Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

এবার কানাডায় বেক্সিমকো ফার্মার ওষুধ রপ্তানি

| প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে কানাডায় ওষুধ রপ্তানি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ রপ্তানীকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। চোখের এলার্জির ওষুধ ওলোপটাডিন রপ্তানী শুরুর মাধ্যমে কানাডার বাজারে প্রবেশ করলো বেক্সিমকো। এর আগে গত অর্থ বছরে ওলোপটাডিন (০.১% সলিউশন) হেলথ কানাডা’র অনুমোদন লাভ করে।
ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেস (আইএমএস) এর তথ্য অনুসারে, কানাডায় ওলোপটাডিন এর বাজার ১৪ মিলিয়ন ইউএস ডলারের। রপ্তানির প্রথম চালানটি গত শনিবার হস্তান্তর করা হয় এবং কানাডায় এই চোখের ড্রপটি বাজারজাত করবে কোম্পানির কানাডীয় পার্টনার। আশা করা হচ্ছে হেলথ কানাডা ২০১৮ সালের প্রথম প্রান্তিকে দ্বিতীয় পণ্য বাজারজাতকরনের অনুমোদন পাওয়া যাবে। এছাড়াও আরও বেশ কয়েকটি ওষুধ কানাডায় রপ্তানির জন্য বেক্সিমকোর আরঅ্যান্ডডি পাইপলাইনে রয়েছে।
কানাডায় ওষুধ রপ্তানি শুরু প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, ‘যুক্তরাষ্ট্রের পর কানাডার বাজারে প্রবেশ উত্তর আমেরিকায় আমাদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। বাংলাদেশে তৈরি কোন ওষুধ, বিশেষত অপথালমিক পণ্য, প্রথম কানাডায় রপ্তানী হচ্ছে, এটা আমাদের দেশের জন্য গর্বের। উত্তর আমেরিকায় অপথালমিক ওষুধের রপ্তানি স্পেশালাইজড জেনেরিক প্রোডাক্ট উৎপাদনে আমাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ। আন্তর্জাতিক বাজারে, বিশেষত উন্নত দেশগুলোতে শক্ত অবস্থান তৈরিতে আমাদের এই প্রয়াস অব্যহত থাকবে।
বেক্সিমকো ফার্মার অপথালমিক ইউনিটটি বাংলাদেশের একমাত্র ফ্যাসিলিটি যা ইউরোপ, অস্ট্রেলিয়া এবং কানাডার অনুমোদন লাভ করেছে। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে বেক্সিমকো ফার্মার ওষুধ রপ্তানি হচ্ছে।
জলঢাকায় বন্যার্তদের মধ্যে জামায়াতের ত্রাণ বিতরণ
নীলফামারী সংবাদদাতা ঃ নীলফামারীর জলঢাকা উপজেলার বন্যার্তদের মাঝে নগদ অর্থ বিতরণ করেছে জামায়াতে ইসলামী জলঢাকা উপজেলা শাখা। রবিবার জলঢাকা উপজেলার গোলমুন্ডায় শতাধিক বন্যার্তদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অধ্যক্ষ আজিজুল ইসলাম। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জলঢাকা উপজেলা জামায়াতের আমীর সাবের হোসেন ও সেক্রেটারী কামারুজ্জামান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ