Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাংগস গ্রুপের বৃহত্তম গাড়ি সংযোজন প্লান্ট চালু

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আমদানি খরচ কমবে ১০ থেকে ১৫ ভাগ
 দেশের অন্যতম বৃহত্তম ব্যাবসায়িক প্রতিষ্ঠান র‌্যাংগস গ্রুপ আনুষ্ঠানিকভাবে চালু করেছে দেশের বৃহত্তম পরিবহন সংযোজন প্লান্ট। গত শুক্রবার নারায়নগঞ্জ জেলার সোনারগায়ের সোনাখালিতে ৪০ একর জায়গা জুড়ে চালু হওয়া কমপ্লিট নক ডাউন (সিকেডি’র) এই প্লান্টে প্রাথমিকভাবে ভারতীয় বহুজাতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটেডের পিক আপ ভ্যান ও হিউম্যান হলার সংযোজন করা হবে।
বাংলাদেশে র‌্যাংগসের প্রথমবারের মত চালু হওয়া এই ধরনের প্লান্টের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন পরিবহন ও সেতু মন্ত্রী জনাব ওবায়েদুল কাদের এমপি। এসময় আরও উপস্থিত ছিলেন র‌্যাংগস গ্রুপের চেয়ারম্যান আব্দুর রউফ চৌধুরি; র‌্যাংগস মটরসের ব্যাবস্থাপনা পরিচালক মিস সোহানা রউফ চৌধুরি; মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটেডের চিফ অফ ইন্টারন্যাশনাল অপারেশনস, আরবিন্দ ম্যাথিউ; র‌্যাংগস মটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা দিলীপ ব্যানার্জীসহ দুই কোম্পানির অন্যান্য শীর্ষ কর্মকর্তা।
দেশে এই ধরনের প্লান্ট চালুর প্রশংসা করে ওবায়দুল কাদের বলেন, র‌্যাংগস ও মাহিন্দ্রার জন্য আজকের দিনটি খুবই তাৎপর্যপূর্ণ। র‌্যাংগস গ্রুপের এই প্লান্ট চালু আমাদের দেশের জন্য অনেক বড় একটি মাইলফলক। আমি আশা করি এখানে উৎপাদিত গাড়ি হবে খুবই উন্নত মানের। এখানের গাড়ি স্থায়ীন্থশীলতা বজায় থাকবে অন্তত ২ বছরে গাড়ির ফিটনেসের কোন সমস্যা হবে না।’ দেশের অর্থনীতিক উন্নয়নে র‌্যাংগস গ্রæপের অবদানের কথা স্বীকার করে মন্ত্রী বলেন, ‘ আমি র‌্যাংগস গ্রæপের চেয়াম্যানকে ধন্যবাদ জানাই কেননা তিনি সততা ও নিষ্ঠার সাথে ব্যাবসা করেছেন।’ মাহিন্দ্রার গাড়ি প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, ভাল মানের গাড়ি উৎপাদনে মাহিন্দ্রা গ্রæপের সুনাম রয়েছে। ’ র‌্যাংগস মটরসের ব্যাবস্থাপনা পরিচালক সোহানা রউফ চৌধুরি বলেন, ‘সংযোজন প্লান্টটি আনুষ্ঠানিকভাবে চালু করতে পেরে আমরা আনন্দিত। দেশের অর্থনীতিতে অবদান রাখে এমন সকল উদ্যোগে আমরা সবময়ই প্রতিশ্রæতিবদ্ধ। এই প্রক্রিয়ার ধারাবাহিকতায়, নতুন এই প্লান্ট দেশের ক্রমবর্ধমান পরিবহনের চাহিদা মেটাবে এবং একই সাথে শক্তিশালী হবে দেশের অর্থনীতি। এই প্লান্ট ৫০০ শতাধিক বেশি লোকের চাকরির সুযোগ তৈরি করবে। অন্যান্য কোম্পানির তুলনায় সাশ্রয়ীমূল্যে গুণগত মানের পরিবহন কেনার সুবিধার পাশাপাশি দ্রæত ও কার্যকর সেবা পাবেন গ্রাহকরা।’ তিনি আরো বলেন, ‘ প্রাথমিকভাবে নতুন এই প্লান্ট থেকে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটেডের পিক আপ ভ্যান ও হিউম্যান হলার সংযোজন করলেও ধীরে ধীরে অন্যান্য ব্র্যান্ডের গাড়িও সংযোজন করা হবে। সুপরিসর প্লান্ট ও ফ্রেবিকেশনের জন্য পৃথক স্থানের সুবিধা থাকায় সংযোজন প্রক্রিয়ায় আমাদের কোন প্রকার অতিরিক্ত সহায়তার প্রয়োজন হবে না। একই সাথে আমাদের দক্ষ ও মেধাবী কর্মীরা অন্য কোম্পানির তুলনায় গ্রাহকদের দ্রæত সেবা দিতে সক্ষম হবে। ’ বাংলাদেশে চলমান রোহিঙ্গা সংকটে র‌্যাংগস মটরস ও মাহিন্দ্রার সকল কর্মীদের এক দিনে বেতন রোহিঙ্গাদের দেয়ার ঘোষণা দেন র‌্যাংগস মটরসের ব্যাবস্থাপনা পরিচালক।
উল্লেখ্য, আমদানি খরচ কমায় গ্রাহকরা ১০ থেকে ১৫ ভাগ কম দামে পিক আপ ভ্যান ও হিউম্যান হলার কিনতে পারার ব্যাপারে আশাবাদী র‌্যাংগস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ