Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কিশোরীদের প্রশংসায় জাপানী কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : এএফসি অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে লড়াই করে হেরেছে বাংলাদেশ। বৃহস্পতিবার থাইল্যান্ডের চনবুড়িতে জাপানীরা ৩-০ গোলে হারায় লাল-সবুজ মেয়েদের। যে ফলাফল অনেককেই অবাক করেছে। কারণ টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৯-০ গোলে উত্তর কোরিয়ার কাছে বিধ্বস্ত হওয়ার দিনই জাপান ৫-০ গোলে হারায় অস্ট্রেলিয়াকে। যারা এশিয় ফুটবলের স্বীকৃত শক্তি ও বাংলাদেশের চেয়ে অনেক শক্তিশালী দল। তাই অনেকেরই ধারনা ছিলো বাংলাদেশ বুঝি জাপানের বিপক্ষে বেশ বড় ব্যবধানে হারবে। কিন্তু বাস্তবতা ছিলো ভিন্ন। বাংলাদেশের মেয়েরা হেরেছে ঠিকই তবে তেমন বড় ব্যবধানে নয়। তারা জাপানের বিপক্ষে অসহায় আতœসমর্পণ করেনি। বল দখলের লড়াইয়ে কৃষ্ণা রাণী বাহিনী সমান তালেই লড়েছে জাপানের সঙ্গে। তাই ম্যাচটি হয়ে ওঠে উপভোগ্য। এ ম্যাচের ফল নিয়ে দু’দলের কোচই সন্তুষ্ট। তবে হাল না ছাড়ার মানসিকতার কারণে জাপানের কোচের প্রশংসা পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। চনবুড়ি থেকে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সুত্র জানায়, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে বড় জয় পাওয়ার জাপানীদের ধারণা ছিলো বাংলাদেশকে আরও বড় ব্যবধানে হারাতে পারবে তারা। তবে তা সম্ভব হয়নি বাংলাদেশের আঁটসাঁট রক্ষণভাগের কারণে। তাই বাংলাদেশ রক্ষণভাগের প্রশংসা করতে ভুল করেননি জাপানী কোচ নাওকি কুসুনোস। তিনি বলেন,‘আমাদের লক্ষ্য ছিল বড় ব্যবধানে জয় তুলে নেয়া। কিন্তু বাংলাদেশের খেলোয়াড়দের হাল না ছাড়ার মানসিকতার জন্য সেটা সম্ভব হয়নি। তাছাড়া তাদের ডিফেন্স ছিলো দারুণ সজাগ। বিশেষ করে বাংলাদেশের গোলরক্ষক অনেক ভালো খেলেছে। আমাদের মেয়েরা চেষ্টা করেছে বারবার তাদের রক্ষণদূর্গ ভাঙতে, কিন্তু বাংলাদেশ ডিফেন্ডাররা তা হতে দেয়নি। তাই দ্বিতীয়ার্ধে আমরা কোন গোলের দেখা পাইনি।’
২০০৫ সালে এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে (তখন সরাসরি মূলপর্ব ছিল) জাপানের বিপক্ষে ২৪ গোল হজম করেছিল বাংলাদেশের মেয়েরা। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিলো জাপান। পরে তারা এই টুর্নামেন্টে আরও দু’সরা হয়। বর্তমান রানার্সআপও জাপান। সেই দলটির বিপক্ষেই বাংলাদেশ মেয়েদের লড়াকু ফুটবল আশার আলো জ্বালালো। দেশের ফুটবলপ্রেমীদের ধারনা জন্মালো অদূর ভবিষ্যতে এই জাপানকেই হারাবে লাল-সবুজের মেয়েরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন