Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের প্রশংসায় পঞ্চমুখ চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ২:০১ পিএম

ব্রিকস সম্মেলনে কড়া সমালোচনার মুখে পড়ার পর অবশেষে প্রাণ ফিরে পেল পাকিস্তান। প্রত্যাশা মতোই 'বন্ধু'‍ পাকিস্তানের পাশে দাঁড়াল চীন।
চীন জানিয়েছে, সন্ত্রাসবাদ দমনে উল্লেখযোগ্য কাজ করছে পাকিস্তান। সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রকেও একাধিক পরামর্শ দিয়েছে দেশটি।
ব্রিকসের ঘোষণাপত্রে এবারই প্রথম পাকিস্তান থেকে পরিচালিত সন্ত্রাসবাদী সংগঠন ও ব্যক্তিদের নাম উল্লেখ করা হয়েছে। সেই ঘোষণাপত্রকে সমর্থন জানিয়েছে চীনও। এর মধ্যে রয়েছে জৈশ-এ-মহম্মদের মতো জঙ্গি সংগঠনের নাম।

ব্রিকস সম্মলেন শেষ হতেই বেজিং ছুটেছিলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। শুক্রবার চীনা প্রতিরক্ষা মন্ত্রী বাং ই-র সঙ্গে বৈঠকের পর এক ‌যৌথ বিবৃতিতে আসিফ বলেন, পাকিস্তান চীনের ঘনিষ্ঠ ও দৃঢ় বন্ধু। চীনকে পাকিস্তানের থেকে ভালো আর কেউ বোঝে না।
চীন সফরের আগে বিস্ফোরক স্বীকারোক্তিতে তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক স্তরে সম্মানহানির হাত থেকে বাঁচতে গেলে সন্ত্রাসবাদী সংগঠনগুলো নিয়ন্ত্রণ করতেই হবে।
ব্রিকসের ঘোষণাপত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসবাদ একটি আন্তর্জাতিক ইস্যু। এর বিরুদ্ধে সমস্ত দেশকে একজোট হতে হবে। একে অপরকে দোষারোপের বদলে সন্ত্রাসবাদ দমনে একযোগে কাজ করতে হবে সবাইকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ