Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

অবশেষে বর্ষণ কমেছে : ফের বাড়তে পারে

ভাদ্রের বৃষ্টিস্নাত ঈদুল আযহা

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


মধ্য-ভাদ্রের থেমে থেমে বর্ষণে এবার পবিত্র ঈদুল আযহা হয়েছে বৃষ্টিস্নাত। অবশেষে গতকাল (সোমবার) সারাদেশে বৃষ্টিপাতের মাত্রা অনেকটাই কমে গেছে। তবে আবহাওয়া বিভাগ গতকাল সন্ধ্যায় পূর্বাভাসে জানায়, আগামী দু’দিন কিছুটা বিরতি দিয়ে বৃষ্টিপাত ফের বাড়তে পারে এর পরবর্তী ৫ দিনে। কেননা বর্ষারোহী মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় রয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রামসহ দেশের বেশিরভাগ এলাকায় তেমন বৃষ্টি হয়নি। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় স›দ্বীপে ৭১ মিমি। এদিকে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে ওঠার ফলে গত শনিবার ঈদের দিনে সকাল থেকে সন্ধ্যা অবধি রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হয়েছে। গুঁড়িবৃষ্টি কিংবা হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয় বেশিরভাগ জায়গায়। আবার কোথাও কোথাও হয়েছে সাময়িক ভারী এমনকি চট্টগ্রামে অতিভারী বর্ষণও। সেই সাথে বিভিন্ন স্থানে হিমেল দমকা হাওয়া বয়ে যায়। তবে ঈদের বৃষ্টি টানা ছিল না। অনেক জায়গায় রোদ-বৃষ্টির খেলায় আবহাওয়া ছিল ভিন্নরকম।
ঈদে বর্ষণে বিপাকে পড়তে হয় কোরবানিদাতাদের। গরুসহ কোরবানি পশুর জবাই করে চামড়াছেলা ও কাটাকুটির কাজে সমস্যা আর হরেক বিড়ম্বনা পোহাতে হয়। অনেক এলাকায় বৃষ্টির কারণে ঈদের জামাতগুলো অনুষ্ঠিত হয়েছে ঈদগাঁ বা খোলা ময়দানের পরিবর্তে মসজিদে। তবে বৃষ্টিপাতের ফলে কোরবানি পশু-জবাইয়ের স্থানগুলো ধুয়ে সাফ হয়ে গেছে। আবার কোথাও কোথাও বৃষ্টির পানিতে উল্টো আবর্জনা ছড়িয়েও পড়েছে। এতে করে সৃষ্টি হয় সমস্যা ও ভোগান্তির। ঈদুল আযহায় আত্মীয়-স্বজনের বাড়িতে কোরবানি পশুর গোশত, খাবার-দাবার পাঠানো এবং বেড়ানোতেও বাগড়া দেয় ভাদ্রের বর্ষণ।
এদিকে গতকাল আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমি বায়ুর বর্ধিতাংশের একটি বলয় ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গে হিমালয়ের উপাংশ হয়ে বাংলাদেশের উত্তরাংশ অতিক্রম করে ত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বি¯ৃÍত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায় বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ