Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যোগদানকারীদের ব্যাপারে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ যুক্তরাষ্ট্র ও রাশিয়া

সিরিয়া নিয়ে বৈঠক ২৫ জানুয়ারি

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া বিষয়ক আলোচনায় যোগদানকারীদের ব্যাপারে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, পরিকল্পনানুযায়ী জানুয়ারির শেষ নাগাদ সিরিয়া সরকার ও বিরোধী গ্রুপগুলোর মধ্যে আলোচনা শুরু হবে। কিন্তু এ আলোচনায় কাদের আমন্ত্রণ জানানো হবে সে বিষয়ে ঐকমত্য হয়নি। খবর আল জাজিরা।
ল্যাভরভ এ বিষয়ে মতবিরোধ নিরসনের লক্ষ্যে বুধবার সুইজারল্যান্ডে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাথে আলোচনা করেন। তবে তারা কোনো সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হন। তিনি সাংবাদিকদের বলেন, আমরা আমাদের প্রস্তাব দিয়েছি, যুক্তরাষ্ট্র তাদেরটা দিয়েছে। অন্যদিকে সিরিয়ার বিরোধী গ্রুপগুলোও তাদের প্রস্তাব দিয়েছে।
তিনি বলেন, এ বিষয়ে একটি সমাধানে পৌঁছানোর জন্য সিরিয়া বিষয়ক জাতিসংঘ দূত স্ট্যাফান দ্য মিস্তুরাকে উদ্যোগ নিতে হবে।
যুক্তরাষ্ট্রের অবস্থানের বিরোধিতা করে ল্যাভরভ রাশিয়ার অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, সশস্ত্র গ্রুপ জইশ আল-ইসলাম ও আহরার আল-শাম এ আলোচনায় অংশগ্রহণের যোগ্য নয়। তিনি বলেন, তারা সন্ত্রাসী সংস্থা।
আমন্ত্রণযোগ্য গ্রুপগুলোর ব্যাপারে মতপার্থক্য থাকলেও ল্যাভরভ বলেন, তিনি বা কেরি কেউই আলোচনা বন্ধ হওয়া চান না। ২৫ জানুয়ারি এ আলোচনা শুরু হওয়ার কথা। তিনি বলেন, আমরা আশা করি যে, যত শিগগির সম্ভব রাজনৈতিক প্রক্রিয়া শুরু হবে। আমরা এর সঠিক তারিখ জানি না, কিন্তু আমরা বিশেষ করে মিস্তুরার সুপারিশকে সমর্থন ও তা এগিয়ে নিয়ে যেতে চাই।
তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সিরিয়ার সকল পক্ষের মধ্যে শিগগির বৈঠক হওয়া বিষয়ে নিশ্চিত হতে চায়। আমরা আশা করছি যে এ মাসেই বৈঠকটি অনুষ্ঠিত হবে।
বুধবার কেরি এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে তার মুখপাত্র জন কিরবি বলেন, কেরি ও ল্যাভরভ ২৫ জানুয়ারি সিরিয়ার পক্ষগুলোর মধ্যে জাতিসংঘের নেতৃত্বে আলোচনার পরিকল্পনা ও সিরিয়া সংকটের একটি কূটনৈতিক সমাধানের লক্ষ্যে এগিয়ে যাওয়ার উপর গুরুত্ব বিষয়ে আলোচনা করেছেন।
কিরবি স্বীকার করেন যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার ও বিরোধীদের মধ্যে বৈঠক অনুষ্ঠানের ব্যাপারে এখনো অনেক কাজ করার রয়েছে।
বুধবারের বৈঠকে কেরি সিরিয়ার মানবিক সংকটের শিকার লোকদের কাছে, বিশেষ করে মাদায়ার অনাহার কবলিতদের জন্য অবিলম্বে, বাধাহীন ও অব্যাহত মানবিক সাহায্য পৌঁছে দেয়া নিশ্চিত করতে বাশারের উপর প্রভাব কাজে লাগাতে রাশিয়ার প্রতি আহবান জানান।
ল্যাভরভ বলেন, তারা সিরিয়ার মানবিক সমস্যা সমাধানের প্রয়োজনীয়তা সম্পর্কে একমত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যোগদানকারীদের ব্যাপারে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ যুক্তরাষ্ট্র ও রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ