Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষিপণ্যে রফতানি আয় বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ১০ কোটি ৫৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ১২ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে এই খাতের রপ্তানি আয় ১৬ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেপ্টেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে কৃষিপণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ২ মাসে ৯ কোটি ৪৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা থাকলেও এই সময়ে আয় হয়েছে ১০ কোটি ৫৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। একইসঙ্গে গত অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদের তুলনায় চলতি অর্থবছরের এই সময়ে কৃষিপণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় ১৬ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে।
২০১৬-১৭ অর্থবছরে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম ২ মাসে আয় হয়েছিল ৯ কোটি ৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।
চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে চা রপ্তানিতে আয় হয়েছে ৮৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৮৪ দশমিক ৬৯ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের রপ্তানি আয় ২ হাজার ৬৭৫ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরে চা রপ্তানিতে আয় হয়েছিল ৪৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ২ মাসে আয় হয়েছিল ৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার।
জুলাই ও আগস্ট মাসে সবজি রপ্তানিতে ১ কোটি ৩১ লাখ মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ২১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১৭ শতাংশ কম। একইসঙ্গে আগের অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ৭ দশমিক ৩৯ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে তামাকজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ কোটি ১৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫২ দশমিক ৮২ শতাংশ বেশি। একইসঙ্গে আগের অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এই খাতের আয় ৪৮ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে ফল রপ্তানিতে আয় হয়েছে ১৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৮৫ দশমিক ৫৫ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১ হাজার ৩৫ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে। আলোচ্য সময়ে মসলা জাতীয় পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ৭৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৬৩ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ২ মাসের মসলা জাতীয় পণ্য রপ্তানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ২ মাসের আয় ৫৮ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে।
২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে শুকনো খাবার রপ্তানিতে আয় হয়েছে ২ কোটি ৪৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৯ দশমিক শূন্য ৭ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ৯৪ দশমিক ৩৪ শতাংশ কম।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে অন্যান্য কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩ কোটি ৯৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১২ দশমিক ৯৮ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ২৪ শতাংশ কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ