Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বদলে যাওয়া সিটির সামনে ফেইনর্ড ফেভারিট রিয়ালের মিশন ‘ট্রেস’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে রিয়াল মাদ্রিদ নিজেদের যে আসনে নিয়ে গেছে অন্যরা সেখানে আদৌ পৌঁছাতে পারবে কি-না তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। ইউরো ফুটবলের এই শীর্ষ টুর্নামেন্টে এবারও পরিপূর্ণ আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামতে যাচ্ছে জিনেদিন জিদানের শিষ্যরা। ধারাবাহিক শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই আজ রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নব্যুতে সাইপ্রাসের দল এ্যাপোয়েল নিকোশিয়াকে আথিথেয়তা দানের মাধ্যমে নতুন ইউরো মিশন শুরু করবে ফেভারিট রিয়াল মাদ্রিদ।
সর্বশেষ দল বদলের সময় যেখানে বড় দলগুলো কাড়ি কাড়ি অর্থ ব্যয় করেছে সেখানে বিপরীত চিত্র ছিলো রিয়াল মাদ্রিদের। খরচ তো দূরের কথা অ্যালভারো মোরাতা, হামেস রদ্রিগেজ ও ড্যানিলোকে বিক্রি করে দিয়ে তারা আয় করেছে ৭৫ মিলিয়ন ইউরো। তারপরও অটুট রয়েছে রিয়ালের শক্তি। এমন অবস্থায়ও বেশ সতর্ক স্প্যানিশ জায়ান্টরা। ক্লাবের সাবেক স্ট্রাইকার ও বর্তমান পরিচালক এমিলিও বুট্রাগুয়েনো সতর্ক করে দিয়ে বলেন, ‘আমরা বর্তমান চ্যাম্পিয়ন। তাই সবাই অতিরিক্ত মনোযোগ দিয়ে আমাদের মোকাবেলা করবে।’
গত মৌসুমে বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ এবং সবশেষে জুভেন্টাসকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা জয় করেছিল রিয়াল মাদ্রিদ। এবার সূচনা ম্যাচের প্রতিপক্ষ তেমন একটা শক্তিশালী না হলেও এইচ গ্রæপে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বরুশিয়া ডর্টমুন্ড ও টোটেনহ্যাম হটস্পারের মত শক্তিশালী ক্লাবকে। আগের মৌসুমের গ্রæপ পর্বে রিয়াল জার্মান প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ডের কাছে পরাজিত হলেও নকআউট পর্বে গিয়ে সেরা নৈপুন্য প্রদর্শন করে। বুট্রাগুয়েনো বলেন, ‘আমাদের রয়েছে অসাধারণ একটি স্কোয়াড। তবে এটি একটি প্রতিযোগিতা। তাই প্রতিটি মুহূর্তে সবদিক থেকে সতর্ক থাকতে হবে। আপনার সমৃদ্ধ একটি স্কোয়াড থাকলেও নির্ধারিত লক্ষ্য অর্জন করতে হলে ইনজুরি থেকে মুক্ত থাকতে হবে। অসাধারণ ফর্ম থাকার পরও ভাগ্য সহায় থাকতে হবে। এখানে অনেকগুল অনুষঙ্গ জড়িত।’
একই রাতে নিজেদের প্রথম ম্যাচে হল্যান্ডের ফেইনর্ডকে মোকাবেলা করবে পেপ গার্দিওলার বদলে যাওয়া ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। শিষ্যরা। গত শনিবার প্রিমিয়ার লীগে লিভারপুলকে ৫-০ গোলে বিধ্বস্ত করা সিটিজেনরা বর্তমানে ডাচ চ্যাম্পিয়নদের মোকাবেলার জন্য সেখানে গেছে। ম্যাচে সবার দৃষ্টি থাকবে প্লে মেকার কেবিন ডি ব্রæইনের ওপর। তিনিই লিভারপুলের বিপক্ষে ওই ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আসন্ন ম্যাচেও তিনি ফেইনর্ডের দুর্বলতা খুঁজে বের করবেন এবং মধ্যভাগ এবং রক্ষণভাগে চিড় ধরানোর চেষ্টায় লিপ্ত হবেন।
এদিকে ডাচ লীগে হেরাকেলকে ৪-২ গোলে হারিয়ে ফেইনর্ডও রয়েছে বেশ ফুরফুরে মেজাজে। প্রতিপক্ষ দলটি যে গোলের জন্য তাদের ওপর ঝাঁপিয়ে পড়বে সে বিষয়ে ভালোভাবেই অবগত আছেন কোচ জিওভান্নি। রটারেডেমের ক্লাবটির জন্য বড় দুঃসংবাদ হচ্ছে তাদের শীর্ষ স্ট্রাইকার নিকোলাই জর্জেনসেনের ইনজুরি। ঘরোয়া লীগের ম্যাচে পেশীর ইনজুরিজনিত কারণে ২১ মিনিট পরেই মাঠ ছেড়ে যেতে বাধ্য হয়েছেন তিনি। ২৬ বছর বয়সি এই ড্যানিশ আন্তর্জাতিক তারকা গতবছর ৩২ ম্যাচে অংশ নিয়ে ২১ গোল আদায়ের মাধ্যমে সর্বোচ্চ গোলদাতার পুরস্কাল লাভ করেছিলেন। এফ গ্রæপের এই উদ্বোধনী ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডের বাইরে রাখা হয়েছে এই তারকা ফুটবলারকে।

মুখোমুখি
ফেইনর্ড-ম্যানসিটি
রিয়াল মাদ্রিদ-আপোয়েল
লিভারপুল-সেভিয়া
টটেনহ্যাম-ডর্টমুন্ড
ম্যাচ শুরু রাত পৌনে ১টায়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ