Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসের বিরুদ্ধে একাট্টা আরব ও কুর্দিরা রাক্কা পতনের পর কী হবে কেউ জানে না

এসোসিয়েটেড প্রেস | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দু’ যোদ্ধা। একজন আরব স্নাইপার, আরেকজন তার কুর্দি ইউনিট কমান্ডার। তারা ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে লড়ছেন প্রচন্ড আক্রোশ থেকে। সিরিয়ার রাক্কা শহরে মার্কিন বাহিনী সমর্থিত একটি এলিট কমান্ডো ইউনিটে এক সাথে কাজ করছেন তারা। তবে এখন তারা কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করলেও লড়াইতে জয়ী হওয়ার পর তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হবে একেবারেই আলাদা। আরব ও কুর্দিরা এখন একাট্টা হলেও রাক্কা বিজয়ের পর কী হবে তা কেউই জানে না।
আরব যোদ্ধা আবদুল্লাহর আশংকা যে রাক্কায় আইএসের পতন হবে আরো বড় গোলযোগের শুরু। তিনি উদ্বিগ্ন যে এর ফলে সুন্নি আরব অধ্যুষিত এলাকাগুলোতে রক্তক্ষয় হবে। কারণ যারা আইএসকে সমর্থন করেছে তাদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চাইবে তাদের নির্যাতনের শিকার প্রতিবেশীরা। কুর্দি ও ইউনিট কমান্ডার এরদালের জন্য রাক্কার যুদ্ধ হল সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি প্রাণকেন্দ্রে তাদের জনগণের স্বায়ত্ত শাসনের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে এক ধাপ এগোনো। তার ও আরো অনেক কুর্দির ধারণা যে এরপর আসবে তুরস্কের সাথে লড়াই। কুর্দিদের উচ্চাকাক্সক্ষা ঠেকাতে তুরস্ক ইতোমধ্যেই সিরিয়ার অংশবিশেষে সৈন্য পাঠিয়েছে।
আইএসের পতনের পর আরেকটি বিপদ হবে কুর্দিদের বিরুদ্ধে রাক্কার সুন্নি আরবদের তীব্র বিতৃষ্ণার প্রকাশ। সুন্নি আরবদের মধ্যে বহু লোকই কুর্দিদের ইচ্ছা বাস্তবায়নের বিরোধী। তারা তাদের স্বায়ত্তশাসনের ইচ্ছাকে দেশকে বিভক্ত করার চক্রান্ত হিসেবে দেখে।
এ দু’জনের দৃষ্টিভঙ্গির পার্থক্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) কুর্দি ও আরব যোদ্ধাদের মধ্যকার পৃথক অগ্রাধিকারকেই তুলে ধরে। আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্র এ জোট গঠন করে। এসডিএফ কুর্দি ও আরবদের একসাথে আনার ব্যাপারে বিস্ময়কর ভাবে সফল হয়েছে। অধিকতর অভিজ্ঞ ও সংগঠিত কুর্দিরা এসডিএফর কমান্ডে কর্তৃত্ব করছে এবং এর কোনো কোনো ইউনিট হয় পুরোই কুর্দি নয় পুরোই আরব। তবে অধিকাংশ এসডিএফ ইউনিটই মিশ্র। উত্তর সিরিয়ায় কুর্দি প্রভাব বৃদ্ধির কারণে যোদ্ধাদের মধ্যে দু’ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে উত্তেজনার লক্ষণ দেখা যাচ্ছে।
মার্কিন সমর্থন দু’পেেক্ষ মধ্যে সহাবস্থান ধরে রেখেছে। প্রশ্ন যে আমেরিকানদের যখন চূড়ান্ত ভাবে প্রত্যাহার করা হবে তখন কি হবে? আরব যোদ্ধাদের জন্য এসডিএফ হচ্ছে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ, তহবিল ও অভিজ্ঞতা লাভের সুযোগ। তারা যুদ্ধক্ষেত্রে মার্কিন বিশেষ বাহিনীর উপদেষ্টাদের সাথে কাজ করছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, এসডিএফের প্রায় ৫০ হাজার সদস্যের অর্ধেক আরব। রাক্কা প্রদেশের আইএসমুক্ত এলাকাগুলো থেকে নতুন যোদ্ধারা এসে যোগ দিচ্ছে। অন্যদিকে কুর্দি পিপলস প্রটেকশন ইউনিট বা ওয়াইপিজি হচ্ছে এ বাহিনীর মূল শক্তি।
এ সপ্তাহে আইএসের এক প্রকাশিত এক ভিডিওতে কুর্দিদের সাথে যোগ না দিতে আরবদের সতর্ক করে দেয়া হয়েছে। এতে একটি নদীর পাড়ে উপবিষ্ট এক শ্মশ্রুমন্ডিত যোদ্ধা আরব গোত্রগুলোর উদ্দেশ্যে বলেন, আপনাদের এর জন্য পস্তাতে হবে। আপনারা ভীষণ প্রতিশোধের সম্মুখীন হবেন। ভিডিওতে দেখা যায়, এক আইএস যোদ্ধা এক আরব যোদ্ধার শিরñেদ করছে।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সাথে সংশ্লিষ্ট এক সিরিয়া বিশেষজ্ঞ নোয়া বনসি বলেন, কুর্দিরা তুরস্ক বা সিরিযার হামলার হুমকি থেকে উত্তর সিরিয়ায় তাদের অবস্থান নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের সাথে জোটকে অত্যাবশ্যক হিসেবে দেখছে। সিরিয়ার সকল পক্ষই তাদের ক্ষমতা ভিত্তিক অঞ্চল প্রতিষ্ঠার চেষ্টা করছে। কুর্দিরা সিরিয়ার পূর্বাঞ্চলে যত জায়গা দখল করতে পারবে তাদের হাত তত শক্তিশালী হবে।
এরদাল বলেন, তারা যদি তুরস্কের সাথে কোনো সংঘাত না চায় তাহলে ওয়াশিংটনকে এ সমস্যার একটি সমাধান বের করতে হবে।
রাক্কা শহরে আইএসের উপর তাদের ইউনিটের হামলার মধ্যে কথা বলেন আবদুল্লাহ ও এরদাল। আবদুল্লাহ বলেন, আইএসের পর যে কি আসবে তা আল্লাহই জানেন।
কুর্দি কমান্ডার
২৩ বয়সের কুর্দি কমান্ডার এরদাল কুর্দিদের দাবি পুরণের অভিযানে এক অভিজ্ঞ যোদ্ধা। ১৭ বছর বয়সে ওয়াইপিজির একজন যোদ্ধা হিসেবে তিনি লড়াই শুরু করেন। তখন থেকে উত্ত সিরিয়ায় আইএস হোক বা প্রতিদ্ব›দ্বী গ্রুপ হোক, প্রতিটি গুরুত্বপূর্ণ লড়াইয়ে তিনি অংশ নেন। ২০১৫ সালে দাসী এক নারীকে মুক্ত করার চেষ্টার অভিযোগে আইএস এরদালের চাচাকে অপহরণ করে। কয়েকমাস ধরে আটক রাখার পর এ বছরের গোড়ার দিকে রাক্কার গণচত্বরে তার শিরñেদ করা হয়। ২০১৬ সালে আইএসের নিয়ন্ত্রণাধীন মানবিজ শহর দখলের লড়াইয়ে তিনি যোগ দেন। তিন মাসের এ নির্মম লড়াই কুর্দিদের কাছে ভয়ংকর স্মৃতি হয়ে আছে। শহর দখলে তারা শত শত যোদ্ধা হারায়। একই সাথে তা ছিল যুদ্ধর গুরুত্বপূর্ণ শিক্ষা। এ যুদ্ধ যুক্তরাষ্ট্রের আইএস বিরোধী লড়াইয়ের প্রদান অংশীদার হিসেবে তাদের স্থান নিশ্চিত হয়। তবে কুর্দিদের মানবিজ দখলের পরিণতিতে ওয়াইপিজিকে নিজ সীমান্ত থেকে দূরে রাখতে তুরস্ক সিরিয়াতে সৈন্য প্রেরণ করে।
এরদাল ও তার ঊর্ধ্বতনরা মানবিজ লড়াইয়ের চোখ দিয়ে রাক্কার লড়াইকে দেখছেন। এরদাল বলেন, মানবিজের লড়াই এর চেয়ে কঠিন ছিল। নিয়ন্ত্রণকৃত এলাকা সংকুচিত হয়ে আসায় আইএস যোদ্ধারা রাক্কার মত মানবিজে তাদের বৈশিষ্ট্য গাড়ি বোমা হামলা চালাতে পারেনি। তিনি বলেন, ৯০ শতাংশ নিশ্চিত যে আমাদের পরবর্তী লড়াই তুরস্কের সাথে হবে। তুরস্ক কুর্দিদের আকাক্সক্ষা ভন্ডুল করতে আইএসকে ব্যবহার করছে বলে তিনি অভিযোগ করেন।
আংকারা ওয়াইপিজিকে তুরস্কের কুর্দি বিদ্রোহী গ্রুপের শাখা হিসেবে দেখে ও তাদের সন্ত্রাসী বলে। কুর্দিদের নবলব্ধ আত্মবিশ^াসে শংকিত হয়ে তুরস্ক সিরিয়ার উত্তরপশ্চিমে আফরিনে তাদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়।
তুরস্কের সাথে পরবর্তী লড়াই বলে বহু কুর্দির উপলব্ধি যুক্তরাষ্ট্রকে দুই মিত্রের মাঝে বেকায়দা অবস্থায় ফেলেছে। এসডিএফ নিয়ন্ত্রিত মানবিজে দু’পক্ষে মধ্যে সংঘাত দেখা দেয়ায় আরো উত্তেজনা রোধে মার্কিন বাহিনী মোতায়েন করা হয়েছে।
আরব যোদ্ধা
কুর্দি কমান্ডারের সাথে আবদুল্লাহ ভালোই আছেন। তিনি ও এরদাল আরবিতে কৌতুক করেন। অন্যদিকে য্দ্ধুক্ষেত্রে কমান্ডারদের সিরীয় কুর্দিদের ভাষা কুরমানজি প্রয়োগ করতে দেখা যায়। এরদাল আবদুল্লাহর সাহসের প্রশংসা করেন। সম্প্রতি রাক্কায় আবদুল্লাহ এসডিএফের মধ্যে ঢুকে পড়ার চেষ্টা করা ৪ আইএস যোদ্ধাকে দেখতে পান ও তাদের মধ্যে দু’জনকে হত্যা করেন।
আবদুল্লাহ গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা নিয়ে এরদালে ইউনিটে যোগ দেন। তার আগে তিনি সিরিয়ার সামরিক বাহিনীর অন্যতম সেরা প্রশিক্ষণ প্রাপ্ত ও অস্ত্রসজ্জিত ৪র্থ সাঁজোয়া ডিভিশনে ছিলেন। তার ভাই আগেই ওয়াইপিজিতে যোগ দিয়েছিলেন। আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি নিহত হন।
আবদুল্লাহ বলেন, আমাদের রাক্কায় আসার একটিই কারণ, তাহল প্রতিশোধ। তার নিজের শহর রাক্কার উত্তরে অবস্থিত আইন ইসায় তিনি তিন বছর আইএসের শাসনাধীনে ছিলেন। তার স্ত্রী আইএসের নির্দেশিত নিয়মে পোশাক না পরার কারণে তাকে মারধর করা হয় এবং তার স্ত্রীকেও প্রকাশ্যে মারধর করতে তাকে বাধ্য করা হয়। তিনি বলেন, এই ব্যক্তিগত অপমান তিনি কখনো ভুলতে পারবেন না।
আইএস নিয়ন্ত্রিত এলাকায় সিগারেট পাচারের কারণে আইএস তাকে আটক করে । তিনি পালাতে সক্ষম হন। তবে তার ব্যক্তিগত আইডি কার্ড এখনো আইএসের কাছে রয়েছে। তিনি কৌতুক করে বলেন, আইডি কার্ড ফেরত পেতে তিনি রাক্কা মুক্ত করার জন্য যুদ্ধ করছেন।
তবে তিনি বলেন, রাক্কা যুদ্ধের পর কি ঘটবে তা নিয়ে তিনি শংকিত। শহরের অধিবাসীরা তাদের উৎপীড়ক ও নির্যাতনকারী আইএস যোদ্ধাদেরকে ব্যক্তিগত ভাবে চেনে যেহেতু তাদের অনেকেই ছিল স্থানীয়। সম্ভবত তারা এখন প্রতিশোধ নিতে চাইতে পারে। তিনি বলেন, রাক্কার পতন সম্পন্ন হলে তিনি ও আরব যোদ্ধারা তাদের অস্ত্র নামিয়ে রাখবেন ও বাড়িতে থাকবেন। আমরা গৃহযুদ্ধ এড়াতে চাই।
আরেকটি সম্ভাব্য বিপদ হচ্ছে রাক্কা পরিচালনা করবে কে? কুর্দিরা এ অঞ্চলে প্রাধান্য বিস্তারের চেষ্টা করবে বলে ছিু আরব শংকিত।
এবই ইউনিটের ১৭ বছর বয়সী যোদ্ধা আলি আল-মাত্তার বলে, রাক্কা মুক্ত হওয়ার পর প্রথম লড়াইটি হবে যে সেখানে কাদের পতাকা উড়বে। সে বলে, তাদের মত সাধারণ আরব সৈনিকদের নিয়ে সমস্যা নেই, সমস্যা এসডিএেেফর আরব কমান্ডারদের নিয়ে যারা কুর্দি নেতাদের দ্বারা প্রান্তিকীকৃত বলে মনে করেন।
যুক্তরাষ্ট্র গোলমাল এড়াতে রাক্কার অধিবাসীদের নিয়ে ইন্টারনাল সিকিউরিটি ফোর্স নামে একটি পুলিশ বাহিনী গঠনের চেষ্টা করছে। এ পর্যন্ত শত শত লোক আমেরিকার প্রশিক্ষণে ¯œাতক হয়েছে। রাক্কার জন্য ৪ হাজার পুলিশ মোতায়েনের পরিকল্পনা আছে।
এক বছর ধরে এসডিএফের সৈন্য খালেদ হিন্দাবি নামে ২৩ বছরের এক আরব যোদ্ধা বলেন, বাহিনীর আরব সৈন্যরা নেতৃত্ব চায় না। তিনি বলেন, আমাদের প্রথমে সংগঠন শেখা প্রয়োজন যাতে আমরা এগোতে পারি।
তার মানে এই নয় যে সংঘাতের কোনো আশংকা নেই। তিনি বলেন, যে কেউই অন্য পক্ষের বিরুদ্ধে লাগতে গেলে সে বিরাট ক্ষতির শিকার হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ