Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রামগঞ্জে অব্যাহত অস্ত্র উদ্ধারের ঘটনায় জনমনে উদ্বেগ-আতঙ্ক

| প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এস এম বাবুল (বাবর), ল²ীপুর থেকে : ল²ীপুর জেলার রামগঞ্জ উপজেলায় অব্যাহত অস্ত্র উদ্ধারের ঘটনায় সর্বত্র জনমনে উদ্বেগ আর আতঙ্ক বিরাজ করছে। সম্প্রতি পুলিশ পৃথক স্থানে অভিযান চালিয়ে তিনটি এলজি, একটি রিভলবার, আট রাউন্ড গুলি, গুলির খোসা, কিরিছ ও রামদাসহ বেশ কয়েকটি দেশি-বিদেশি অস্ত্র উদ্ধার করে। এসব অভিযানে সংশ্লিষ্ট থানার পুলিশ কয়েকজনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করে। অস্ত্র উদ্ধারের ফলে উপজেলায় বিপুল পরিমান অবৈধ অস্ত্রের মজুদ রয়েছে বলে সাধারণ জনগন আশঙ্কা প্রকাশ করছেন। এছাড়াও অভ্যন্তরীণ বিরোধে রাজনৈতিক ক্যাডারদের অস্ত্রের মহড়া, বিভিন্ন এলাকায় অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি এবং ডাকাতদের গুলিতে হতাহতের ঘটনাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে প্রদর্শিত দেশীয় অস্ত্র, আগ্নেয়াস্ত্র, গুলি উদ্ধার না হওয়ায় জনমনে আতংক বিরাজ করছে।
চলতি বছরের ৮ এপ্রিল রামগঞ্জ থানার অতি নিকটে জনতা ব্যাংকের রামগঞ্জ শাখা কার্যালয়ে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতদল ব্যাংকের ভল্ট ভেঙ্গে নগদ প্রায় ২০ লাখ ৪৭ হাজার টাকা লুট করে নেয়। ৯ এপ্রিল প্রকাশ্যে দিবালোকে রামগঞ্জ ‘বিজ এনজি’ও সংস্থার মাঠকর্মী ইউনুছ বিভিন্ন ঋণ গ্রহীতা থেকে কিস্তির টাকা উত্তোলন করে বাইসাইকেলযোগে রামগঞ্জে আসার সময় রাজারামপুর রাস্তার মোড়ে ৫/৭জন ছিনতাইকারী এনজিও কর্মীকে গুলি করে টাকা লুট করে টাকা নিয়ে যায়।
গত সোমবার করপাড়া ইউপির ভাটিয়ালপুর এলাকা থেকে রামগঞ্জ থানা পুলিশ একটি এলজি, দু’রাউন্ড গুলি, দু’রাউন্ড খোসা, একটি কিরিছ ও একটি রামদাসহ নাছির হোসনে (৩৮) নামের এক যুবককে গ্রেফতার করে। গ্রেফতারকৃত নাছির চাটখিল থানার সাহাপুর অজি বাড়ীর নূর মোহাম্মদের ছেলে। গত ২০ আগস্ট রামগঞ্জ থানা পুলিশ একটি এলজি ও দুই রাউন্ড গুলিসহ মনির হোসেন ওরফে মায়া মনির (৩২) নামের এক যুবককে প্রেফতার করে। পুলিশ জানায়, আটক যুবক জনতা ব্যাংক রামগঞ্জ শাখায় ডাকাতির ঘটনা জড়িত। গ্রেফতারকৃত মনির হোসেন উত্তর চন্ডীপুর গ্রামের সফিক উল্যার ছেলে।
এনজিও কর্মীকে গুলি করে টাকা ছিনতাইয়ের ঘটনায় পুলিশ দুই ছিনতাইকারীকে গ্রেফতার করলে তাদের স্বীকারোক্তি ভিত্তিতে রাজু (২৮)কে ঢাকা হইতে গ্রেফতার করে পুলিশ। রাজুর দেওয়া তথ্যে ১৫ আগস্ট পৈতপুর এলাকা থেকে পুলিশ একটি রিভলবার, এক রাউন্ড গুলি উদ্ধার করে। গ্রেফতারকৃত রাজু নাগমুদ (রাজারামপুর) গ্রামের আবুল কাশেম এর ছেলে। গত ১৭ আগস্ট করপাড়া ইউনিয়নের আন্দিরপাড় বাজার থেকে পুলিশ একটি এলজি ও তিন রাউন্ড গুলিসহ পারভেজ (২৮) ও মোহাম্মদ আলী (৩০)কে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের বাড়ি চাটখিল উপজেলার দশঘরিয়া গ্রামে।
অবৈধ অস্ত্র উদ্ধার প্রসঙ্গে রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ তোতা মিয়া বলেন, মাঠ পর্যায়ে অবৈধ অস্ত্র রয়েছে আগস্ট থেকে এ পর্যন্ত পুলিশ চারটি অভিযানে তিনটি এলজি, একটি রিভলবার ও গুলিসহ দেশীয় অস্ত্র উদ্ধার করেছে। অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।
রামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি মনির আহম্মেদ বলেন, এলাকার জনগনের শান্তি সৃঙ্খলা রক্ষার স্বার্থে অবৈধ অস্ত্র উদ্ধারের বিকল্প নেই। অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশ আরো তৎপর হবেন এটাই প্রত্যাশা।
রামগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি এ্যাডভোকেট সফিক মাহমুদ পিন্টু বলেন, অস্ত্র কিংবা মাদকের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে বলা হয়েছে। সন্ত্রাসীদের কোন দলীয় পরিচয় নেই। সন্ত্রাসী যে দলেরই হোক না কেন তাকে আইনের আওতায় এনে সমাজে সৃঙ্খলা ঠিক রাখতে হবে।
স্থানীয় সংসদ সদস্য লায়ন এম এ আউয়াল বলেন, যারা প্রকাশ্যে রাজনৈতিক কর্মকাÐ পরিচালনা করতে ভয় পাচ্ছে তারা অবৈধ অস্ত্রের মজুদ গড়ে জনমনে ভীতির সৃষ্টি করছে এবং রামগঞ্জের শান্ত পরিবেশকে অশান্ত করার অপ-প্রয়াস চালাচ্ছে। আইন প্রয়োগকারী সংস্থার অস্ত্র উদ্ধারের ধীর গতীতে আমি সন্তুষ্ট নই। জনগনের জান-মালের নিরাপত্তার স্বার্থে অবৈধ অস্ত্র উদ্ধারে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। অবৈধ অস্ত্র উদ্ধারের নামে অহেতুক কাউকে হয়রানী করে অর্থ বাণিজ্য বরদাস্ত করা হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ