Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মগবাজার ফ্লাইওভারের মুখে ভয়াবহ যানজট

প্রধান কারণ আনুদিপ সিএনজি স্টেশন : অসহায় ট্রাফিক পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


কাকরাইল থেকে মগবাজার ফ্লাইওভারে উঠতে গিয়ে যানজটের ভোগান্তি নতুন কোনো ঘটনা নয়। রমনা থানা হয়ে হলিফ্যামিলির রাস্তার কাছেই ফ্লাইওভার শুরু। এ রাস্তায় দীর্ঘ যানজটে আটকে থাকে শত শত গাড়ি। আর এই যানজটের কারণ ফ্লাইওভারের নিচের রাস্তায় গাড়ির দীর্ঘ সারি। রএর মূলে রাস্তার উপর আনুদিপ সিএনজি স্টেশন। এখানে গ্যাস নিতে আসা গাড়ির দীর্ঘ সারি নিমিষেই ভয়াবহ যানজটে রূপ নেয়। এতে করে ফ্লাইওভারের সুফল মিলছে না। কর্তব্যরত ট্রাফিক পুলিশ প্রতিনিয়ত এ যানজট নিরসনে হিমশিম খায়। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত এ যানজট লেগেই থাকে। অথচ এ রাস্তায় অবস্থিত রমনা থানা, ডিএমপি সদর দপ্তর, হলিফ্যামিলি হাসপাতালসহ মন্ত্রীপাড়ার প্রবেশ পথ। কখনও কখনও ভিআইপিদের গাড়িও আটকে থাকে যানজটে।
মগবাজার মোড়ে কর্তব্যরত এক ট্রাফিক সার্জেন্ট জানান, সকালে মালিবাগের দিকে থেকে আসা গাড়িগুলো অবাধে চলাচল করে। কিন্তু রমনা থানার সামনে দিয়ে আসতে গিয়ে গাড়িগুলো বাধার সম্মুখীন হয়। ফ্লাইওভারের মুখের কাছাকাছি ২৩, বড় মগাবাজারে অবস্থিত আনুদিপ ওয়ার্কশপ ও সিএনজি স্টেশনে গ্যাস নিতে আসা গাড়ির সারি একে একে রাস্তার উপর দাঁড়িয়ে যায়। এক পর্যায়ে তা পেছনে অনেক দুর পর্যন্ত দীর্ঘ হয়ে ভয়াবহ যানজটে রুপ নেয়। তখন কাকরাইলের দিক থেকে আসা কোনো গাড়িই আর ফ্লাইওভারের উপরে বা নিচ দিয়ে যেতে পারে না। প্রতিদিন এই ভয়াবহ যানজট মোকাবেল করতে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয় জানিয়ে একজন ট্রাফিক সার্জেন্ট বলেন, আমরা চেষ্টা করি গাড়িগুলোতে একপাশে রাখতে। কিন্তু রাস্তাটি সরু হওয়ায় কখনও কখনও তা সম্ভব হয়ে ওঠে না। তিনি বলেন, গুরুত্বপূর্ণ এলাকায় বিশেষ করে ভিআইপি রোডের পাশে এরকম সিএনজি স্টেশন থাকা উচিত নয়। তবে বিকালে সিএনজি স্টেশন বন্ধ থাকে বলে এ সমস্যা হয় না বলে জানান ওই ট্রাফিক সার্জেন্ট।
ভুক্তভোগিদের মতে, মালিবাগ-মগবাজার ফ্লাইওভার নির্মাণকাজের জন্য তিন বছরের বেশি সময় ধরে যানজটের ভোগান্তি পোহাতে হয়েছে । আংশিক ফ্লাইওভার চালু হওয়ার পরও এই এলাকায় বহুদিন ধরে চলে খোঁড়াখুঁড়ির যন্ত্রণা। বিশেষ করে মগবাজার মোড় সন্নিহিত রাস্তাগুলোতে বহুদিন ধরে মেরামতের কাজ চলে। স্থানীয় হোটেল ব্যবসায়ী শামীম বলেন, ফ্লাইওভারের হলি ফ্যামিলি-সাতরাস্তা অংশ চালু হওয়ার অনেক দিন পর এর নিচের রাস্তা মেরামত করা হয়। এর এক মাসের মাথায় আবার খোঁড়াখুঁড়ির কবলে পড়ে মগবাজার থেকে কাকরাইল দিকের রাস্তাটি। সেই যন্ত্রণা কাটিয়ে উঠলেও এখন সকাল থেকে ফ্লাইওভারের মুখে দীর্ঘ যানজট লেগে থাকে। সকাল ১০টার দিকে অবস্থা এতোটাই ভয়াবহ আকার ধারণ করে যে, কোনো মতে একটা একটা করে গাড়ি ওঠে ফ্লাইওভারে। এই রাস্তায় যানজটের প্রধান কারণ আনুদিপ নামের ওই সিএনজি স্টেশন উল্লেখ করে আরেক ব্যবসায়ী বলেন, বিকালে ওই স্টেশন বন্ধ থাকে বলে যানজট স্থায়ী হয় না। এজন্য ওই সিএনজি স্টেশনের লাইনে দাঁড়ানো গাড়ি যাতে কোনোভাবে রাস্তার উপর না আসে সেদিকে খেয়াল রাখা উচিত। প্রয়োজনে এ বিষয়ে ট্রাফিক পুলিশকে কঠোর হতে হবে। এসব বিষয়ে জানতে চাইলে ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-কমিশনার রিফাত রহমান গতকাল ইনকিলাবকে বলেন, সমস্যাটা ঠিকই ধরেছেন। ওই একটা কারনে ফ্লাইওভারের মুখে ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে। বিষয়টি আমাদেরকেও ভোগাচ্ছে। আমরা সর্বোচ্চ কঠোরতা প্রয়োগ করছি। কিন্তু কিছু টেকনিক্যাল বিষয় তো আছেই যে কারনে আমরা পেরে উঠছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ