Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ০৭ অগ্রহায়ণ ১৪২৪, রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের রুদ্ধদ্বার বৈঠকের আহ্বান সুইডেন-ব্রিটেনের

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 

মিয়ানমারের রাখাইন রাজ্যের চলমান পরিস্থিতির সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক ডাকার অনুরোধ করেছে সুইডেন ও ব্রিটেন। সোমবার দেশ দুটি এ অনুরোধ জানায়।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ২৫ আগস্ট থেকে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে সহিংসতা চলছে। সহিংসতা থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে। শরণার্থী শিবিরে তৈরি হয়েছে মানবিক পরিস্থিতি। এই সঙ্কট কাটাতেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আলোচনার আহ্বান জানিয়েছে ওই দুই দেশ। কূটনীতিকরা জানিয়েছেন, আজ (বুধবার) রুদ্ধদ্বার বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে।
এর আগে গত ৩০ আগস্ট নিরাপত্তা পরিষদের একটি রুদ্ধদ্বার বৈঠকে রাখাইনের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছিল। এরপর চলতি মাসের শুরুর দিকে নিরাপত্তা পরিষদকে উদ্দেশ্য করে এক বিরল চিঠি লেখেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। চিঠিতে তিনি রাখাইনের সহিংস পরিস্থিতি মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন।

 


Show all comments
  • ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১:৫৫ এএম says : 0
    মুসলিমদের উপর বর্বরতা কবে বন্ধ হবে?
    Total Reply(0) Reply
  • আকমান ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ৩:০৪ এএম says : 0
    এভাবে মানুষ হত্যা করে কোথায় সণিণী আমি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।