Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনীতি নয়, জাতীয় ঐক্য দরকার

কক্সবাজারে প্রেসব্রিফিং-এ বিএনপির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান

| প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের উপর চাপ বাড়াতে ভারতকে পাশে চাই, চীন, রাশিয়ার সাথে যোগাযোগ বাড়ান
বিশেষ সংবাদদাতা, কক্সবাজার ব্যুরো : রোহিঙ্গা ইস্যু নিয়ে রাজনীতি নয়, জাতীয় ঐক্যের মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধান করা দরকার বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা নিছক অর্থনৈতিক নয়, জাতিগত সমস্যা। মিয়ানমারে পূর্ণ স্বাধীনতা নিয়ে বসবাস করা রোহিঙ্গা মুসলমানদের নাগরিক অধিকার। কিন্তু সেই অধিকার তাদের দিচ্ছেনা মিয়নমার সরকার। রোহিঙ্গা জাতিকে মানচিত্র থেকে মুছে দিতে পরিকল্পিতভাবে গনহত্যা চালিয়ে যাচ্ছে মিয়ানমারের সর্বোচ্চ প্রশাসন। এই সমস্যা সমাধানে মিয়ানমার সরকারকে আন্তর্জাতিকভাবে সমন্বিত চাপ প্রয়োগ করতে হবে। এজন্য ভারতকে পাশে চান বিএনপির এই ভাইস চেয়ারম্যান। তিনি বলেন, ভারত আমাদের বন্ধু। ৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় যেমন ভারত আমাদের পাশে ছিলেন, আমরা আশা করব এখন রোহিঙ্গা সমস্যা সমাধানেও ভারত আমাদের পাশেই থাকবেন। মিয়ানমারের উপর চাপ বাড়াতে চীন, রাশিয়া সাথে যোগাযোগ বাড়ানোর জন্য সরকারকে পরামর্শ দেন বিএনপির কেন্দ্রীয় এই নেতা।
রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ শেষে গতকাল (২২ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে বিএনপির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান এসব কথা বলেছেন। ৩ দিন আগে দলীয় একটি টিমসহ রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করতে কক্সবাজার আসেন বিএনপির তৃণমূল সমন্বয়ক মোঃ শাহজাহান। তৃতীয় দিনে স্থানীয় গণমাধ্যমের সঙ্গে কথা বলেন তিনি।
বিএনপির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান বলেন, ২৪ আগস্ট থেকে মিয়ানমারে গণহত্যা শুরু করে মিয়ানমারের সেনা-পুলিশ ও তাদের মিলিশিয়ারা। তখন থেকে রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশে আসতে শুরু করে। দেশের বাহিরে চিকিৎসা নিতে যাওয়া বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ২৮ আগস্ট এক বিবৃতিতে সীমান্ত খুলে দিয়ে রোহিঙ্গাদের আশ্রয় দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছিলেন। তখন সরকারের নির্লিপ্ততাই পরিলক্ষিত হয়েছে। বিএনপির চেয়ারপার্সন এবং দেশের বাইরে থাকা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান এখনো সার্বক্ষনিক খোঁজ খবর নিচ্ছেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এবং সীমান্ত পরিস্থিতির। দেরিতে হলেও সরকার রোহিঙ্গা সমস্যায় সক্রিয় হওয়ায় তিনি সরকারকে ধন্যবাদ জানান।
সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, মিয়ানমারে এখনো সহিংসতা থামেনি। সীমান্তের ওপারে দেখাযায় শুধু আগুনের লেলিহান শিখা। প্রতিদিন নিরীহ মানবতার আর্তনাদ কান ভারী করে তুলছে। রোহিঙ্গা পল্লীগুলোর করুন অবস্থা। এই অবস্থায় যারা নির্যাতিত রোহিঙ্গাদের সাহায্যে এগিয়ে যাচ্ছে তাদের ধন্যবাদ জানান বিএনপির প্রভাবশালী এই নেতা।
তিনি দুঃখ করে বলেন, রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ একটি মানবিক কাজ, এ নিয়ে রাজনীতির কিছুই নেই। কিন্তু সরকার বিএনপির ত্রাণের ২২টি ট্রাক আটকে দিয়ে মানবিক কর্মসূচিতে অমানবিকতার পরিচয় দিয়েছে। সাবেক মন্ত্রী মির্জা আব্বাসকে সেদিন ত্রাণ বিতরণে বাধা দিয়ে বিএনপির নেতা-কর্মীদের মাঝে ভীতি সঞ্চার করা হয়েছে বলেও জানান তিনি। এরপরও আমাদের ত্রাণ কার্যক্রম বন্ধ হয়নি। অসহায় মানুষের পাশে আমরা ছুটে গিয়েছি। একাজকে আমরা আত্মপরিচয়ের ব্যানার হিসেবে দেখতে চাইনা। মানবিক কারণে বিএনপির নেতা-কর্মীরা ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে রোহিঙ্গাদের স্ব-সম্মানে দেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করবেন বলে আশা প্রকাশ করে তিনি বলেন, আশ্রয় নেয়া রোহিঙ্গারা যতদিন এখানে থাকবে বিএনপি সাধ্যমত ত্রাণ তৎপরতা চালু রাখবে। সরকারের উদ্দেশ্যে বিএনপির এই ভাইস-চেয়ারম্যান বলেন, রাজনৈতিক বিবেচনায় নয়, মানবিক দিক বিবেচনায় ত্রাণ কাজে সুযোগ দিন। জাতীয় ঐক্যে ফাটল সৃষ্টি করবেননা। সেনা বাহিনীর মাধ্যমে ত্রাণ কার্যক্রমে শৃঙ্খলা নিয়ে আসুন। বক্তব্যকালে তিনি সংঘাতকালে মিয়ানমার থেকে চাল আমদানী করতে যাওয়ায় খাদ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করেন।
প্রেস ব্রিফিং-এ উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, মৎস্যজীবী বিষয়ক সম্পাদক সাবেক এমপি লুৎফুর রহমান কাজল, জেলা বিএনপির সভাপতি সাবেক হুইফ শাহজাহান চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি এটিএম নুরুল বশর চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আরা স্বপ্না, দপ্তর সম্পাদক ইউসুফ বদরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ