Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আজ চীন সফরে যাচ্ছেন আ.লীগ প্রতিনিধি দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারকে চাপ দিতে যখন চীনের সমর্থন আদায়ের চেষ্টা চলছে, সেই সময় এশিয়ার প্রভাবশালী এই দেশটি সফরে যাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের একদল নেতা। আজ মঙ্গলবার রওনা হওয়া আওয়ামী লীগের ১৯ সদস্যের এই প্রতিনিধি দলে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিও থাকছেন। নয় দিনের সফরে তারা বেইজিংয়ে যাচ্ছেন বলে গত শনিবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন।
ওই দিন দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কাদের বলেন, চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আমাদের দলের ১৯ সদস্যের প্রতিনিধি দল যাবে। সেখানে পার্টি টু পার্টি এবং দুই দেশের সব বিষয় নিয়েই কথা হবে। যেহেতু রোহিঙ্গা ইস্যু সামনে এসেছে, এ বিষয়টির সুরাহায় উদ্যোগ নেয়ার চীনের প্রতি আহŸানও আমদের নেতারা জানাবেন।
মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে গত তিন সপ্তাহে চার লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। তারা বলছেন, রাখাইনের রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে নির্বিচারে গুলি করে মানুষ মারা হচ্ছে, জ্বালিয়ে দেয়া হচ্ছে গ্রামের পর গ্রাম। টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে হাড়িয়াখালী থেকে দলে দলে শরণার্থীরা প্রবেশ করছে বাংলাদেশে। বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গা শরণার্থীদের ঢল নিয়ে বিশ্বের অধিকাংশ দেশ উদ্বেগ প্রকাশ করে আসছে। সহিংসতা বন্ধ করতে মিয়ানমারের প্রতি আহŸানও জানিয়ে আসছে। এরপরেও রাখাইন পরিস্থিতির পরিবর্তন ঘটেনি বলে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বলছে। সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের বাংলাদেশে আসা আটকানোর পাশাপাশি এদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহŸান জানিয়েছে বাংলাদেশ সরকার।
এই প্রেক্ষাপটে সংকটের অবসানে মিয়ানমারকে চাপ দিতে চীনকে রাজি করানোর পরামর্শ দিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তাকেদা আলেমু। নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একটি চীন প্রতিবেশী মিয়ানমারের মিত্র হিসেবে পরিচিত।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা রোহিঙ্গাদের ওপর নির্যাতনের সমালোচনা করলেও চলমান সংকটের জন্য এই মুসলিম জনগোষ্ঠীকে দায়ী করেছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াং। গত রবিবার এক অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত বলেন, রাখাইন রাজ্যে পুলিশের উপর হামলার কারণে সহিংসতা শুরু হয়। এর পর রোহিঙ্গারা সীমানা পেরিয়ে বাংলাদেশে আসতে থাকে।
ওবায়দুল কাদের বলেন, এটাই বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
এই সংকট থেকে উত্তরণে চীনের সহায়তা চাওয়া হবে জানিয়ে বেইজিং সফরের প্রতিনিধি দলে থাকা দলটির এক নেতা বলেন, চীন সফরে আমাদের আলোচনায় সা¤প্রতিক রোহিঙ্গা সমস্যার বিষয়টি থাকবে। এ সমস্যা সমাধানে আমরা চীনকে তাদের অবস্থান থেকে উদ্যোগ নেয়ার আহŸান জানাবো।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে প্রতিনিধি দলে যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি ছাড়াও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, আইন বিষয়ক সম্পাদক স ম রেজাউল করিম, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য দীপঙ্কর তালুকদার চীন সফরে যাচ্ছেন।
###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর