Inqilab Logo

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ০৮ অগ্রহায়ণ ১৪২৪, ০২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের উপর জোরালো চাপ সৃষ্টির পরামর্শ

রোহিঙ্গা ইস্যু নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের সরকার ও সেনাবাহিনী দ্বারা গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘের তুলে ধরার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের নিজভ‚মি রাখাইনে ফিরিয়ে নিতে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের প্রতি জোরালো চাপ সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির কমিটির সভাপতি ডা. দিপু মনি। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও মাহজাবিন খালেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের উপর বর্বর হামলা ও গণহত্যার বিষয়টি নিয়ে বৈঠক আলোচনা হয়েছে। কমিটির পক্ষ থেকে ওই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এব্যাপারে আরো কঠোর হয়ে জাতিসংঘ যাতে যথাযথ ভুমিকা পালন করে সেজন্য ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। এছাড়া অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার বিষয়ে জাতিসংঘ যাতে উদ্যোগ নেয় সেইজন্য প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়।
এবিষয়ে কমিটির বিরোধী দলীয় সদস্য সেলিম উদ্দিন বলেন, জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি উপস্থাপন করবেন। পাশাপাশি অধিবেশন চলাকালে অন্যান্য কমিটিকেও এবিষয়ে কাজ করতে হবে। সে বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।
কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিবেন। জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবেন। ওই অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।
কমিটি সূত্র জানায়, বৈঠকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখ করে সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানোর পরামর্শ দেওয় হয়েছে। আর বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বি-পাক্ষিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য প্রবাসীদের কল্যাণ ইত্যাদি বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ নিয়ে আলোচনার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে “বাংলাদেশে দূত সম্মেলন” আয়োজনের সুপারিশ করা হয়।

 


Show all comments
  • খলিলুর রহমান খলিল ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১১:২৯ এএম says : 0
    মুসলমানরা নির্যাতিত হলে জাতিসংঘ সর্বদাই নিরব থাকে। খুব বেশি হলে নির্যাতিত বন্ধের আহ্বান জানায়
    Total Reply(0) Reply
  • Kausar Ahmed ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ২:১৭ পিএম says : 0
    হে আল্লাহ তাদের রক্ষা করুম....আমিন
    Total Reply(0) Reply
  • আরাফাত হোসেন ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ২:১৮ পিএম says : 0
    রোহিঙ্গা হত্যায় সহায়তা বন্ধ করুন, বার্মিজ পণ্য বর্জন করুন . ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর