Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

দক্ষিণ আফ্রিকা সফরে মিরাজকে নিয়ে শঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 বহু প্রতীক্ষিত অস্ট্রেলিয়া সিরিজ শেষ। দুয়ারে কড়া নাড়তে শুরু করেছে দক্ষিণ আফ্রিকা সফর। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সাথে প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ এক সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সফরেও ভালোকিছু করার দাগিদ অনুভব করছে বাংলাদেশ দল। অধিনায়ক মুশফিকুর রহিম নিজেই বলেছেন এমনটি। এই সিরিজের অভিজ্ঞতা আফ্রিকা সফরে কাজে লাগাতে চান বলে জানান টাইগার দলপতি।
এজন্য অস্ট্রেলিয়া সিরিজ শেষে মুশফিক-তামিমরা ছুটি পাচ্ছেন অল্প ক’দিনের। এরপরই শুরু হবে প্রটিয়া সফরের প্রস্তুতি ক্যাম্প। এরই মাঝে টাইগার ভক্তদের শুনতে হলো একটি দুঃসংবাদ। চট্টগ্রাম টেস্টে আঙ্গুলে আঘাত পান অল্প সময়েই দলের গুরুত্বপূর্ণ সদস্যে পরিণত হওয়া বোলিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। সেই চোট কতটা গুরুতর তা অবশ্য এখনো বিস্তারিত জানা যায়নি। ঝুকিপূর্ণ মনে হলে প্রটিয়া সফরে বাদ পড়তে পারেন মিরাজ। ক্রিকেট সংশ্লিষ্ঠদের শঙ্কা এমনই।
আঘাতটা পেয়েছিলেন ব্যাটিংয়ের সময়। চট্টগ্রাম টেস্টের চতুর্থ ও কার্যত শেষ দিনে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে দলের বিপর্যয় এড়াতে ব্যাট করছিলেন মিরাজ। সেসময় প্যাট কামিন্সের একটি দ্রæতগতির বাউন্সার আঘাত হানে তার ডান হাতের তর্জনী ও বৃদ্ধাঙ্গুলীতে। সাথে সাথে গøাভস খুলে ফেলেন তিনি। তবে দলের বিপর্যয়ের কথা ভেবে আঘাত নিয়েই ব্যাটিং চালিয়ে যান। বাকি সতীর্থরা বিদায় নিলেও শেষ পর্যন্ত অপরাজিত থেকেই সেদিন সাজঘরে ফেরেন মিরাজ।
অবস্থাটা যে কিছুটা হলেও জটিল আকার ধারণ করেছে তা বোঝা যায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে। এসময় ফিল্ডিং করতে নামেননি মিরাজ। তার জায়গায় বদলি হিসেবে নামেন লিটন দাশ। বল হাতে মিরাজের অনুপস্থিতি কিছুটা হলেও ভুগায় বাংলাদেশকে।
ম্যাচ শেষে ঐদিনই সন্ধ্যায় এক্স-রে করা হয় মিরাজের হাতে। আশার কথা হলো সেখানে কোন প্রকার চিড় ধরা পড়েনি। এমনটিই জানান বিসিবি চিকিৎসক দেবাশিস চৌধুরী, ‘এক্স-রেতে কোন চিড় ধরা পড়েনি। সূ² চিড় থাকলে সেটা এক্স-রেতে নাও ধরা পড়তে পারে।’ ব্যাপারটা বোঝা পরিষ্কার বুঝতে তাই আরো কয়েকটা দিন অপেক্ষা করতে হবে বলে জানান দেবাশিস চৌধুরী, ‘সাধারণত দুই-তিন দিনের মধ্যে ব্যথা ও ফোলা কমে যাওয়ার কথা। যদি ৭২ ঘন্টায় ব্যথা না সারে তবে সিটি স্ক্যান করতে হবে।’
মাসের শেষ ভাগে হবে দক্ষিণ আফ্রিকা সফর। সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে ২১ সেপ্টেম্বর বেনোনিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) আমন্ত্রিত একাদশের বিপক্ষে একটি তিন দিনের ম্যাচ খেলবেন সাকিব-তামিমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন