Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শরণখোলায় হতদরিদ্র ভিজিডি সদস্যদের সঞ্চয়ের টাকা আত্মসাতের অভিযোগ

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা : শরণখোলায় “বিভা” নামের একটি এনজিওর বিরুদ্ধে ‘ভিজিডি’ সুবিধাভোগী হতদরিদ্র সদস্যদের সঞ্চয় টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। গত রোববার উপজেলার সাউথখালী ইউনিয়নে সংস্থার সদস্যদের কাছ থেকে ৪শ’ টাকা নিয়ে সঞ্চয় বইতে ২শ’ টাকা আদায় করলে বিষয়টি ফাঁস হয়ে পড়ে। এ ঘটনায় ওই সংস্থার কর্মকর্তাদের অবরুদ্ধ করলে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের মধ্যস্থতায় তারা শান্ত হন। একপর্যায়ে কৌশলে সকল সদস্য’র কাছ থেকে অডিটের নামে তারা সঞ্চয় বই সংগ্রহ করে নিয়ে যায়।
খোঁজ নিয়ে জানা যায়, যশোরের অভয়নগর উপজেলার বিভা নামের ওই এনজিওটি শরণখোলা উপজেলায় ভালনারেবল গ্রæপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কর্মসূচি বাস্তবায়নে সরকারের সঙ্গে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়। ২০১৭-১৮ সাল এই দুই বছর উপজেলার চারটি ইউনিয়নে ২ হাজার ৮শ’ ৫ জন সুবিধাভোগীকে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিতরণ এবং প্রতিমাসে ওই সদস্যদের কাছ থেকে ২শ’ টাকা করে সঞ্চয় আদায় করবে এনজিওটি। ওই সঞ্চয়ের টাকা দুই বছরে লভ্যাংশসহ সদ্যদের ফেরত দেয়া হবে। সরকারের পক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর এই কর্মসূচী দতারকির দায়িত্বে রয়েছে। রোববার সাউথখালী ইউনিয়নের ৬৬১ জন সদস্যকে চাল বিতরণকাাল সদস্যদের কাছ থেকে ৪শ’ টাকা করে সঞ্চয় উত্তোলন করে এনজিও’র সঞ্চয় বইতে ২শ’ টাকা লেখা হয়। এসময় এক সদস্য তা দেখতে পেয়ে বিষয়টি সকল সদস্যকে জানালে হট্টোগোলের সৃষ্টি হয়। ভিজিডি সুবিধাভোগী ওই ইউনিয়নের উত্তর তাফালবাড়ী গ্রামের লাকী খানম, গাবতলা গ্রামের শিউলী বেগম, খুড়িয়াখালী গ্রামের আসমা বেগম, সোনাতলা গ্রামের কোহিনুর বেগমসহ অনেকই অভিযোগ করে বলেন, চাল নেওয়ার সময় এনজিও কর্মকর্তা আকাশ শিকারী ও অন্য কর্মীরা তাদের কাছ থেকে ৪’শ টাকা সঞ্চয় নেয়। কিন্তু বইতে তোলা হয় ২’শ টাকা। এভাবে ৮১টি বইতে ২০০ কাটা করে উঠানো হয়। একাধিক সুত্র জানায়, মহিল অধিদপ্তরের বাগেরহাট জেলার এক উর্ধ্বতন কর্মকর্তা ওই এনজিও’র সাথে সম্পৃক্ত রয়েছেন। একারণে এনজিওটি জালিয়াতির সাহস পাচ্ছে।
বিভা’র শরণখোলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আকাশ শিকারী বলেন, কর্মীরা ভুলে ৪-৫টি বইতে ভুল করেছে। পরে তা ঠিক করে দেওয়া হয়েছে। শরণখোলা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল হাই বলেন, কয়েকটি সঞ্চয় বইতে ভুল হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে খবর পেয়ে পরে আমি পরিষদে গিয়ে তা সংশোধন করা হয়। এ ব্যাপারে শরণখোলার ইউএনও লিংকন বিশ্বাসের কাছে জানতে চাইলে বলেন, বিষয়টি জানা নেই, তবে খোঁজখবর নিয়ে সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ