Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হযরত উমর ফারুক (রা.)

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এর শাহাদাত দিবস আজ ২৭ জিলহজ্ব
স্টাফ রিপোর্টারঃ মুসলিম বিশ্বের দ্বিতীয় খলীফা হযরত উমর ফারুক (রা.) এর শাহাদাত দিবস আজ ২৭ জিলহজ্ব। হযরত উমর (রা.) এর বিশেষ উপাধি ছিল “ফারুক”। তাঁর পিতার নাম ছিল খাত্ত¡াব, মাতার নাম হানতামা বিনতে হাশিম ইবনে মুগীরা। রাসূল (সা.) এর পৃথিবীতে শুভাগমনের ১২ বছর ৯ মাস পর তিনি জন্মগ্রহণ করেন। তিনি গৌরবর্ণের দীর্ঘকায় ও স্বাস্থ্যবান ছিলেন। তিনি উভয় হাতে এক সমান কাজ করতে পারতেন। তিনি লাফ দিয়ে ঘোড়ার পিঠে আরোহণ করতে পারতেন। তিনি ছিলেন কুস্তিগীর। তিনি ৪০তম মুসলমান ছিলেন। হযরত উমর (রা.) মুসলমান হওয়ার পর অন্যান্য মুসলমানগণ প্রকাশ্যে ইসলাম চর্চা শুরু করেছিলেন।
প্রথম খলীফা হযরত আবু বকর (রা.)এর ইন্তেকালের পর হিজরী ১৩ সালের ২২ জুমাদাস্সানী খেলাফতের দায়িত্ব গ্রহণ করেন। তাঁর খিলাফতকাল ছিল ১০ বছর ৬ মাস। তিনি তাঁর মেয়ে হযরত হাফসা (রা.) কে রাসূল (সা.) এর সাথে বিবাহ দেন। আর উমর ফারুক (রা.) রাসূল (সা.) কন্যা মা ফাতেমাতুজ যাহারার (রা.) মেয়ে উম্মে কুলসুমকে বিবাহ করেছিলেন।
হিজরী ২৩ সালের ২৪ জিলহজ্ব বুধবার মসজিদে নববীতে ফজরের নামাজে ইমামতি করতে দাঁড়ালে হযরত মুগীরার দাস আবু লুলু কর্তৃক বিষাক্ত তরবারী দ্বারা শক্ত আঘাতের ৩ দিন পর হযরত উমর ফারুক (রা.) ২৭ জিলহজ্ব শনিবার শাহাদাত লাভ করেন।
হযরত শুয়াইব (রা.) হযরত উমর (রা.) এর জানাযা নামাজ পড়ানোর পর হযরত আবু বকর (রা.) এর বাম পাশে তাঁকে দাফন করা হয়। এ সময় তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। মুসলমানদের উচিত হযরত উমর ফারুক (রা.) শাহাদাত দিবসে তাঁর সম্পর্কে আলোচনা, মিলাদ-কিয়াম মাহফিল করে আল্লাহ ও তাঁর রাসূল (সা.) এর সন্তুষ্টি অর্জন করা।
বিমানবন্দর কলাবাগানে নিহত জঙ্গির লাশ আঞ্জুমানে হস্তান্তর
বিশেষ সংবাদদাতা: রাজধানীর বিমানবন্দর ও কলাবাগানে নিহত দুই জঙ্গির লাশ দাফনের জন্য আঞ্জুমানে মফিদুল ইসলামের কাছে হস্তান্তর করেছে পুলিশ। গতকাল সোমবার দুপুর পৌনে ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ মর্গ থেকে তাদের লাশ বুঝে নেন আঞ্জুমান মফিদুল ইসলামের প্রতিনিধি শাহাব উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সহকারী পরিদর্শক প্রদীপ কুমার। তিনি জানান, চলতি বছরের ২৫ মার্চ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে গোলচত্বর এলাকায় আত্মঘাতী বিস্ফোরণে নিহত হয় অজ্ঞাত যুবক ও ১৫ আগস্ট পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে নিহত সাইফুল ইসলামের লাশ হস্তান্তর করা হয়েছে।



 

Show all comments
  • KAMRUL HASAN ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১০:৫৪ এএম says : 0
    MILAD KEYAM KORE ALLAHOR SONTUSTI PAWA JAY AI KOYHTHAR DOLIL CHAI,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ