Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সরকারের প্রতি এরশাদ রোহিঙ্গাদের পাশে দাঁড়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আত্মমানবতার সেবায় উদ্বুদ্ধ হয়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য সরকারে ও দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। গতকাল এক বিবৃতিতে এ আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা উদ্বাস্তু পরিস্থিতিতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। স্বাধীনতাত্তোর বাংলাদেশে আমরা ইতিপূর্বে এ ধরণের বিরাট সমস্যার সম্মুখিন হইনি। দশ লক্ষাধিক রোহিঙ্গা নাগরিককে আমাদের মতো দেশে আশ্রয় দেয়া খুবই কঠিন। অপরদিকে মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা তাদের আশ্রয় না দিয়েও পারিনা। তাই আমি সরকারের প্রতি আহ্বান জানাবো- এই আর্তমানবতার পাশে আমাদের দাঁড়াতে হবে এবং তাদের আশ্রয় দিতে হবে, সেবা দিতে হবে, চিকিৎসা দিতে হবে।
বিবৃতিতে তিনি আরো বলেন, মিয়ানমার সরকার তাদের সেনাবাহিনীকে দিয়ে রোহিঙ্গা মুসলিমদের উপর যে ধরণের অত্যাচার-নির্যাতন চালাচ্ছে- তা আদিম বর্বরতাকেও হার মানিয়েছে। কোনো দেশের সরকার তার নাগরিকদের উপর এমনভাবে হত্যা-নির্যাতন, নারী ধর্ষন, শিশু হত্যা, নারী হত্যা করতে পারে কিংবা তাদের বাড়িঘর পুড়িয়ে দিতে পারে- তা সভ্য দুনিয়ায় কল্পনাও করা যায়না। এর জন্য মিয়ানমার সরকারের প্রতি আমি তীব্র ঘৃণা, নিন্দা এবং প্রতিবাদ জানাই। আমি আশা করবো- মিয়ানমার অবিলম্বে এই বর্বরোচিত কার্যকলাপ বন্ধ করে- দেশ ত্যাগে বাধ্য হওয়া রোহিঙ্গা নাগরিকদের দেশে ফিরিয়ে নেবেন এবং তাদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করবে। অন্যথায় বিশ^ সম্প্রদায়কে মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপসহ কঠিন ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সাবেক প্রেসিডেন্ট এরশাদ বলেন, বাংলাদেশ বর্তমানে নানাবিধ সমস্যায় জর্জরিত হয়ে আছে। দেশে এখন খাদ্য সংকট রয়েছে। উপুর্যপুরি বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। দেশের ভবিষ্যৎ খাদ্য পরিস্থিতি নিয়েও আমি উদ্বিগ্ন। তার উপর দশ লক্ষ্যাধিক রোহিঙ্গা শরণার্থীর চাপ বাংলাদেশ কতটুকু গ্রহণ করতে পারবে তা জাতিসংঘসহ উন্নত বিশ^কে বিবেচনা করতে হবে। এমতাবস্থায় বাংলাদেশের পাশে থাকার জন্য আমি গোটা বিশে^র প্রতি আহ্বন জানাচ্ছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ

১০ অক্টোবর, ২০১৯
৩১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ