Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মাদক ব্যবসা

চুয়াডাঙ্গায় অন্যান্য সামগ্রীর মতো মাদকের ব্যবসাও জমজমাট। প্রতিদিন সীমান্ত অতিক্রম করে গাঁজা, ফেনসিডিল, মদসহ নানান মাদক আসছে। সীমান্ত এলাকার অনেকেই এসব মাদক ব্যবসার সঙ্গে জড়িত। স্থানীয় বাসিন্দারা প্রভাবশালী এসব মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে কথা বলার সাহস পান না। মাদক ছাড়াও ভারতীয় শাড়ি, প্যান্ট পিস, মসলা ও চা–পাতার চালান আসে সীমান্ত এলাকা দিয়ে। সীমান্তের কাঁটাতার ডিঙিয়ে এবং কালভার্টের নিচ দিয়ে তারা এসব মাদক নিয়ে আসে। কিন্তু সীমান্তরক্ষী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেন এসব দেখতে পায় না। তাদের বিরুদ্ধেও নানা অভিযোগ আছে।
মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে থানায় একাধিক মাদক মামলাও রয়েছে। এরা মাঝেমধ্যে গ্রেপ্তার হলেও আইনের ফাঁক দিয়ে বেরিয়ে আসে। এসব ব্যবসার সঙ্গে জড়িত আছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সরকারি দলের স্থানীয় কতিপয় নেতা।
স্থানীয় জনগণ তাঁদের কাছে অনেকটা জিম্মি। দোর্দন্ড প্রতাপশালী এসব মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে কথা বলার সাহস পায় না স্থানীয় ব্যক্তিরা। তারা কি চিরকাল এমন অসহায় হয়েই থাকবে?
আতাউল গনি
চুয়াডাঙ্গা।

বিটিভির জৌলুশ ফিরুক
ঈদ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি চ্যানেলগুলো নিত্যনতুন অনুষ্ঠানের পসরা সাজিয়েছিল। সপ্তাহব্যাপী অনুষ্ঠানে নাটকের সংখ্যা ছিল সবচেয়ে বেশি। একসময় টিভি–দর্শকের কাছে সবচেয়ে প্রিয় ছিল বিটিভির বিশেষ নাটক আর আনন্দমেলা। অবশ্য তখন বিটিভি ছাড়া অন্য চ্যানেল ছিল না। বিটিভিতে তখন অনেক ভালো নাটক প্রচারিত হয়েছে। প্রচারিত হয়েছে কালজয়ী সব অনুষ্ঠান। বিটিভি থেকে কেন দর্শক মুখ ফিরিয়ে নিয়েছিল, সে প্রশ্নের উত্তর খুঁজতে গেলে অনেক গভীরে যেতে হবে। তবে আশার কথা, বিটিভি আবার ঘুরে দাঁড়াচ্ছে। আর এই ঘুরে দাঁড়ানোর মূল কারণ হচ্ছে, বিনোদনের খোরাক দিতে এখন বিটিভি প্রাণান্তকর প্রচেষ্টা চালাচ্ছে। গেল ঈদের অনুষ্ঠানমালা তার স্বাক্ষর বহন করে। ঈদুল ফিতরে বিটিভি যেমন দর্শকদের বিমুখ করেনি, তেমনি এবার কোরবানির ঈদেও দর্শকদের টানতে পেরেছে। বিটিভি এবার পরপর দুই দিন দেশের কিংবদন্তি দুই শিল্পীকে দর্শকদের সামনে উপস্থিত করতে পেরেছে। তাঁরা হলেন রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীন। বিটিভি তাদের অনুষ্ঠানমালায় বেশ কিছু বৈচিত্র্য এনেছে। এরই মধ্য দিয়ে বিটিভি ঘুরে দাঁড়াচ্ছে বলে মনে করছে দর্শকমহল। এই ধারা অব্যাহত রাখার ব্যাপারে কর্তৃপক্ষ একটু যতœবান হলেই বিটিভি অন্য যেকোনো চ্যানেলের দর্শক টেনে আনতে সক্ষম হবে। সেটা হলে মানুষ খবর ছাড়া বিনোদনের জন্য বিটিভির দ্বারস্থ হবে। কারণ, বেসরকারি চ্যানেলের নাটক বা অনুষ্ঠান মানুষকে আকৃষ্ট করতে পারছে না। খবরের ক্ষেত্রে রাজনৈতিক চাপ থাকলেও অনুষ্ঠানের ওপর তো সেটা নেই!
মেনহাজুল ইসলাম
দিনাজপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন