Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতিসংঘে ‘ভারত সমর্থিত সন্ত্রাসবাদ’ বন্ধের আহ্বান পাকিস্তানের প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৪:১৬ পিএম

জাতিসংঘ সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ‘ভারত সমর্থিত সন্ত্রাসবাদ’ বন্ধের আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি।

পাশাপাশি, বিরাজমান সব সংকট বিশেষ করে কাশ্মীর নিয়ে ভারতের প্রতি সংলাপের আহ্বান জানিয়েছেন তিনি।

পাক প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানের বিশৃঙ্খলতা সৃষ্টির জন্য সন্ত্রাসবাদীদের প্রকাশ্য ও পরোক্ষভাবে অস্ত্র ও অর্থ যোগানো যদি নয়াদিল্লী বন্ধ রাখে তাহলেই কেবল সংলাপ হতে পারে।

জাতিসংঘে দেয়া প্রথম ভাষণে তিনি বলেন, শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ব্যবস্থাসহ সব অমীমাংসিত বিষয়ে বিশেষ করে কাশ্মীর নিয়ে সংলাপ শুরুর জন্য পাকিস্তান প্রস্তুত রয়েছে।

কাশ্মীর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইশতেহার দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে একজন বিশেষ দূত নিয়োগ দেয়ার আহ্বানও জানান তিনি।

কাশ্মীরিদের দমনের জন্য ব্যাপক এবং নির্বিচারে ভারত বল প্রয়োগ করছে বলে অভিযোগ করেন আব্বাসি। কাশ্মীরে তরুণ, নারী এবং শিশুদের প্রতি নির্বিচারে গুলি চালানোয় শত শত কাশ্মীরি নিহত এবং আহত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

কাশ্মীরে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ছররা গুলি ব্যবহার এবং রাষ্ট্রীয় নীতি হিসেবে ধর্ষণ বন্ধ করার আহ্বান জানান তিনি। পাশাপাশি কাশ্মীরের আটক সব নেতার মুক্তিও দাবি করেন পাক প্রধানমন্ত্রী।

পাক-ভারত পরিস্থিতি বিপজ্জনক দিকে মোড় নেয়ার আগেই আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বানও জানান তিনি। কাশ্মীর সীমান্তে ভারতের ঘন ঘন যুদ্ধবিরতির লঙ্ঘনের কথা উল্লেখ করে তিনি বলেন, কাশ্মীরে চালানো বর্বরতা থেকে বিশ্বের নজর ফেরানোর জন্য এমনটা করা হয়।

পাশাপাশি তিনি বলেন, কাশ্মীর সীমান্তে ভারত যদি পাকিস্তানের বিরুদ্ধে ‘সীমিত যুদ্ধের’ নীতি বজায় রাখে তবে তার কঠোর ও যথাযথ জবাব দেয়া হবে।



 

Show all comments
  • no name ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৬:১১ পিএম says : 1
    Inquilab didn't publish the news that India told Pakistan is a terroristan. Pakistan exports terrorism.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ