Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেটে গেছে লঘুচাপ : বন্দরে সঙ্কেত বহাল

দেশজুড়ে বর্ষণ অব্যাহত ‘অসময়ে’ বর্ষার আমেজ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

‘অসময়ে’ বর্ষারোহী মৌসুমি বায়ুমালা এখনও সক্রিয় রয়েছে। দেশের আবহাওয়ামন্ডলে বিরাজ করছে বর্ষার আমেজ। লঘুচাপটি কেটে গেলেও সাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরে সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়েছে। গতকালও (বুধবার) দেশের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত আবার কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোণায় ৬৮ মিলিমিটার। এ সময় ঢাকায় ৪২ মিমি, চট্টগ্রামে ১০ মিমি, সিলেটে ৪১ মিমি, রাজশাহীতে ১৫ মিমি, রংপুরে ৫ মিমি, খুলনায় ৪ মিমি, বরিশালে ১৬ মিমি বৃষ্টিপাত হয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় রয়েছে। এরফলে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। তবে এর পরবর্তী ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

৭ অক্টোবর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ