Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইউক্রেনকে প্রতিরক্ষা সরঞ্জাম না দিতে যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি পুতিনের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইউক্রেনকে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ না করতে যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেনকে প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহের ব্যাপারে যুক্তরাষ্ট্রের যে কোনও সিদ্ধান্ত পূর্ব ইউক্রেনে সংঘাতের জ্বালানি তৈরি করবে। এতে করে সেখানকার রুশপন্থী যোদ্ধারা তাদের কার্যক্রম আরও বিস্তৃত করার উৎসাহ পাবে। গতকাল চীনের শিয়ামেনে ব্রিকস শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রুশ প্রেসিডেন্ট বলেন, সংঘাতপূর্ণ অঞ্চলে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়াকে সাহায্য করবে না। এটা শুধু পরিস্থিতিকে আরও আরও খারাপের দিকে নিয়ে যাবে। এতে করে শুধু হতাহতের সংখ্যাই বাড়বে।
চলতি বছরের আগস্টে ইউক্রেন সফর করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। এ সময় তিনি বলেন, ইউক্রেনের আত্মরক্ষার জন্য দেশটিকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহের বিষয়টি যুক্তরাষ্ট্রের বিবেচনাধীন রয়েছে।
ইউক্রেনের পূর্বাঞ্চলে গত তিন বছরে দেশটির সরকারি বাহিনী এবং রুশপন্থী বিদ্রোহীদের মধ্যকার সংঘাতে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। ইউক্রেনের দাবি, ওই অঞ্চলে রাশিয়ার সেনাসদস্যরা তৎপর রয়েছে। মস্কো সেখানে ভারী অস্ত্রও সরবরাহ করে। তবে এমন দাবি নাকচ করে দিয়েছে রাশিয়া।
ইউক্রেন সঙ্কটের জন্য বরাবরই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোকে দায়ী করে আসছে রাশিয়া। মস্কোর অভিযোগ, পশ্চিমা দেশগুলো ন্যাটো স¤প্রসারণ না করার প্রতিজ্ঞা ভঙ্গ করেছে। তারা বিভিন্ন দেশকে তাদের অথবা রাশিয়ার মধ্যে যে কোনও একটিকে বেছে নিতে চাপ দিয়ে আসছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২১ ফেব্রুয়ারি, ২০২০
২৩ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন