Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ওআইসির সম্মেলনে যোগ দিতে আগামীকাল কাজাখস্তান যাচ্ছেন প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মুসলিম দেশগুলোর জোট ওআইসির প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তান যাচ্ছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।
আগামীকাল বিকেলে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রেসিডেন্ট কাজাখস্তানের রাজধানী আস্তানার উদ্দেশে রওনা হবেন বলে গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন। প্রেস সচিব বলেন, ওআইসি আশা করছে, প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এই সম্মেলনে ওআইসির ২০ টি সদস্য রাষ্ট্রের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন। দুদিন ব্যাপী এই সম্মেলনের মূল প্রতিপাদ্য সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন অ্যান্ড মর্ডানাইজেশন অব ইসলামিক ওয়ার্ল্ড।
আস্তানার প্যালেস অব ইনডিপেন্ডেন্স এ অনুষ্ঠেয় এই সম্মেলনে বক্তব্য রাখবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। এর বাইরে একাধিক রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে আবদুল হামিদের সাক্ষাতের কথা রয়েছে। প্রেসিডেন্টের নেতৃত্বে প্রতিনিধি দলে বঙ্গভবন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই সম্মেলনে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আলোচনার পর ১০ বছর মেয়াদী কর্মপরিকল্পনা ওআইসি এসটিআই এজেন্ডা-২০২৬ ঘোষণা করা হবে।
ওআইসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওআইসি আশা করছে, অনুষ্ঠেয় এই সম্মেলনের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি খাতের আধুনিকায়নে মুসলিম উম্মাহর বাস্তবমুখী ভূমিকার সূচনা করবে। ওআইসি আরও আশা করছে, এই সম্মেলন বিজ্ঞান ও প্রযুক্তি খাতে উন্নত দেশগুলোর সঙ্গে ও মুসলিম বিশ্বের মধ্যকার পার্থক্য দূর করতে ভূমিকা রাখবে। একই সঙ্গে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা ও সংহতির নীতিকে আরও শক্তিশালী করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওআইসি

৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ