Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ কেবল শিল্প লিমিটেডের মুনাফা অর্জনে রেকর্ড

জানুয়ারিতে বৈদ্যুতিক তার তৈরি শুরু

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১২ সেপ্টেম্বর, ২০১৭

এমডির দূরদর্শিতা, বাস্তবমুখী পদক্ষেপ, সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে অর্থনীতি চাঙ্গা
রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কেবল শিল্প লিমিটেডের (বিসিএসএল) এবারের মুনাফা অর্জন স্বাধীনতার পরে সকল অর্থ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। এটি একটি বিরল দৃষ্টান্ত। সর্বত্র রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানে যেখানে লোকসানের ছড়াছড়ি সেখানে বিসিএসএল’এ প্রতিবছরই মুনাফার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এতদিন বিসিএসএল শুধুমাত্র টেলিযোগাযোগের কাজে ব্যবহৃত কপার কেবল ও ইন্টারনেট কাজে ব্যবহৃত অপটিক্যাল ফাইবারের উৎপাদন করত। আর এবার বৈদ্যুতিক তার তৈরী করবে বিসিএসএল। আগামী জানুয়ারীতে এর উৎপাদন শুরু হবে।
প্রতিষ্ঠানের এমডি মো: সিরাজুল ইসলামের দূরদর্শীতা, সময়োপযোগী বাস্তবমুখী পদক্ষেপ, নিষ্ঠা ও সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে বিসিএসএল এর অর্থনীতির চালিকা শক্তি ক্রমশ মজবুত হচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরে উৎপাদন খরচ ও অপচয় রোধ করে ২৯ কোটি ৮৩ লাখ টাকা মুনাফা অর্জন করে এক দৃষ্টান্ত স্থাপন করেছে। সূত্রমতে, ১৯৭২ সাল থেকে প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে টেলিযোগাযোগ কাজে ব্যবহৃত কপার কেবল উৎপাদন করে দেশের শতভাগ চাহিদা পূরন করে আসছে। এখানে উৎপাদিত কপার কেবল আন্তর্জাতিক মান সম্পন্ন। বর্তমানে বছরে এখানে ১ লাখ কি: মি: কপার কেবল উৎপাদন হচ্ছে। দেশে মোবাইল ফোন, ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসারের পরিপ্রেক্ষিতে ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে এখানে অপটিক্যাল ফাইবার তৈরীর প্লান্ট স্থাপন করা হয়। ২০১১ সালের জুলাই থেকে বাণিজ্যিক ভাবে অপটিক্যাল ফাইবার কেবল উৎপাদন শুরু হয়। বছরে উৎপাদন হচ্ছে ৩ লাখ ৭৫ হাজার কি: মি: কেবল। সংশ্লিষ্টরা জানান, এছাড়া সরকারী বেসরকারী বিভিন্ন প্রকল্পে অপটিক্যাল ফাইবার কেবলের প্রায় সমপরিমান ‘এইচডিপিই সিলিকন কোড ডাক্ট” কেবলের চাহিদা রয়েছে। সেই চাহিদা বিবেচনা করে সম্প্রতি প্রতিষ্ঠানটি এই কেবলের বানিজ্যিক উৎপাদন শুরু করেছে। বছরে উৎপাদন হবে ১ হাজার ২শ’ কি: মি:। খুলনায় লাভজনক যে দু’টি শিল্প প্রতিষ্ঠান রয়েছে, তার মধ্যে বিসিএসএল একটি। উৎপাদনে থাকায় ও বিক্রি ভালো হওয়ায় কম্পোনীল মুনাফার পরিমান প্রতি বছরই বাড়ছে। ২০১২ অর্থ বছরে নীট মুনাফা হয়েছে ৯ কোটি ৭৫ লাখ টাকা। আর সর্বশেষ ২০১৬ -১৭ অর্থ বছরে হয়েছে ২৯ কোটি ৭৩ লাখ টাকা। মুনাফা ভালো থাকলেও জনবলের সংকট রয়েছে। এখানে শ্রমিক ও কর্মকর্তা এবং কর্মচারী ৪২১টি পদের মধ্যে বর্তমানে ১৩৯টি পদ শুণ্য রয়েছে। পদ শুন্য থাকায় কাজ কিছুটা বিঘœ হয়। কেবল ফ্যাক্টরির ব্যবস্থাপন পরিচালক মো: সিরাজুল ইসলাম জানান, বর্তমানে দেশে অপটিক্যাল ফাইবার কেবলে ৮০ ভাগ চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে। বাকি চাহিদা পূরনে অপটিক্যাল ফাইবার প্ল্যান্টির উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করতে বিদেশী প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর হয়েছে। তিনি জানান, ‘এইচডিপিই সিলিকন কোড ডাক্ট” কেবলের চাহিদার কথা বিবেচনা করে স্থাপিত প্লান্টের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য আরেকটি নতুন মেশিন স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য আন্তর্জাতিক দরপত্র আহবানের প্রক্রিয়া চলছে। এমডি ইনকিলাবকে বলেন, দেশে বৈদুতিক কেবলের চাহিদা ক্রমাগত বাড়ছে। এর পরিপ্রেক্ষিতে এবং ফ্যাক্টরীর উৎপাদন বহুমুখী করণের অংশ হিসেবে বৈদ্যুতিক কেবল তৈরীর প্লান্ট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য দরপত্র আহবান শেষে কারখানা ভবনের নির্মাণ কাজ শুরু হয়েছে। মেশিনারিজ কেনার জন্য আহবান করা আন্তর্জাতিক দরপত্রের কারিগরি মূল্যায়নের কাজ শেষ পর্যায়ে। এ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ২৪ কোটি টাকা। ২০১৮ সালের জানুয়ারী থেকে বাণিজ্যিকভাবে বৈদ্যুতিক তার উৎপাদন শুরু করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।
উল্লেখ্য, ১৯৬৭ সালে তৎকালীন পাকিস্তান সরকার এবং পশ্চিম জার্মানির মেসার্স সিমেন্স এ.জি এর যৌথ উদ্যোগে এই প্রতিষ্ঠানটি খুলনায় স্থাপিত হয়। পরবর্তী ১৯৭২ সাল থেকে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক মান সম্পন্ন টেলি যোগাযোগ কপার কেবল উৎপাদন করে দেশের শতভাগ চাহিদা পূরন করে আসছে।
বাংলাদেশ পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সোসাইটির খুলনা বিভাগীয় মহাসচিব আজগর হোসেন ইনকিলাবকে বলেন, এক অপূর্ব সমন্বয়ের মাধ্যমে অতীতের বিসিএসএল এর যে কোন সময়ের তুলনায় মুনাফা অর্জন করে রেকর্ড করেছে। বিসিএসএল এর ইতিহাসে এটাই প্রথম অর্জন। তবে আগামীতে আরো বেশি মুনাফা অর্জন সহ নতুন প্লান্ট স্থাপনের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে এটা আমাদের আশাবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেবল শিল্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ