Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কিছু চমৎকার ব্যবহার পুরাতন স্মার্টফোনের

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

জায়েদ হাসান

প্রতিদিন প্রযুক্তি বাজারে আসছে দারুন দারুন সব স্মার্টফোন। এমন একটা অবস্থা ব্যবহারকারীদের যে কোনটা রেখে কোনটা কিনবে! চোখ ধাঁধানো সব স্মার্টফোন গুলোতে থাকছে অত্যন্ত শক্তিশালী হার্ডওয়্যার যেগুলো ব্যবহারকারীদের এক্সপেরিয়েন্স আরও স্মুথ এবং উন্নত করছে।
প্রয়োজনের তাগিদেই হোক অথবা শখের খাতিরেই হোক ব্যবহারকারীরা তাই কিছুদিন পর পরই স্মার্টফোনগুলো বদলে থাকেন। কিন্তু তখন আপনাদের পুরাতন স্মার্টফোনগুলো কি করেন আপনারা? বর্তমানে অবশ্য পুরাতন স্মার্টফোনগুলো অনেকেই বিক্রি করে দেন তবে এমনও কিন্তু কিছু স্মার্টফোন আমাদের কাছে থেকে যায় যেগুলো বিক্রি করাও সম্ভব হয়ে ওঠেনা। এবং পরবর্তিতে সেগুলো আমরা কোন কাজে না লাগিয়েই ফেলে রাখি। তবে আমরা চেষ্টা করলেই কিন্তু পুরাতন এই স্মার্টফোনগুলো বিভিন্নভাবে ব্যবহার করতে পারে। কীভাবে? চলুন দেখে নেয়া যাক।

রিমোট কনট্রোল হিসেবে
আপনার যদি এমন কোন পুরাতন ডিভাইস থেকে থাকে যেগুলো বাসার বাইরে আপনি ব্যবহারই করেন না সেক্ষেত্রে সেই ডিভাইসগুলোকে আপনি খুব সহজেই আপনার বাসার টেলিভিশন, ক্যাসেট প্লেয়ার বা সিডি-ডিভিডি প্লেয়ারের জন্য রিমোট হিসেবে ব্যবহার করতে পারেন। প্লে স্টোরে খুঁজলেই আপনি অনেক রকমের চমৎকার সব রিমোট অ্যাপলিকেশন পাবেন। তবে এজন্য অবশ্য আপনার স্মার্টফোনটিতে ইনফ্রারেড প্রযুক্তি থাকতে হবে।

ছবির ডিজিটাল ফ্রেম হিসেবে
বেড সাইড ক্লকের মত করেই আপনি ইচ্ছে করলে একই ভাবে শুধু অন্য কোন অ্যাপ্লিকেশন বা ডে-ড্রিম ফিচারটি ব্যবহার করেও আপনার পুরাতন স্মার্ট ডিভাইসটিকে চমৎকার একটি ডিজিটাল ছবির ফ্রেম হিসেবে ব্যবহার করতে পারবেন।
সিকিউরিটি ক্যামেরা হিসেবে
আমাদের পুরাতন কিছু ডিভাইসেও লক্ষ্য করলে দেখা যাবে যে সেগুলোতে কম মূল্যের সিকিউরিটি ক্যামেরার চাইতেও ভালো মানের ক্যামেরা ইউনিট রয়েছে। তাই পুরাতন ডিভাইসগুলো আমরা সিকিউরিটি ক্যামেরা হিসেবে ব্যবহার করতে পারি। এজন্য প্লে-স্টোরে অনেক অ্যাপলিকেশন পাবেন তবে আমি ঝধষরবহঃঊুব অ্যাপলিকেশনটিকে রিকমেন্ড করছি। অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের ভিডিওটি আপনি দেখতে পারেন।

এমপিথ্রি প্লেয়ার হিসেবে
সহজেই কিন্তু চমৎকার একটি এমপিথ্রি প্লেয়ার অ্যাপ ইন্সটল করে আমরা আমাদের পুরাতন স্মার্টফোনগুলোকে ডেডিকেটেড এমপিথ্রি প্লেয়ারে রূপান্তরিত করতে পারি!

ইন্সট্রুমেন্ট টিউন করার জন্য
আপনার যদি একটি গিটার থেকে থাকে তবে পারফেক্ট সুরের জন্য পারফেক্ট ভাবে টিউন করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি কি খেয়াল করেছেন টিউনার অ্যাপটি দিয়ে কত সহজে গিটারের পারফেক্ট টিউন করা যায়? এখনি চেষ্টা করে দেখুন।

ভিডিও গেম কনসোল হিসেবে
পুরাতন স্মার্টফোনগুলোর হার্ডওয়্যার খুব বেশি শক্তিশালী না হবার কারণে হয়তো এখনকার রিসোর্স হাংরি গেম গুলো রান করতে সক্ষম হবেনা তবুও কিন্তু আপনি ক্যান্ডি ক্রাশ, অ্যাঙ্গরি বার্ড গেম গুলো খেলতে পারবেন। এছাড়াও আপনি ইচ্ছা করলে পিএসপি বা নিনটেন্ডো ডিএস না কিনে খুব সহজ ভাবে আপনার মোবাইলে ছোট ছোট গেমগুলো খেলে আনন্দ পেতে পারেন। এছাড়াও, আপনি কিন্তু ইচ্ছা করলে পিএসপি এবং নিনটেন্ডো ডিএস এর গেমগুলোও বিভিন্ন রকম ইমুলেটরের মাধ্যমে আপনার পুরাতন স্মার্টফোনে খেলতে পারবেন।

স্মার্ট ঘড়ি হিসেবে
স্মার্টফোনকে স্মার্ট ঘড়িতে রুপান্তরিত করলে এটি চমৎকার কাজ করতে সক্ষম হবে, আপনি আপনার পুরাতন স্মার্টফোনটিকে শুধু একটি ডিজিটাল ঘড়িই নয়, বরং একটি অ্যালার্ম ক্লক এবং ক্যালেন্ডারেও পরিবর্তন করতে পারবেন। আমাদের দৈনন্দিন জীবনের মূল ডিভাইস গুলোতে রিমাইন্ডার সুবিধা থাকলেও কিন্তু ব্যাটারি সংরক্ষণে বা রিসোর্স সংরক্ষণের জন্য আমরা খুব একটা ক্যালেন্ডার এন্ট্রি করিনা বা রিমাইন্ডার দিইনা, তাই যদি আলাদা একটি ডিভাইসে আমরা আমাদের সকল জরুরী এন্ট্রি গুলো ক্যালেন্ডারে টুকে রাখি তবে আমাদের কি খুবই কাজে লাগবে না? এছাড়াও আপনি স্মার্ট ঘড়ির পাশাপাশি টু-ডু লিস্টের ডিজিটাল ভার্সন হিসেবেও আপনার পুরাতন ডিভাইসটিকে ব্যবহার করতে পারবেন। ইন্টারনেটে ঘড়ির জন্য রয়েছে চমৎকার কিছু অ্যাপ্লিকেশন। এর মধ্যে টাইমলি অ্যালার্ম ক্লক, অ্যালার্ম ক্লক এবং অ্যালার্ম ক্লক বাই টুইস্ট অ্যাপ গুলো খুবই চমৎকার কাজ করে থাকে।

অফলাইন জিপিএস হিসেবে
আপনার যদি আপনার গাড়ি বা বাইকের জন্য একটি ডেডিকেটেড জিপিএস সিস্টেম না থেকে থাকে তবে পুরাতন ডিভাইসগুলোকে আপনি খুব সহজেই অফলাইন জিপিএস ডিভাইসে রূপান্তরিত করতে পারেন এবং ব্যবহার করতে পারেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।