Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আলোচনা নয় সৈন্য পাঠিয়ে আরাকান মুক্ত করতে জাতি সংঘ ওআইসিকে ব্যবস্থা নিতে হবে-শীর্ষ উলামা মাশায়েখ ও ইসলামী নেতৃবৃন্দ

রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে এগিয়ে যাওয়া ফরজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শীর্ষ উলামা মাশায়েখ ও বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ বলেছেন, মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের নৃঃশংস হত্যা, বর্বর নির্যাতন ও তাদের ঘর-বাড়ি পুড়িয়ে দেয়া বন্ধ না করলে বাংলাদেশের মুসলমানরা মায়ানমার অভিমুখে লংমার্চ করতে বাধ্যতে হবে। তারা বিশ্ব নেতৃবৃন্দের উদ্দ্যেশ্যে বলেন, আলোচনা নয় মায়ানমারে সৈন্য পাঠিয়ে আরাকানকে মুক্ত করার ব্যবস্থা নিতে হবে। অন্যথায় এদেশের মুসলমানরা রোহিঙ্গা মুসলিমদের রক্ষায় জিহাদে নামতে বাধ্য হবে।
গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে শীর্ষ উলামা মাশায়েখ ও বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দের আহবানে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে তারা এসব কথা বলেন। জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত শাহ মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপিত মাওলানা জহিরুল হক ভূইয়া, মাওলানা জুনাঈদ আল হাবীব, মাওলানা আব্দুর রব ইউসূফী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এডভোকেট মাওলানা আব্দুর রকীব, মহাসচিব মাওলানা হাকীম আব্দুল করিম, মুসলিম লীগের প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম, মহাসচিব কাজী আবুল খায়ের, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্নমহাসচিব মাওলানা মামুনুল হক, খেলাফত আন্দোলনের নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আব্দুল মাজেদ আতহারী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রচার সম্পাদক মাওলানা সুলতান মহিউদ্দীন, খেলাফত মজলিস ঢাকা মহানগর সাধারণ সম্পাদক মাওলানা আজিজুল ইসলাম।
মাওলানা শাহ আতাউল্লাহ বলেছেন, মায়ানমারে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে এগিয়ে যাওয়া মুসলমানদের জন্য ফরজ। তাই হত্যা ধর্ষণ অত্যাচার নির্যাতন বাড়ি-ঘর পুড়িয়ে দেয়া বন্ধ না করলে আমরা জিহাদে যেতে বাধ্য হবো। সভাপতির বক্তব্যে আল্লামা নূর হোসাইন কাসেমী জাতী সংঘ, ওআইসি ও সার্কসহ আর্ন্তজাতিক সংস্থা গুলোর প্রতি মায়ানমারে গণহত্যার বিরুদ্ধে এবং আরাকানকে স্বাধীন রাষ্ট্র করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আহবান জানান। মানবিক কারণে বাংলাদেশ সরকারকে মজলুম মুসলমানদের খাদ্য, চিকিৎসা ও আশ্রয় দেয়ার আহবান জানান। বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, কোনো মুসলমান নির্যাতিত হলে তার পাশে দাড়ানোর জন্য পবিত্র কুরআনের নির্দেশ রয়েছে। তাই রোহিঙ্গাদের বিষয়ে কোনো মুসলমান বসে থাকতে পারেনা। মায়ানমারের সঙ্গে আলোচনা নয় সেখানে সৈন্য পাঠিয়ে আরাকানকে মুক্ত করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এডভোকেট মাওলানা আব্দুর রকীব বলেন, রোহিঙ্গা মুসলমানদের নির্যাতন বন্ধে মায়ানমার সরকারের উপর চাপ প্রয়োগ করতে সার্ক সম্মেলন ডাকার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানান। মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের জন্য সীমান্ত খুলে দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন জমিয়তের যুগ্নমহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমী, খেলাফত মজলিসের যুগ্নমহাসচিব শেখ গোলাম আজগর, , বীরমুক্তিযোদ্ধা শওকত আমীন, , বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা কোরবান আলী কাসেমী, বায়তুলমাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, অধ্যাপক আব্দুল জলিল, মাওলানা তোফাজ্জল হোসাইন প্রমূখ।
মানববন্ধনে আগামীকাল শুক্রবার দেশের প্রতিটি মসজিদ থেকে নির্যাতিত মজলুম রোহিঙ্গা মুসলমানদের জন্য দুআ করে বিক্ষোভ মিছিল বের করার কর্মসূচী দেয়া হয়।



 

Show all comments
  • Zawad ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫৯ এএম says : 0
    We Support them wholeheartedly
    Total Reply(0) Reply
  • H Sowkat Ali ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫৬ এএম says : 0
    কাঁদো বিশ্ব মুসলিম কাঁদো রুহিঙ্গা মুসলমানের জন্য কাঁদো রুহিঙ্গার রক্তে নাফ নদি লাল এই অবস্থা চলবে আর কত কাল ?
    Total Reply(0) Reply
  • মোস্তাফিজুর রহমান ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:২৫ পিএম says : 0
    আল্লাহ আমাদের সকল মুসলিম জাতিকে এক পতেকার নিচে এসে সকল নির্যাতিত মুসলমানের নিকঠ এসে দারাবার তৌফিক দাও।
    Total Reply(0) Reply
  • Farooque Ahamed ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৩৪ পিএম says : 0
    We want to see Arakan is independent country for the Ruhinga muslim.
    Total Reply(0) Reply
  • Ahmad Hoseen ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৩৫ পিএম says : 0
    আরকানকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ঘোষনা করা হোক ৷
    Total Reply(0) Reply
  • Md Khalil ৮ সেপ্টেম্বর, ২০১৭, ২:০৬ পিএম says : 0
    আজ হোক কাল হোক আরাকান স্বাধীন হবেই হবে ইনশা আল্লাহ।
    Total Reply(0) Reply
  • Saiful Islam Samim ৮ সেপ্টেম্বর, ২০১৭, ২:০৮ পিএম says : 0
    বাংলাদেশ রোহিঙ্গাদের নিজেদের নাগরিক মনে করে না,,,মিয়ানমারও রোহিঙ্গাদের নিজেদের নাগরিক মনে করে না,,,,তাহলে রোহিঙ্গাদের স্বাধীন জাতির এবং আরাকানকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • আজিজ ৮ সেপ্টেম্বর, ২০১৭, ২:১৩ পিএম says : 0
    শুধু মানব বন্ধন করে দায়িত্ব শেষ করলে কাজ হবেনা । সময়মতো সঠিক সিদ্ধান্ত নিতে সরকারের উপর চাপ সৃষ্টি করতে হবে । আর রহিংগা মযলুম মুসলমানদের প্রতি সাহায্য করতে হবে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ