Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ব্রিকস শীর্ষ বৈঠকে পাকিস্তানের সন্ত্রাস দমন প্রচেষ্টা আলোচনার উপযুক্ত বিষয় নয়: চীন

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০৪ এএম | আপডেট : ৮:৪৯ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০১৭

রোববার থেকে শুরু বিকাশমান অর্থনীতিগুলোর শীর্ষ বৈঠকে পাকিস্তানের সন্ত্রাস দমন প্রচেষ্টা নিয়ে আলোচনা করা যথাযথ হবেনা বলে চীন মনে করে যদিও এ ব্যাপারে ভারতের উদ্বেগ রয়েছে। খবর আনাদলু এজেন্সি।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহিলা মুখপাত্র হুয়াচুনয়িং এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, আমরা লক্ষ্য করেছি যে পাকিস্তানের সন্ত্রাস দমন বিষয়ে ভারতের কিছু উদ্বেগ আছে। আমি মনে করিনা এটা ব্রিকস শীর্ষ বৈঠকে আলোচনা হওয়ার মত উপযুক্ত বিষয়। পাকিস্তানের ডেইলি দি এক্সপ্রেস ট্রিবিউন হুয়াকে উদ্ধৃত করে শনিবার এ খবর দেয়।
পত্রিকা বলে, হুয়ার এ কথার মধ্য দিয়ে চীন পরিষ্কার ইঙ্গিত দিয়েছে যে পাকিস্তানের কথিত সন্ত্রাসীদের আশ্রয় দানের বিষয়ে কোনো আলোচনার চীন বিরোধিতা করবে। ভারত সাম্প্রতিক বছরগুলোতে এ অভিযোগ করে আসছে।
দি এক্সপ্রেস ট্রিবিউন বলে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়টি শীর্ষ বৈঠকে তুলতে পারে বলে চীন উদ্বিগ্ন। গত বছর গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) শীর্ষ বৈঠকে ভারত এ কাজ করেছিল। তখন সে পাকিস্তানকে সন্ত্রাসবাদের সূতিকাগার বলে অভিযুক্ত করেছিল।
হুয়া হুঁশিয়ার করে দেন যে এ বিষয়টি উত্থাপন সম্মেলনের ক্ষতি করতে পারে।
তিনি বলেন, ব্রিকস শীর্ষ বৈঠকের দিকে বিশ্ব ব্যাপক মনোযোগ নিবদ্ধ করেছে। আমি আশা করি সংশ্লিষ্ট পক্ষগুলো সম্লেনের সাফল্য নিশ্চিত করতে ও যথাযথ ভূমিকা রাখতে পারবে।
তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাস দমন প্রচেষ্টার সম্মুখ সারিতে রয়েছে এবং এ জন্য ত্যাগ স্বীকার করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের পাকিস্তানের ভূমিকা ও ত্যাগ স্বীকারের স্বীকৃতি দেয়া উচিত।
হুয়া বলেন, সন্ত্রাস দমনে চীন পাকিস্তান ও অন্যান্য দেশের সাথে সহযোগিতা জোরদার করার জন্য কাজ করতে আগ্রহী। এটা সকল পক্ষের অভিন্ন স্বার্থ রক্ষা করবে।
চীনের জিয়ামেন-এ৩ থেকে ৫ সেপ্টেম্বর ব্রিকসশীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ