Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর সহযোগিতায় ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে -ভিসি ড.মুহাম্মদ আহসান উল্লাহ

দেশের ৭ বিভাগে হবে ৭টি আঞ্চলিক কেন্দ্র

| প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ ব্যুরো : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায় দেশের স্বতন্ত্র ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড.মুহাম্মদ আহসান উল্লাহ।
তিনি বলেন, আমাদের সবচেয়ে বড় অর্জন একনেকে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস এজেন্ডাভুক্ত হয়েছে। ঢাকার কেরানীগঞ্জে ২০ একর জমির ওপর স্থায়ী ক্যাম্পাস নির্মিত হবে। পর্যায়ক্রমে সারা দেশের ৭ টি বিভাগে ৭ টি আঞ্চলিক কেন্দ্র হবে।
শনিবার বিকেলে ময়মনসিংহ নগরীর ভাটিকাশরের কারিতাস আঞ্চলিক মিলনায়তনে আরবী ভাষা ও ইসলামী জ্ঞান বিষয়ে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের জাতীয় প্রতিযোগিতায় ময়মনসিংহ বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড.মুহাম্মদ আহসান উল্লাহ আরো বলেন, আমি শুন্যহাতে আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে আমার পথচলা শুরু করেছিলাম। আগে ৩১ টি মাদ্রাসায় অনার্স চালু ছিল। এখন আরো ২১ টি মাদ্রাসায় নতুন করে অনার্স কোর্স চালু হয়েছে।
এবং আরো বেশ কয়েকটি মাদ্রাসায় অনার্স কোর্স চালু প্রক্রিয়াধীন রয়েছে। আমরা শিক্ষাকে সম্প্রসারণ করতে চাই।
তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাত্র সাড়ে ১২ একর জমির ওপর প্রতিষ্ঠিত। সেখানে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় শুরুতেই ২০ একর জমি পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরুতেই আমাদের বিশাল জায়গা দিয়েছেন। মাদ্রাসার শিক্ষার্থীদের উৎসাহ দিতে এমন প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।
ঐতিহ্যবাহী ডি.এস.কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড.মাওলানা ইদ্রিস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রীর একান্ত সচিব নাজমুল হক খান, জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক মো: আব্দুল খালেক।
ডি.এস.কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড.মাওলানা ইদ্রিস খান বলেন, আরবি বিশ্ববিদ্যালয়ের এ প্রতিযোগিতা গোটা দেশে ব্যাপক সাড়া জাগিয়েছে। এ প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে বিজয়ীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার তুলে দিবেন।
পরে এ প্রতিযোগিতায় ময়মনসিংহ বিভাগের বিজয়ীদের হাতে ক্রেস্ট, নগদ অর্থ, সনদ ও ম্যাডেল তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড.মুহাম্মদ আহসান উল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ