Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এতিম কন্যা শিশুদের মাঝে অন্যরকম ঈদ আনন্দ!

বগুড়ায় এক মুক্তিযোদ্ধার উদ্যোগ

মহসিন রাজু, বগুড়া থেকে | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


বগুড়ার শিশু পরিবারের (এতিম খানা) অনাথ শিশুদের মধ্যে একটা ভিন্œ মাত্রার ‘আনন্দ আমেজ’ সৃষ্টি হয়েছে। কারণ এই প্রথম এখানে বসবাসকারি এতিম শিশুকন্যাদের জন্য একটা গরু কোরবানি হতে যাচ্ছে!
গরুটি কিনে দিয়েছেন বগুড়া শহরের বীর মুক্তিযোদ্ধা মোসাদ্দেক হোসেন মিন্টু। তিনি বলেছেন, সরকার এবার ভালোভাবে ঈদ উদযাপনের জন্য মুক্তিযোদ্ধাদের ৫২ হাজার করে টাকা দিয়েছেন। মধ্যবিত্ত ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য এটা যেমন সম্মানের তেমনি একটা ভিন্ন মাত্রার আনন্দের ও ব্যাপার। তার মনে হয়েছে বগুড়ার শিশু পরিবারে বসবাসকারি শিশুদের জন্য একটা কোরবানির গরু কিনে দিলে কেমন হয়? যেমন ভাবা তেমনই কাজ তিনি কোরবানির হাট থেকে সুন্দর লাল রং এর একটা গরু (ষাঁড়) কিনে সোজা চলে যান শিশু পরিবারের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের কাছে। নিজের অভিপ্রায় জানিয়ে গরুটি হস্তান্তর করেন। গরুটি পেয়ে শিশু পরিবারের মেয়েদের আনন্দ যেন আর ধরেনা। ঈদের প্রস্ততি হিসেবে তারা তাদের ক্যাম্পাসের রাস্ত / ফুল বাগান পরিষ্কার করার পাশাপাশি সময়ে অসময়ে গরুটির কাছে যাচ্ছে। খবর পেয়ে গতকাল বৃহস্পতিবার সকালে বগুড়ার শিশু পরিবারে গিয়ে দেখা যায়,পবিত্র ঈদ উল আজহা উদযাপনের অংশ হিসেবে কন্যা শিশুরা যে ক্যাম্পাসে তারা বসবাস করে সেখানে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। শিশুরা সেসব করার পাশাপাশি মাঝে মাঝেই ছুটে যাচ্ছে, কোরবানির গরুটির কাছে, করছে কিশোরি সুলভ দুষ্টমি। বলছে তারা খুবই খুশি, ‘এবার তাদের ঈদ জমবে ভালো।’ শিশু পরিবারের তত্তাবধায়ক নাহিদা ইসলাম জানান, সরকারি ভাবেও শিশু কন্যাদের জন্য রয়েছে পর্যাপ্ত ঈদ উপকরণ। ইতোমধ্যেই এই শিশু পরিবারে বসবাসকারি ১শ’ ৬১ (ক্যাপাসিটি রয়েছে ১শ’ ৭৫ জনের) জন কন্যা শিশুদের সরবরাহ করা হয়েছে ঈদের নতুন পোশাক। ঠিক করা হয়েছে ঈদের দিনের খাওয়ানোর মেন্যূ। তিনি আরো বলেন মুক্তি যোদ্ধা মোসাদ্দেক হোসেন মিন্টুর মত অন্যরাও যদি এগিয়ে আসেন যার যতটুকু ক্যাপাসিটি সে অনুযায়ি এতিম শিশুদের সহায়তায় এগিয়ে আসেন তাহলে এরা আরেকটু ভাল থাকতে পারে, হতে পারে অধিকতর সুখি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ