Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেড়াগাছি সীমান্তে বিজিবি ও বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

| প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা থেকে : সাতক্ষীরার কেড়াগাছি সীমান্তে বিজিবি ও বিএসএফ’র সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৯ টা ১৫ মিনিটে সোনাই নদীর বাংলাদেশ পাড়ে শ্রী শ্রী ব্র² হরিদাস ঠাকুর জন্ম ভিটা আশ্রমের প্রাঙ্গনে এই বৈঠক হয়। বৈঠকটি চার ঘন্টা চলে। পতাকা বৈঠকে বাংলাদেশের বর্ডার গার্ড বিজিবি’র পক্ষে নেতৃত্ব দেন খুলনা সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ ওয়াহিদুর রহমান এএফডবিøউসি পিএসসি। এসময় সাতক্ষীরা ৩৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আরমান হোসেন বীরবিক্রম পিএসসি, খুলনা সেক্টরের এডিডিএল ডিআইআর মেজর আনিসুর রহমান, মেজর মোঃ আমিনুর রহমান,কাকডাঙ্গা কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার মোঃ মিজানুর রহমান, কলারোয়া পৌরসভার সহকারি ইঞ্জিনিয়ার ওয়াজিহুর রহমান উপস্থিত ছিলেন। ভারতের বিএসএফ’র পক্ষে নেতৃত্ব দেন, সেক্টর কমান্ডার কলকাতার ডিআইজি এসএইস মৃদুল সোনাওয়াল। এসময় ৭৬ বিএসএফ ব্যাটালিয়নের অধিনায়ক শ্রী নরেন্দ্র সিং, সদর দপ্তর কলকাতা বিএসএফ’র অধিনায়ক এসএইস এমকে বার্নওয়াল, ৭৬ বিএসএফ’র উপ-অধিনায়ক এসএইস নিজাম উদ্দিন, সহকারি অধিনায়ক এসএইস মনোজ কুমার ও ইঞ্জিনিয়ার কলকাতা বিএসএফ’র এসএইস রাজেস বি উপস্থিত ছিলেন।
৩৮ বিজিবি’র পক্ষ থেকে এ প্রতিবেদককে জানানো হয়েছে, আর্ন্তজাতিক সীমান্ত আইন অনুযায়ি সীমান্তে উভয় দেশের ১৫০ গজের মধ্যে স্থায়ী স্থাপনা তৈরি বা পাকা করণ করা হলে উভয় দেশের সম্মতিক্রমে তা করতে হয়। এ কারণে সাতক্ষীরার কলারোয়া উপজেলা সীমান্তের সোনাই নদীর পাড়ে অবস্থিত শ্রী শ্রী ব্র² হরিদাস ঠাকুর জন্ম ভিটা আশ্রমে আগত ভক্তদের ওই নদীতে গোসলের জন্য একটি পাকা ঘাট তৈরি করা নিয়ে বিজিবি ও বিএসএফ’র মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘ আলোচনান্তে ঘাট পাকা করণের বিষয়ে বিএসএফ কর্তৃপক্ষ শর্ত সাপেক্ষে অনুমতি দিয়েছেন। শ্রী শ্রী ব্র² হরিদাস ঠাকুর জন্ম ভিটা আশ্রমের সভাপতি কার্তিক মিত্র জানান, ২০০৯ সালে এই আশ্রমটি সেনাই নদীর পাড়ে স্থাপিত হয়। এরপর থেকে এখানে দিনে দিনে বিভিন্ন এলাকা থেকে ভক্তদের সমাগম ঘটে। যে কারণে সোনাই নদীতে ¯œানের জন্য একটি পাকা ঘাটের খুব প্রয়োজন হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ