Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সারাদেশে ভ্যাপসা গরম যশোরে ৩৬.৬ ডিগ্রি সে.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বর্ষারোহী মৌসুমি বায়ু হঠাৎ সক্রিয় হঠাৎ দুর্বল। এখনও বিদায় নেয়নি। বাংলাদেশের উপর বর্তমানে মৌসুমি বায়ু কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। সেই সাথে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ বিরাজ করছে। এ কারণে গতকাল (শনিবার) সারাদেশে ঘামঝরানো ভ্যাপসা গরম অনুভূত হয়। ৮ আশ্বিনে এসে এটি আবহাওয়ার অস্বাভাবিক অচরণ বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস (তাপপ্রবাহের পর্যায়ে)। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৫.৫ ও ২৮.২ ডিগ্রি সে.। যা এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি। ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি না হলেও তেঁতুলিয়ায় ৮০ মিলিমিটার, ডিমলায় ৪০ মিমি, দিনাজপুরে ১৪ মিমি বর্ষণ হয়েছে।
আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আগামী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ