Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থ লোপাটের ঘটনা সরকার ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিল -রিজভী

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অর্থ লোপাটের ঘটনা সরকার ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিল বলে অভিযোগ করেছে বিএনপি
গতকাল সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অর্থ কারো পৈতৃক সম্পত্তি নয়। আমাদের রক্ত পানি করা প্রবাসী শ্রমিকদের কষ্টার্জিত অর্থ ওই ব্যাংকে রিজার্ভ হিসেবে সংরক্ষিত হয়। অর্থ চুরির ঘটনাটি ঘটার এক মাস পর কেন এটি প্রকাশ করা হলো? এতে সুস্পষ্ট বোঝা যায়, ঘটনাটি ধামাচাপা দেয়ার অপ্রয়াস চলছিল। আমরা বিএনপির পক্ষ থেকে অবিলম্বে চুরি যাওয়া অর্থ উদ্ধার ও এর সাথে জড়িতদের শাস্তি দাবি করছি। শুধু অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংক গভর্নরের পদত্যাগেই বাংলাদেশের পরিত্রাণ মিলবে না, এদের পাশাপাশি প্রধানমন্ত্রীর পদত্যাগের মাধ্যমেই দেশ, মানুষ ও গণতন্ত্রের মুক্তি নিশ্চিত হবে।
বিভিন্ন পত্র-পত্রিকার প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে রিজভী বলেন, বিশেষজ্ঞরা বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ নিরাপত্তা দুর্বল থাকার এবং কর্মকর্তা-কর্মচারিদের এই ঘটনার সাথে সম্পৃক্ততার বিষয়ে মন্তব্য করেছেন। ওইদিন সিসিটিভি ফুটেজের তথ্য উপাত্ত কোখায় গেল? সর্বক্ষেত্রে অপশাসন ও প্রতিষ্ঠানিক শৃঙ্খলার অভাব, যার পরিণতি হচ্ছে বর্তমান আর্থিক খাতে বিরামহীন হরিলুট।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।
কেন্দ্রীয় ব্যাংকের চুরির ঘটনা সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অজ্ঞতার সমালোচনা করে রিজভী বলেন, এই অর্থমন্ত্রী হলমার্ক কেলেঙ্কারির চার হাজার কোটি টাকা বড় অঙ্কের অর্থ নয় বলেছিলেন। এরই ধারাবাহিকতায় অর্থমন্ত্রী বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের টাকা চুরি যাওয়ায় বিষয়ে কিছুই জানি না। যে সরকার চোরকে নিরাপদ রাখতে বেশি ব্যস্ত থাকে, তারা তো কিছুই জানবে না। এজন্য দেশের প্রথ্যাত অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভুট্টচায্র্ একবার বলেছিলেন, বর্তমান সম্পদের ও জীবনের নিরাপত্তা হুমকির মুখে যা সঞ্চয় ও ভোগ কাঠামোতে প্রভাব ফেলতে পারে। এই অবস্থায় অর্থ পাচারের প্রবণতা বৃদ্ধি পাবে। সেই প্রবণতা এখন ভয়াবহ রূপ ধারণ করেছে।
আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে লক্ষ্মীপুরের রামগতি উপজেলা ২নং চরবাদাম ইউনিয়ন, ভোলার মনপুরা উপজেলা ৩নং সাকুচিয়া ইউনিয়ন, বরিশালের গৌরনদী উপজেলার সবিকল ইউনিয়ন, কুষ্টিয়ার মিরপুর উপজেলার মালিহাট ইউনিয়ন, নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার নাটেশ্বরী ইউনিয়নে বিএনপির মনোনীত প্রার্থীদের বাড়িতে বাড়িতে আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলা, ভাংচুর, প্রার্থীদের পোস্টার ছিঁড়ে ফেলাসহ প্রচারে বাধা দেয়ার নানা ঘটনা তুলে ধরেন রিজভী।
ভয়ভীতি প্রদর্শন করে আওয়ামী লীগের সন্ত্রাসীরা আমাদের মনোনীত প্রার্থীদের প্রচারনা করতে দিচ্ছে না। এ বিষয়গুলো সংশ্লিস্ট রিটার্নিং অফিসারের কাছে জানালেও কোনো প্রতিকার পাচ্ছে না প্রার্থীরা।
গত ৬ মার্চ রাজধানীর খিলক্ষেতের বাসা থেকে বনানী থানা জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মেহেদি হাসান মিশুকে আইনশৃঙ্খলা পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ করে তিনি বলেন, এখনো তার কোনো হদিস পাওয়া যাচ্ছে না। এই ন্যক্কারজনক ও অমানবিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আমরা অবিলম্বে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, আব্দুস সালাম, আব্দুস সালাম আজাদ, এম এ মালেক, তাইফুল ইসলাম টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থ লোপাটের ঘটনা সরকার ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিল -রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ