Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর অসহায় ফেরা

| প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে বার্সেলোনার মাঠে রেফারিকে ধাক্কা দিয়ে স্প্যানিশ টুর্নামেন্টগুলোতে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড রোনালদো। তাঁর অনুপস্থিতির সর্বোচ্চ সুযোগ নিয়েছেন লিওনেল মেসি। পাঁচ ম্যাচেই ৯ গোল করে পিচিচি ট্রফির দৌড়ে অনেক এগিয়ে গেছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। রিয়াল-ভক্তদের জন্য সুখবর দিয়ে সেই নিষেধাজ্ঞা শেষ হয়েছিল। গেলপরশু রাতে বার্নাব্যুতে বেটিসের বিপক্ষে নেমেছিলেন রোনালদো। দলের প্রাণ ভোমরা ফিরে আসায় রিয়াল কোচ জিনেদিন জিদান যথেষ্ট খুশি ছিলেন। কিন্তু তাঁর খুশি শেষতক থাকল না। স্প্যানিশ লিগে মৌসুমে রোনালদোর এটিই ছিল প্রথম ম্যাচ। তবে সেই ম্যাচ শেষ হলো ব্যর্থতায়। ম্যাচের ৯৪ মিনিটে বেটিস তারকা আন্টোনিও সানাব্রিয়ার মাথার ছোঁয়ায় নাটকীয় জয় পেল বেটিস।
পর্তুগিজ স্ট্রাইকার অবশ্য চেষ্টার কসুর করেননি। বার কতক গোল পাওয়ার অবস্থা হয়েছিল। কিন্তু তাঁর চেষ্টা সাফল্যের মুখ দেখেনি।
লিগে প্রতিপক্ষের মাঠের ম্যাচ দুটিতে জিতলেও ঘরের মাঠে ভ্যালেন্সিয়া ও লেভান্তের সঙ্গে টানা দুই ম্যাচে ড্র করে রিয়াল। জয় না পাওয়ার কারণ? একের পর এক গোল মিস। ফুটবল পরিসংখ্যান-ভিত্তিক ওয়েবসাইট অপ্টা জানাচ্ছে, রোনালদোহীন এই চার ম্যাচে গোল করার ১৩টি ‘বড় সুযোগ’ হেলায় হারিয়েছেন বেনজেমা-বেলরা। বড় সুযোগ বলতে যেসব সুযোগে একজন স্ট্রাইকার গোল করবেন বলেই ধরে নেওয়া হয়, সেগুলো।
রোনালদো থাকলে ওই সুযোগগুলোতে কত গোল হতো, সেটি তো নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে লেভান্তের বিপক্ষে লিগে ঘরের মাঠে সর্বশেষ ম্যাচে ড্র করার পর রিয়াল মিডফিল্ডার মার্কোস ইয়োরেন্তেও বলেছিলেন, ‘ও (রোনালদো) থাকলে আজ (গেলপরশু) আমরা জিততাম।’ তবে সেই ‘ও’ থাকার পরও ০-১ গোলে রিয়াল বেটিসের কাছে হারতে হলো রিয়াল মাদ্রিদকে।
এবারের লিগে ঘরের মাঠে এ নিয়ে তিন ম্যাচ খেলে জয়শূন্যই রইল জিনেদিন জিদানের দল। এই জয় ও দুই ড্রয়ে রিয়ালের ৮ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে রিয়াল। শীর্ষে থাকা চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার চেয়ে পিছিয়ে ৭ পয়েন্ট।
দিনের অন্য ম্যাচে লাস পালমাসকে ১-০ গোলে হারানো সেভিয়া ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। আথলেতিক বিলবাওকে ২-১ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ ১১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

একনজরে ফল
রিয়াল মাদ্রিদ ০-১ রিয়াল বেটিস
লাস পালমাস ১-০ সেভিয়া
অ্যাথ.বিলবাও ১-২ অ্যাট.মাদ্রিদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ