Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

রোহিঙ্গা নিপীড়ন বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি -ওআইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ৬:১০ পিএম

মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে তুরস্ক তৈরি আছে উল্লেখ করে তুর্কি রাষ্ট্রপতি এবং ওআইসি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের প্রতি সহিংসতা বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় শনিবার ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রথম শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এসব কথা বলেন।
এরদোগান বলেন, রোহিঙ্গা মুসলমানদের মানবিক বিপর্যয় প্রতিরোধে মিয়ানমার ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চায় আঙ্কারা।

ওআইসি প্রেসিডেন্ট আরও বলেন, ‘মিয়ানমারে আমাদের মুসলিম ভাইয়েরা অমানবিক নির্যাতন-নিপীড়ন ভোগ করছে। তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে। রোহিঙ্গাদের প্রতি এই অন্যায় কর্মকাণ্ড বন্ধ করতে আমাদের সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত।’

এরদোয়ান আরও বলেন, ‘রোহিঙ্গাদের জীবন নিয়ে নিষ্ঠুর খেলা বন্ধ করতে আমরা মিয়ানমার ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চাই। রোহিঙ্গা মুসলমানদের প্রতি সহিংসতা বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি।’

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় প্রসঙ্গে ওসাইসি প্রেসিডেন্ট বলেন, ‘বাংলাদেশের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জরুরি ত্রাণ সহযোগিতা প্রয়োজন। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য তুরস্কের ত্রাণ পাঠানোর আগ্রহের কথা আমরা বাংলাদেশের কর্তৃপক্ষকে জানিয়েছি।’ সূত্র: ইতার-তাস।



 

Show all comments
  • selina ১০ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৩২ পিএম says : 0
    Needs to embargo fuel /oil from middle east to Burma from today .John forces (Navy ,air force, land forces) urgently needs deployed on arakan of Burma. ICC should initiate ctiminal trial of burmes govt. forces and aug suchi for genocide, massive killing of rohinga Muslim .
    Total Reply(0) Reply
  • আনোয়ার ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১১:২৪ পিএম says : 0
    আমরা মুসলিমরা কখনো জীবনে জয়লাভ করতে পারবনা কারন মুসলিম নেতারা খুব নারী লোভী অমুসলিমরা মুসলিম নেতাদের সুন্দর সুন্দর নারীদের মাঝে ঘুমিয়ে রেখেছেন যার ফল এখন সমস্ত মুসলিমরা পাচ্ছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ