Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করা হবে সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে রাজধানী থেকে বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। কোরবানির পশুর বর্জ্য দ্রæত অপসারণে দুই সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
গতকাল মঙ্গলবার দক্ষিণ সিটির নগর ভবনে দুই সিটি কর্পোরেশনের এক সমন্বয় সভায় মেয়র সাঈদ খোকন বলেন, বর্জ্য ব্যবস্থাপনার কাজ সুষ্ঠুভাবে এবং দ্রুততম সময়ে সম্পন্ন করতে ছুটি বাতিলের এই সিদ্ধান্ত। ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, আমরা আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করতে পারব। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক বিদেশে চিকিৎসাধীন থাকায় এবার ঈদের আগে এই প্রস্তুতি সভা করা হয়েছে যৌথভাবে। মেয়র জানান, রাজধানীতে পশু কোরবানির জন্য ১ হাজার ১৭৪টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬২৫টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ৫৪৯টি স্থানে পশু কোরবানি দেওয়া যাবে। নির্ধারিত স্থানের বাইরে পশু কোরবানিতে কোনো নিষেধাজ্ঞা না থাকলেও পরিচ্ছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনার সুবিধার জন্য গত কয়েক বছর ধরে আলাদাভাবে স্থান নির্ধারণ করে দেওয়া হচ্ছে সিটি কর্পোরেশন থেকে। এবারও নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র সাঈদ খোকন।
তিনি বলেন, আপনারা নির্ধারিত স্থানে পশু কোরবানি করুন। তাহলে আমাদের বর্জ্য অপসারণ করা সহজ হবে। বাড়ির ভেতরে কোরবানি করলেও নির্ধারিত ব্যাগে ময়লাগুলো বাইরে এনে রাখবেন। কোরবানির পশুর বর্জ্য অপসারণের জন্য দক্ষিণ সিটি কর্পোরেশন আড়াই লাখ চটের ব্যাগ এবং উত্তর সিটি কর্পোরেশন ৪ লাখ ৫৫ হাজার পলিব্যাগ সরবরাহ করবে। মেয়র ধারণা দেন, এবার দুই সিটি কর্পোরেশন মিলিয়ে ঢাকায় প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হতে পারে। এই হিসেবে ঈদের তিন দিনে প্রায় ২৫ হাজার টন অতিরিক্ত বর্জ্য তৈরি হবে রাজধানীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৩১ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন