Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাঈদীর রিভিউ খারিজের রায়ের কপি ট্রাইব্যুনালে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদন্ড পাওয়া জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর রিভিউ খারিজের রায় প্রকাশিত হয়েছে। সম্প্রতি আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে ওই রায় প্রকাশ করা হয়। ওই রায়ের কপি পৌঁছানো হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেও। এ বিষয়ে জানতে চাইলে গতকাল মঙ্গলবার ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. সেলিম মিয়া কপি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, সাঈদীর রিভিউ খারিজ সংক্রান্ত রায়ের কপি তার এসেছে।
এর আগে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদনে খালাস চেয়েছিলেন দেলাওয়ার হোসাইন সাঈদী। অন্যদিকে রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদন্ডের রায় পুনর্বহাল চেয়েছিল। তবে উভয় পক্ষের শুনানি শেষে এ বছরের ১৫ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ দুটি রিভিউ আবেদনই খারিজ করে দেন।
তার আগে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের বিচারপতি এটিএম ফজলে কবীর নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সাঈদীর মৃত্যুদন্ডের রায় দেন। এরপর সাঈদী আপিল করলে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রায় দেয়। তাতে সাজা কমে আমৃত্যু কারাদন্ড দেওয়া হয় তাকে। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করলে রিভিউ দায়ের করে রাষ্ট্রপক্ষ। আর এর পাঁচদিনের মাথায় খালাস চেয়ে রিভিউ আবেদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঈদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ