Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ঘুষ গ্রহণ করলে কঠিন পরিণতি -দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ঘুষ গ্রহণকারী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে। তিনি জানান ঘুষ গ্রহণকারী সরকারি কর্মকর্তাদের গ্রেফতারের জন্য কমিশনের কর্মকর্তারা তাদের অফিস, বাসা, এমনকি হোটেলেও অভিযান চালিয়েছে। তিনি বলেন ঘুষ গ্রহণকারী কর্মকর্তাদের ন্যূনতম কোনো সুযোগ দেয়া হবে না। তাদের নিজেদের এবং পরিবারে মর্যাদা রক্ষা করতে হলে অবশ্যই তাদেরকে ঘুষ গ্রহণ বন্ধ করতে হবে। গত সোমবার রাতে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনোমিক কো-অপারেশন এ্যান্ড ডেভালপমেন্ট (বিএমজেড)এর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল কমিশনের সাথে মতবিনিময় শেষে এসব কথা বলেন।
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, জার্মান সরকার জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড এর মাধ্যমে দুর্নীতি দমন কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে দীর্ঘ দিনের সহযোগী হিসেবে কাজ করছে। কমিশনের কার্যক্রমে জিআইজেড এর অংশীদারিত্ব কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে সত্যিই ভূমিকা রাখছে। তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে কিছু পলিসিগত পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনের ফলে কমিশনের কার্যক্রমে কিছু ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি একটি বৈশি^ক সমস্যা। তাই কমিশন আন্তর্জাতিক বিভিন্ন দুর্নীতিবিরোধী সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধেই দুদক ভুটানের দুর্নীতি দমন কমিশনের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এছাড়া ইন্দোনেশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা কেপিকেসহ বেশকয়েকটি দুর্নীতিবিরোধী বিদেশি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বিএমজেড এর প্রতিনিধি দলের একজন সদস্য তাঁর বক্তব্যে দুর্নীতি কমিশনের বিভিন্ন কর্মসূচিকে স্বাগত জানিয়ে জানিয়ে বলেন , জার্মান সরকারের পক্ষ থেকে কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে কারিগরি সহায়তা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম, দুদক সচিব ড.মোঃ শামসুল আরেফিন, জিআইজেড এর এভি রুল অফ ল’ প্রমিতা সেনগুপ্ত, জিআইজেড এর আন্তর্জাতিক কনসাল্ট্যান্ট রিচার্ডস মাইলস, জেআরসিপি প্রজেক্ট কো-অর্ডিনেটর কৃষ্ণা চন্দ, পার্টনারশীপ ম্যানেজার মোঃ আলী রেজা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক


আরও
আরও পড়ুন