Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

বাকৃবির ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর, আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৪৫ পিএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া, চলবে ১৪ অক্টোবর পর্যন্ত।

মঙ্গলবার বাকৃবি ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবরের বাসভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য দেয় ভর্তি কমিটি। ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৬-১৭ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে। এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি গতবারের ন্যায় ৭০০ টাকা রাখা হয়েছে। ডাচ্ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। ১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ওয়েবসাইটে ছবি, কোটার প্রার্থীদের প্রমাণপত্র আপলোড ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২০০ সিটের বিপরীতে ১০ গুন (১২,০০০) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে।

পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র Fx-100/570 মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হবে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর সাবজেক্ট চয়েস দিতে হবে।

প্রয়োজনে ০১৭৯৯ ৪৯৮০০১ অথবা admission@bau.edu.bd যোগাযোগ করা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (admission.bau.edu.bd) পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ