Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাদ্রের বর্ষণে ঈদুল আযহা

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৭, ৭:০১ পিএম | আপডেট : ৪:৫৬ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০১৭

মধ্য-ভাদ্রের বর্ষণে কেটেছে এবারের পবিত্র ঈদুল আযহা। বর্ষারোহী মৌসুমি বায়ুমালা সক্রিয় হয়ে ওঠার ফলে আজ শনিবার ঈদের দিনে সকাল থেকে সন্ধ্যা অবধি রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হয়েছে। গুঁড়ি বৃষ্টি কিংবা হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয় বেশিরভাগ জায়গায়। আবার কোথাও কোথাও হয়েছে সাময়িক ভারী বর্ষণও। সেই সাথে চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে হিমেল দমকা হাওয়া বয়ে যায়। তবে এই বৃষ্টিপাত টানা ছিল না। অনেক স্থানে রোদ-বৃষ্টির খেলায় আবহাওয়া ছিল ভিন্নরকম।

ঈদের দিনটিতে এই বর্ষণের কারণে বিপাকে পড়তে হয়েছে কোরবানি দাতাদের। কেননা গরুসহ কোরবানি পশুর জবাই করে চামড়াছেলা ও কাটাকুটির কাজে সমস্যা আর হরেক বিড়ম্বনা পোহাতে হয়েছে। তাছাড়া অনেক এলাকায় বৃষ্টির কারণে ঈদের জামাতগুলো অনুষ্ঠিত হয়েছে ঈদগা বা খোলা ময়দানের পরিবর্তে মসজিদে। তবে বৃষ্টিপাতের ফলে কোরবানি পশু-জবাইয়ের স্থানগুলো ধুয়ে সাফ হয়ে গেছে। আবার কোথাও কোথাও বৃষ্টির পানিতে উল্টো আবর্জনা ছড়িয়ে পড়েছে। এতে করে সৃষ্টি হয় বিভিন্ন ধরনের সমস্যা ও ভোগান্তির। ঈদুল আযহায় আত্মীয়-স্বজনের বাড়িতে কোরবানি পশুর গোশত, খাবার-দাবার পাঠানো এবং বেড়ানোতেও বাগড়া দেয় ভাদ্রের বর্ষণ।

এদিকে আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমি বায়ুর একটি বলয় তৈরি হয়েছে ভারতের রাজস্থান, উত্তর-প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী তিন দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ