Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমি নিয়ে মুখোমুখি বুয়েট ও ঢাকেশ্বরী মন্দির কর্তৃপক্ষ

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

হাইকোর্টে নিষ্পত্তির অপেক্ষায়

স্টাফ রিপোর্টার : জমি নিয়ে মুখোমুখি অবস্থানে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইউনির্ভাসিটি (বুয়েট) ও ঢাকেশ্বরি মন্দির কর্তৃপক্ষ। সরকারি গেজেট বাতিল চেয়ে হাইকোর্টে মামল করেছে ঢাকেশ্বরি মন্দির কর্তৃপক্ষ। বুয়েটের ছাত্রদের জন্য নির্মিত আবাসিক হল তাদের বলে দাবি করেছে তারা। হাইকোর্টের একটি বেঞ্চে এ বিষয়ে শুনানি চলচে। হাইকোর্টের ছুটির শেষে পূনরায় শুরু হবে বলে ইনকিলাবকে জানিয়েছেন রিটকারীর আইনজীবী সুব্রত চৌধুরী। তিনি আরো বলেন, জমিটি যে উদ্দেশ্য নিয়ে ব্যবহার হওয়ার কথা তা হচ্ছে না। বর্তমানে তারা ডেভেলপার কোম্পানি নিয়ে সেখানে বানিজ্যিক ভবন পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে উচ্চ আদালতে শুনানি চলছে। আশা করছি শুনানি শেষ আমাদের পক্ষে রায় পাব।
সূত্রে জানা যায়, ১৯৪৮ সালের ইমার্জেন্সি রিক্যুইজেশন এ্যাক্ট এর আওতায় ভ’মি অধিগ্রহণ বডির মাধ্যমে সম্পন্ন আইনি প্রক্রিয়ায় ১৯৫২ সালে ততকালিন সরকার এদেশে মটর গারি মেরামতের ওয়ার্কসপ করার জন্য মোমিন মটরসের নামে মৌজা শহর ঢাকার সিএস প্লট নম্বর ৩০ ও সিএস প্লট নম্বর ৪১ এর সর্বমোট ২ দশমিক ৬৫ একর জমি হুকুম দখল করে। এর জন্য গেজেট নোটিফিকেশনও জারি করা হয়। মোমিন মটরসের ভোগদখলে থাকা অবস্থায় দেশ স্বাধীন হওয়ার পর ১৯৮২-৮৩ সালে ওই জমির মধ্যে থেকে ১ দশমিক ৭৫ একর মোমিন মোটরের কাছ থেকে ডিরিকুইজেশন করে বুয়েটের ছাত্রাবাস নির্মাণের জন্য বরাদ্ধ দেয়া হয়। সেই অনুযায়ি বুয়েট সেখানে আবাসিক হল নির্মাণ করে ভোগ দখল করে আসছে। বাকীঁ জমিতে মোমিন মটোরস ওয়াকশপ করে ভোগ দখল করে আসছে। গেজেট প্রকাশের ৬৩ বছর পরকরে ঢাকেশ্বরী মন্দির কর্তৃপক্ষ ওই ভ’মি নিজেদের দাবি করে ১৯৫২ সালের তৎকালীন সরকার কর্তৃক হুকমদখলকৃত ওই জমির গেজেট বাতিল চেয়ে হাইকোর্টে রিট করে।
এতে আইন সচিব, গণপূর্ত সচিব, ধর্ম সচিব, ঢাকা জেলার কমিশনার (ডিসি), ঢাকা জেলার অতিরিক্ত কমিশনার (রাজস্ব), রাজউকের চেয়ারম্যান, মোমিন মোটরস ওয়াকস, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিয় ইউনির্ভাসিটি (বুয়েট), পুলিশের লালবাগ সার্কেলের উপ কমিশনারসহ ১৫জনকে মামলার বিবাদি করা হয়েছে। যা হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ শুনানি চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ