Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭, ০৫ আশ্বিন ১৪২৪, ২৮ যিলহজ ১৪৩৮ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা ‘গণহত্যা’ বন্ধে ব্যবস্থা নেওয়ার ডাক আরব পার্লামেন্টে

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের দুর্ভোগ ও ‘গণহত্যা’ বন্ধে আন্তর্জাতিক সংগঠনগুলোকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার ডাক দিয়েছে আরব পার্লামেন্ট।
পার্লামেন্টের স্পিকার মিশাল আল-সালামি এক বিবৃতিতে জাতিসংঘ, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান এবং ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসিকে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের গণহারে হত্যা বন্ধে অবিলম্বে পদক্ষেপ নেওয়া এবং মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের আন্তর্জাতিক অপরাধ আদালতে দাঁড় করানোর আহŸান জানিয়েছেন। রাখাইনে নিরীহ মানুষদের ওপর চলমান নিধনকাÐের জন্য দুঃখ প্রকাশ করে আল-সালামি বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা চলছে তা ধারাবাহিক জাতিগত ও ধর্মীয় শুদ্ধি অভিযান। বিশেষ করে নারী ও শিশুরা এর শিকার হচ্ছে। বিশ্ববাসী এ ঘটনা প্রত্যক্ষ করছে’।
রোহিঙ্গাদের অধিকারের এ মারাত্মক লঙ্ঘন প্রত্যক্ষ করেও আন্তর্জাতিক স¤প্রদায়ের নিশ্চুপ থাকা নিয়ে গভীর উদ্বেগ ও দুঃখ প্রকাশ করেন সালামি।
আরব পার্লামেন্টের পাশাপাশি আরব ইউনিয়নও প্রকাশিত এক বিবৃতিতে মিয়ানমার কর্তৃপক্ষকে রোহিঙ্গদের অধিকারের লঙ্ঘনের বিষয়টি তদন্ত করে দেখা এবং অধিকার লঙ্ঘনকারীদেরকে বিচারের আওতায় আনার দায়িত্ব নেওয়ার আহŸান জানিয়েছে। সূত্র : আইএএনএস।

 

 


Show all comments
  • Sumon Ahmed ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১১:১১ এএম says : 0
    ........ এর দল তরা শুধু আবেদন কর, একনো মায়ানমার এর .......দের কিচু করতে পারলিনা
    Total Reply(0) Reply
  • ১১ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৪১ পিএম says : 0
    মিয়ানমারেরগণহত্তার দায়ে মানবরুপী হায়ানাদেরবিরুদ্বে আর্ন্তযাতিক আদালতে মামলাকরাহোক
    Total Reply(0) Reply
  • বদিউজ্জামান ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৪৫ এএম says : 0
    আরব পার্লামেন্ট বলতে কি আদৌ কোন কিছু আছে? আরবদেশগুলোর মধ্যে কোন দেশে এটার সদর দফতর একটু জানাতে পারবেন কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর