Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান ক্রিকেটে নতুন অধ্যায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আট বছর আগে লাহোরে শ্রীলঙ্কা দলের উপর সেই সন্ত্রাসী হামলা অনেক কিছুই কেড়ে নিয়েছিল পাকিস্তান ক্রিকেট থেকে। এই দীর্ঘ সময় নিজভূমে আপন দর্শকদের সামনে ক্রিকেট খেলতে পারেনি পাকিস্তান। ক্রিকেট পাগল দেশটিও বঞ্চিত হয়েছে ঘরের মাঠে বসে প্রিয় দলের খেলা দেখা থেকে। এজন্য দেশটির ক্রিকেটিয় অবকাঠামোয় অপূরণীয় ক্ষতির কথা নাহয় নাই বললাম। বছরের পর বছর একঘরে হয়ে থাকার পর অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে আজ। বিশ্ব একাদশের বিপক্ষে টি-২০ ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে পাকিস্তানে। বিশ^ একাদশের বিপক্ষে এ সিরিজ দিয়েই চিরদিনের জন্য আট বছর আগের সেই কালো অধ্যায়ের সমাপ্তি ঘটবে এবং নতুন প্রজন্মের ক্রিকেটাররা প্রথমবারের মত নিজ দেশের ভক্তদের সামনে খেলার অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে বলে আশা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
আশ্চর্যের বিষয় হলো পাকিস্তানের বর্তমান দলটির দু’একজন ছাড়া কারোরই দেশের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই। অধিনায়ক সরফরাজ আহমেদসহ বর্তমান দলের মাত্র পাঁচ খেলোয়াড়ের দেশের মাটিতে খেলার অভিজ্ঞতা আছে। এ যে কত বড় দুখের তা অকপটে স্বীকার করলেন সরফরাজ, ‘পাকিস্তানী ক্রিকেট ভক্তদের আমি নিশ্চিত করে বলতে পারি তাদের সমুখে খেলা আমরা মিস করেছি।’ পাশাপাশি চাওয়াটাও জানিয়ে দেন পাক অধিনায়ক, ‘আমার দৃঢ় বিশ^াস এই সফরের মধ্য দিয়ে পাকিস্তানে আমরা অনেক বেশি ক্রিকেট খেলার সুযোগ পাব। নিজ দেশের ভক্তদের জন্য জয় উপহার দিতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।’ পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি বলেন, ‘আমি মনে করছি, এই সিরিজ পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের দরজা খুলে দেবে।’
বিশ^ একাদশের কোচ ও জিম্বাবুয়ের সাবেক ব্যাটসম্যান অ্যান্ডি ফ্লাওয়ার বলেন, ‘এ সিরিজের সঙ্গে সংশ্লিষ্ট সকলেই অনুধাবন করতে পারবে যে ক্রিকেটে জয়ের চেয়ে অনেক বড় কিছু এখানে জড়িত। তবে আমি মনে করি, দারুন সব খেলোযাড় যখন একটা দল হিসেবে মাঠে নামবে তখন নিঃসন্দেহে তাদের মধ্যে প্রতিদ্বন্দিতা চলে আসবে এবং সমন্বিতভাবে ম্যাচ জয়ের জন্য তারা তাদের সর্বশক্তি ব্যবহার করবে।’
ম্যাচকে ঘিরে সরকার কোন প্রকার ফাঁক রাখতে চাইছেনা। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে যাওয়া-আসার সময় দলগুলোর নিরাপত্তায় নিয়োজিত থাকবে আইন-শৃংখলা বাহিনীর আট হাজার সদস্য। ২৭ হাজার ধারন ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামের চার পাশের সকল সড়ক ও দোকান বন্ধ থাকবে। কয়েক স্তরের তল্লাশি চৌকি পেড়িয়ে দর্শকদের মাঠে প্রবেশ করতে হবে।
সবকিছু ঠিক থাকলে আট বছর পর একই ভেন্যুতে ফিরবে শ্রীলঙ্কা দল।
বিশ্ব একাদশ : ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, তামিম ইকবাল, ডেভিড মিলার, জর্জ বেইলি, টিম পাইন, ইলিয়ট, পল কলিংউড, বেন কাটিং, ড্যারেন স্যামি, স্যামুয়েল বদ্রি, ইমরান তাহির, মরনে মরকেল এবং থিসারা পেরেরা।



 

Show all comments
  • Moazzam Hussain. ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৪৩ পিএম says : 0
    Indiar player thakle aro valo hoto.tobe shuvo kamona thaklo,pakistaner jabotio antorae jeno dur hoe abar shonali shurjer udoy hoe.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ