Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

পাথরের রফতানি মূল্য বাড়াল ভারত

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

হিলি সংবাদদাতা : ভারত থেকে বাংলাদেশে বড় আকারের বোল্ডার (বড় পাথরের) রফতানি মূল্য বাড়িয়ে দিয়েছে ভারত সরকার। এর ফলে হিলিস্থলবন্দর দিয়ে বোল্ডার পাথরের আমদানি বন্ধ রয়েছে।
ফ্যাক্স বার্তার মাধ্যমে ভারতের মালদা কাস্টমস কমিশনারের কার্যালয় হতে হিলি কাস্টমসে মূল্য বৃদ্ধির বিষয়টি জানানো হয়েছে। এতে প্রতি মেট্রিকটন বোল্ডারের রফতানি মূল্য ১৪ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ১৮.৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয় বলে ভারতীয় সিএন্ডএফ এজেন্ট ব্যাবসায়ীরা জানিয়েছেন। ১৪ মার্কিন ডলার মূল্যে পাথর রফতানিতে কাস্টমস অনুমতি না দেওয়ার ফলে হিলিস্থলবন্দর দিয়ে দুই দেশের মাঝে বড় আকারের পাথরের আমদানি বন্ধ রয়েছে। তবে বন্দর দিয়ে অন্যান্য পণ্যের আমদানি স্বাভাবিক রয়েছে।
পাথরের রফতানি মূল্য বৃদ্ধির বিষয়টি নিয়ে বন্দরের পণ্য প্রবেশ গেট হিলি সীমান্তের শূন্যরেখায় ভারত ও বাংলাদেশের ব্যাবসায়ীরা এক বৈঠকে মিলিত হয়েছিলেন। বৈঠকে এবিষয়ে কোন সমাধান হয়নি। এদিকে পাথরের রফতানি মূল্য বৃদ্ধির ফলে বাংলাদেশের পাথর আমদানিকারকদের বেশি মূল্যে পাথর আমদানিতে অনাগ্রহ থাকায় বিষয়টি নিরসনের লক্ষ্যে বৃহস্পতিবার ভারতীয় রফতানিকারকরা কলকাতায় কাস্টমসের সাথে বৈঠকে করেন। অপরদিকে বাংলাদেশী ব্যাবসায়ীরা একই বিষয় নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআরের) সাথে বৈঠকে করেন। বন্দর দিয়ে আমদানি হওয়া এসব বড় আকারের পাথর পদ্মা সেতুর নির্মাণ কাজে ব্যাবহৃত হয় বলে ব্যাবসায়ীরা জানিয়েছেন।
হিলিস্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট হায়াৎ মোহাম্মদ শেরেগুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, গতকাল বিকেল থেকে ভারতীয় রফতানিকারকরা বাংলাদেশে বড় আকারের পাথর রফতানি বন্ধ রেখেছেন। প্রতি মেট্রিকটন পাথরের মূল্য ১৪ মার্কিন ডলার করে করা আগের এলসিগুলো নতুন করে মূল্য বাড়িয়ে ১৮.৫ মার্কিন ডলার মুল্যে এমান্ডমেন্ট না করা হলে পুরানো দামে আর তারা পাথর রফতানি করবেন না। পাথরের বিষয়টিসহ হিলিস্থলবন্দরের সার্বিক বিষয় নিয়ে আজ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সহিত আমাদের ব্যাবসায়ীদের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। অপরদিকে ভারতের পাথর রফতানিকারকরা তারাও কলকাতাতে একটা বৈঠকে বসেছেন। পরে বিষয়টি নিয়ে হয়তোবা একটা সিদ্ধান্ত আসতে পারে। তখন বন্দর দিয়ে আবারও বড় আকারের পাথর (বোল্ডার) আমদানি শুরু হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাথরের রফতানি মূল্য বাড়াল ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ