Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণহত্যা নির্যাতনের অবসান চাই মিয়ানমার-সু চির বিচার চাই

সারা দেশে তাওহীদী জনতার মিছিল বিক্ষোভে আহ্বান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ারমারে পৈশাচিক গণহত্যা বন্ধ, রোহিঙ্গা মুসলিম নির্যাতন ও বিতাড়ন বন্ধ এবং সসম্মানে তাদের দেশে ফিরিয়ে নেবার আহ্বান জানিয়ে গতকাল বাদ জুমা ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন এবং তাওহীদী জনতার ব্যানারে মিছিলে মিছিলে দেশের তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত মুখর হয়ে ওঠে। গতকালের এসব কর্মসূচিতে যোগ দেন হাজার হাজার মানবদরদী মানুষ। তারা মিয়ানমার সরকারের প্রতি মানবিক আচরণ করে তাদের নাগরিকদের বিরুদ্ধে পরিচালিত ‘এথনিক ক্লিনজিং’ অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছেন। সেই সঙ্গে মিয়ানমারের পাশবিক নির্যাতনে অসহ্য হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য যার যার অবস্থান থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য সবার প্রতি আহŸান জানানো হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো রিপোর্ট ও বিভিন্ন সংগঠনের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে। এসব তথ্য নিয়ে ইনকিলাবের ডেস্ক রিপোর্ট:
ইসলামী ঐক্যজোট
মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে গতকাল বাদ জুমা বায়তুল মুকাররম উত্তর গেইটে অনুষ্ঠিত ইসলামী ঐক্যজোট আয়োজিত বিশাল বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তৃব্যে মাওলানা আবদুল লতিফ নেজামী মিয়ানমার সরকারের রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও জাতিগত নির্মুল অভিযানের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, উগ্র বর্মীয় সেনাবাহিনী, অং সান সু চি এবং সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও জাতিগত নির্মুল অভিযান এবং মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে।
তিনি আরও বলেন, অবিলম্বে রোহিঙ্গা মুসলিমদের উপর পরিচালিত জাতিগত হত্যা-নির্যাতন বন্ধে জাতিসংঘ, ওআইসিসহ সব আন্তর্জাতিক সংস্থা ও মুসলিমবিশ্বকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে।এবং বাংলাদেশের পক্ষে জাতিসঙ্ঘে উত্থাপিতি প্রধানমন্ত্রীর প্রস্তাবের প্রতিও সমর্থন জানান।
মুফতী ফয়জুল্লাহ জিহাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, স্বাধীন আরকানই চলমান সংকটের একমাত্র সমাধান। তিনি আলেম, উলামা, বাংলাদেশের সাধারণ জনগণ ও বাংলাদেশ সরকারের মজলুম, মুহাজির রোহিঙ্গাদের প্রতি সহযোগিতার প্রসংশা করে বলেন, মুহাজিরদের প্রতি আনসারদের মহব্বতের এই সহযোগিতা দ্বীন বিজয়ের পথকে সুগম করবে এবং মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হবার পথ তৈরি করবে।
মাওলানা আবদুল লতিফ নেজামীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তৃতা করেন ইসলামী ঐক্যজোটের মহা সচিব মুফতী ফয়জুল্লাহ, ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, মাওলানা আবদুর রশীদ মজুমদার, মাওলানা যুবায়ের আহমদ, মাওলানা জসীম উদ্দীন, যুগ্ম মহাসচিব মুফতি মো: তৈয়্যেব হোসাইন, মাওলানা ফজলুর রহমান, মাওলানা আবুল কাশেম প্রমুখ।
মহানগর জমিয়তে উলামায়ে ইসলাম
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলমানদের দুর্দশা অবর্ণনীয়। তাদের ৮০ শতাংশই স্বামীহারা নারী এবং অভিভাবকহীন শিশু। কুতুপালং, বালুখালী, লেদা ক্যাম্প ও শাহপরী দ্বীপসহ বিভিন্ন এলাকার শরণার্থী শিবিরগুলোতে শিশু খাদ্য, পানি, ঔষধ ও স্যানিটেশন সংকট তীব্র। রোহিঙ্গাদের সহায়তায় ত্রাণ কার্যক্রম চলছে বিচ্ছিন্নভাবে। দুর্গম ও দূরবর্তী এলাকাগুলোতে ত্রাণকার্যক্রম নেই বললেই চলে। গতকাল এক বিবৃতিতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী এসব কথা বলেন।
তিনি আরো বলেন আশ্রায় গ্রহণকারী রোহিঙ্গাদের মধ্যে এ পর্যন্ত সরকারীভাবে নিবন্ধিত হয়েছে মাত্র ৫ হাজার। অনিবন্ধিতদের মাঝে সরকারী ত্রাণ যাচ্ছেনা বলে খবর পাওয়া যাচ্ছে। আসন্ন শীতকালে শরণার্থীদের অবস্থা আরো করুণ হাওয়ার আশংকা রয়েছে। এহেন পরিস্থিতিতে নিবন্ধন ও ত্রাণ বিতরণসহ রোহিঙ্গাদের সাহায়তায় যাবতীয় কার্যক্রম পরিচালনায় সেনাবাহিনীর কোন বিকল্প নেই। কারণ এসব দূর্গম এলাকার সর্বত্র পৌঁছা এবং সুশৃংখলভাবে শরণার্থীদের মৌলিক প্রয়োজন মেটানো সেনাবাহিনী ছাড়া অন্য কারো পক্ষে সম্ভব নয়।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় আরাকানে জাতিসংঘ শান্তিরক্ষী মোতায়েন করতে হবে। মিয়ানমারের উপর অস্ত্র নিষেধাজ্ঞাসহ অবরোধ আরোপ করতে হবে। সেখানে জাতিসংঘের তত্ত¡াবধানে রোহিঙ্গাদের জন্যে নিরাপত্তা জোন সৃষ্টি করতে হবে। মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর বর্বরতার বিরুদ্ধে বিশ্ববাসীকে কঠোর সিদ্ধান্ত গ্রহন করতে হবে। ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সদস্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গতকাল শুক্রবার রাজধানীর শাহজাহানপুরস্থ মাহবুব আলী ইনস্টিটিউট মিলনায়তনে ইসলামী ছাত্র মজলিসের বিদায়ী কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আজীজুল হকের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল ইলিয়াস আহমদের পরিচালনায় উক্ত সম্মেলনে আরো বক্তব্য রাখেন , খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, মাওলানা রুহুল আমীন সাদী, অধ্যাপক মুহাম্মদ আবদুল জলিল, মাওলানা আহমদ আলী কাসেমী, ড. মুস্তাফিজুর রহমান ফয়সল, মুফতি মুহাম্মদ হুজাইফা, সাবেক কেন্দ্রীয় সভাপতি এডভোকেট তাওহীদুল ইসলাম তুহিন, প্রকৌশলী আবদুল হাফিজ খসরু, অধ্যাপক কাজী মিনহাজুল আলম, খেলাফত মজলিসের কেন্দ্রীয় অর্থ ও আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মুহাম্মদ মিজানুর রহমান,
এ সদস্য সম্মেলনে সারা দেশ থেকে আগত সদস্যদের প্রত্যক্ষ ভোটে ২০১৬-২০১৭ সেশনের জন্য বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি নির্বাচিত হয়েছেন ইলিয়াস আহমদ এবং সেক্রেটারি জেনারেল মনোনীত হয়েছেন খালেদ আহমদ।
খেলাফত মজলিস চট্টগ্রাম নগর শাখা
মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা মুসলিমদের উপর মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের নাগরিকত্বসহ স্বদেশে ফেরত নেয়ার দাবিতে খেলাফত মজলিস চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে গতকাল শুক্রবার নগর সভাপতি অধ্যাপক মাওলানা এ এস এম খুরশিদ আলমের সভাপতিত্বে ও সেক্রেটারী ডা. এম এ সিদ্দিকের সঞ্চালনায় আন্দরকিল্লা শাহী জামে মসজিদের পূর্ব গেইট হতে বিক্ষোভ সমাবেশ পরবর্তী মিছিল অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা সৈয়দ মজিবুর রহমান জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ে প্রধানমন্ত্রীর দেয়া প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে সফল কূটনৈতিক প্রচেষ্ঠার মাধ্যমে রোহিঙ্গা ইস্যুর স্থায়ী সমাধান করতে হবে। এতে আরো বক্তব্য রাখেন, আমীর মাওলানা সাখাওয়াত হোসাইন, চট্টগ্রাম উত্তর জেলা সহ-সভাপতি মাওলানা হাবিব উল্লাহ, দক্ষিণ জেলা সহ-সভাপতি মাওলানা হুমায়ুন আজাদ, মাওলানা আমজাদ হোসাইন, মাওলানা আহমদুর রহমান, মাওলানা শিহাব উদ্দিন কামালী, সোলায়মান হোসাইন, মোস্তাফা কামাল, আনোয়ার হোসাইন, ওবাইদ নূর, আবুবকর সিদ্দিক আহাদ, আবেদ, হাফেজ শহিদুল্লাহ ও মাহবুবুর রহমান প্রমুখ।
আহলেহদীস জামা‘আত ও আহলেহাদীস ছাত্র সমাজ
মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের উপর নারকীয় হত্যাকান্ড বন্ধে জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থার জোরালো হস্তক্ষেপ কামনা করেছেন বাংলাদেশ আহলেহাদীস জামা’আতের নায়েবে আমীর ড. মুহাম্মদ মুসলেহ উদ্দীন। তিনি মিয়ানমার সরকার ও সেনাবাহিনী কর্তৃক নির্বিচারে নিরীহ মুসলমানদের ঘর-বাড়ী আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া গণহত্যা, ধর্ষণ ও লুন্ঠনে মানবাধিকার চরমভাবে লঙ্ঘনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। জাতিসংঘ এবং ও.আই.সিসহ সকল মানবাধিকার সংস্থাগুলোকে মুসলমানদের পূর্ণ নিরাপত্তার জোরালো ভূমিকা রাখা ও অং সাং সু চি’র এহেন জঘন্য অমানবিক কর্মকাÐের কারণে তার নোবেল পুরস্কার প্রত্যাহার করে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানানো হয়।
গতকাল বাদ জুম‘আ জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ আহলেহদীস জামা‘আত ও বাংলাদেশ আহলেহাদীস ছাত্র সমাজ আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে আরও বক্তব্য পেশ করেন, আহলেহাদীস তাবলীগে ইসলামের আমীর শাইখ শামসুদ্দীন সিলেটী, বাংলাদেশ আহলেহাদীস জামা‘আত এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল এম.এস আব্দুল লতিফ, বাংলাদেশ পাইপ এন্ড টিউবয়েল মার্কেট এসোসিয়েশনের সাবেক সভাপতি আলহাজ মুহাম্মাদ নওয়ার মিয়া, বাংলাদেশ আহলেহাদীস জামা‘আতের কেন্দ্রীয় সহকারী সেক্রেটারী জেনারেল ও ঢাকা দক্ষিণের সভাপতি মুহাম্মাদ আব্দুস সামাদ, উসওয়াতুন হাসানা মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল শাইখ নুরুল আলম, ঢাকা যুব ফাউন্ডেশনের সভাপতি শহীদ মাহমুদ শহীদ, ঢাকা উত্তরের সভাপতি মাওলানা আব্দুল হাই, সুরিটোলা জামে মসজিদের ইমাম হাফেজ আব্দুল আযীয, বাংলাদেশ আহলেহাদীস ছাত্র সমাজের সেক্রেটারী জেনারেল শাহাদৎ হোসাইন খান ফায়সাল, তালীমুল কুরআন সুরিটোলার সেক্রেটারী জেনারেল মুনীরুল রনীসহ আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় ও ঢাকা নেতৃবৃন্দ।
চট্টগ্রাম ব্যুরো জানায়, মিয়ানমারে গণহত্যা বন্ধের দাবিতে গতকাল বাদ জুমা আন্দরকিল্লা শাহী জামে মসজিদ উত্তর গেইটে সমাবেশ শেষে নগরীতে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ঐক্যজোট। চট্টগ্রাম মহানগর শাখা আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর সভাপতি মাওলানা মঈনুদ্দীন রুহী। বার্মার জালিম সরকার স্বৈরচারী কায়দায় একটি জাতিকে ধ্বংস করার প্রয়াসে রোহিঙ্গা মুসলমানদের হত্যা এবং অমানবিক নির্যাতন চালাচ্ছে। অবিলম্বে এই গণহত্যা বন্ধ করতে হবে। এতে মাওলানা জয়নাল আবেদীন কুতুবী মাওলানা মুহাম্মদ আলী, মাওলানা ইমাম শরীফ, মাওলানা আলমগীর, মাওলানা মনসুরুল হক, মাওলানা আলমগীর মাসুদ, মাওলানা জোনাঈদ জওহার প্রমুখ বক্তব্য রাখেন।
ময়মনসিংহ ব্যুরো জানায়, মিয়ানমারের রাখাইনে নিষ্ঠুর ও বর্বরোচিত গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ ময়মনসিংহ জেলা শাখা। গতকাল শুক্রবার বাদ জুম্মা নগরীর স্টেশন রোড মসজিদ এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালীন সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলহাজ্ব মাওলানা কাজী আব্দুর রহিম। সাধারণ সম্পাদক আলহাজ্ব অধ্যাপক আবু সালেহ মো: জাফর সাদেকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রেসক্লাব ময়মনসিংহের সাধারণ সম্পাদক মো: শামসুল আলম খান, সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন, মাওলানা রফিকুল ইসলামপ প্রমুখ।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, মিয়ানমারের গণহত্যা, নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখতে এবং তাদের প্রতি মানবিক সহযোগিতা প্রদর্শনে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গতকাল শুক্রবার দুপুরে জেলা পিপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটনের উদ্যোগে রোহিঙ্গাদের প্রিয় খাবার ট্রাকভর্তি আলুসহ বিপুল পরিমান ত্রাণসামগ্রী বিতরণ করেছেন কুমিল্লার অর্ধশতাধিক আইনজীবী। তারা আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক খোঁজখবর নেন। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈংদ নুরুর রহমান, সিনিয়র আইনজীবী খন্দকার দেলোয়ার হোসেন, অ্যাডভোকেট সোবহান, অ্যাডভোকেট মোশাররফ হোসেন টিটু, অ্যাডভোকেট তাপস চন্দ্র সরকার প্রমুখ।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানায়, নেত্রকোনা উলামা মাশায়েখ পরিষদের উদ্যোগে মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে গতকাল শুক্রবার বাদ জুমা নেত্রকোনা কেন্দ্রীয় জামে মসজিদের (বড় মসজিদ) সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিল পূর্ব প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন নেত্রকোনা উলামা মাশায়েখ পরিষদের আহŸায়ক মাওলানা দেলোয়ার হোসাইন, ইসলামী আন্দোলন বাংলাদেশ নেত্রকোনা জেলার সভাপতি খুরশেদ আলী, মুফ্তি আব্দুল বারী, মাওলানা আসাদুর রহমান আকন্দ, মাওলানা মাজহারুল ইসলাম, খেলাফত যুব আন্দোলনের জেলা আমীর আব্দুর রহিম, প্রমুখ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমারের রাষ্ট্রীয় সন্ত্রাস এবং বৌদ্ধ জঙ্গীদের গণধর্ষণ ও গণহত্যার প্রতিবাদে নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিক্ষোভ মিছিল কর্মসুচী পালন করেছেন স্থানীয় মুসল্লিরা। বাংলাদেশ ইসলামী আন্দোলন ও মুজাহিদ কমিটির ব্যানারে গতকাল শুক্রবার বিকেলে উপজেলার ভুলতা এলাকায় এ বিক্ষোভ কর্মসুচী পালন করা হয়। প্রতিবাদ সভায় বক্তব্যে রাখেন, বাংলাদেশ ইসলামী আন্দোলন ও মুজাহিদ কমিটির উপজেলা শাখার সভাপতি সৈয়দ আহাম্মেদ, , সাধারন সম্পাদক বিল্লাল হোসেন মাদানী, আরিফ মিয়া, আহাম্মদ, হোসেন, জসীম উদ্দিন প্রমুখ।
সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, মায়ানমারের রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে সখিপুর উপজেলা ক্বওমী ওলামা কল্যান পরিষদ (ইমাম-মুয়াজ্জিন) সখিপুর উপজেলা শাখার উদ্যোগে গতকাল শুক্রবার জুম্মার নামাজের পর ঐতিহ্যবাহী তালতলা চত্বরে গণ সমাবেশ ও গণমিছিলের আয়োজন করা হয়। গণসমাবেশে ক্বওমী ওলামা কল্যান পরিষদ সখিপুর উপজেলা শাখার সভাপতি মাওলানা সাইফুল্ল্যাহ বেলালীর সভাপতিত্ব বক্তব্য রাখেন, সখিপুর পৌর মেয়র আবু হানিফ আজাদ, মাওলানা জাহিদুল ইসলাম, প্রমুখ।
ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুর ফুলবাড়ীতে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চার ডাকে মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বরতার প্রতিবাদে জাতিসংঘের মহাসচিব বরাবর দাবি সম্বলিত গণস্বাক্ষর অভিযানের উদ্বোধনী সমাবেশ গত বৃহস্পতিবার বিকাল ৪ টায় স্থানীয় নিমতলা মোড়ে অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ফুলবাড়ী শাখার সভাপতি জয় প্রকাশ গুপ্ত, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের নেতা নাজার আহম্মেদ, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক সঞ্জিত প্রসাদ জিতু, বিপ্লবী ছাত্র মৈত্রীর আহবায়ক রাসেল আলম প্রমুখ।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যার প্রতিবাদে জমইয়াতে হিযবুল্লাহ তুষখালী, ধানীসাফা ও তেলিখালী শাখার উদ্যোগে মঠবাড়িয়ার তুষখালী বাজারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। তুষখালী রিক্সা স্ট্যান্ড জামে মসজিদের ইমাম মাওলানা আবু তাহের এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক তুষখালী ইউপি চেয়ারম্যান শ. ম. নজরুল ইসলাম, সাবেক ধানীসাফা ইউপি চেয়ারম্যান মিয়া মো. ফারুক, যুব হিযবুল্লাহ জেলা শাখার সভাপতি কাজী ওবাইদুল্লাহ, উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা রুহুল আমীন প্রমুখ।
মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদতা জানান, ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর ছাহেবের নেতৃত্বে, বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলাম ও বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের যৌথ উদ্যোগে সম্প্রতি দুই দিন ব্যাপী রোহিঙ্গা মুসলমানদের মাঝে নগদ অর্থ, শুকনা খাবার, বস্ত্র, প্রয়োজনীয় ঔষধ, বাসস্থানের জন্য ত্রিপল (ত্রির্পাল) প্রয়োজনীয় সরঞ্জাম বিতরন করা হয়েছে। ত্রান বিতরণ কালে ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ্ব শাহ মাওলানা শাহ সূফী মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন রোহিঙ্গাদের করুন দৃশ্য দেখে কান্নায় ভেঙ্গে পড়েন। এই প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পীরজাদা সৈয়দ বাহাউদ্দিন খোকন, সেক্রেটারি পীরজাদা সৈয়দ আশরাফ উদ্দিন শামীম, বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের যারা উপস্থিত ছিলেন, সহ সভাপতি পীরজাদা সৈয়দ বাকের মোস্তাফা আল-হোসাইনী প্রমুখ নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণহত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ