Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ বছর কারাভোগের পর পাচার হওয়া ৫ বাংলাদেশিকে ফেরত দিয়েছে ভারতীয় পুলিশ

| প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


বেনাপোল অফিস: ভারতে ৩ বছর কারাভোগের পর বাংলাদেশ থেকে পাচার হওয়া ৫ বাংলাদেশী যুবতীকে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত শুক্রবার রাতে বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। ফেরত আসা যুবতীদের অধিকাংশের বাড়ি পিরোজপুর ও বাগেরহাট জেলার বিভিন্ন স্থানে।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর শরীফ জানান সাড়ে ৩ বছর আগে এসব যুবতীদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র যশোরের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার করা হয়। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে বেংগালোর শহরে ফেলে পালিয়ে যায়। এ সময় বেংগালর পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের ৩ বছর কারাবাসের নির্দেশ দেন। সেখান থেকে সংলাপ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে তারা এসব যুবতীদের নাম, ঠিকানা জোগাড় করে যাচাই-বাচাই করে। পরে দু, দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে তাদের বাংলাদেশ ফেরত পাঠায়।
কাগজপত্রের কাজ সম্পন্ন করে মানবাধিকার সংগঠন রাইটস যশোর’র কর্মকর্তা বজলুর রহমানের নিকট ৫ জনকে হস্থান্তর করা হয়।সেখান থেকে আজই তাদের পরিবারের কাছে পৌছে দেয়া হবে বলে জানান তিনি।
ভারতে পাচারের সময় ১০ যুবক আটক
ভালো চাকুরী দেয়ার কথা বলে ভারতে পাচারের সময় বেনাপোলের গাতিপাড়া সীমান্ত থেকে শুক্রুবার রাতে ১০ যুবককে উদ্ধার করেছে বিজিবি সদস্যরা। রাত সাড়ে ১১ টার সময় তাদেরকে উদ্ধার করা হয়।এসময় কোন পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি।
দৌলতপুর বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার মনজুর রহমান জানান,নিজস্ব গোয়েন্দা সংবাদে জানতে পারি গাতিপাড়া সীমান্ত দিয়ে বেশ কিছু মানুষ দালালের মাধ্যমে ভারতে পাচার হয়ে যাচ্ছে এমন ধরনের সংবাদে পেয়ে বিজিবির একটি দল গাতিপাড়া সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ১০ যুবককে উদ্ধার করা হয়। আটক আলমগীর হোসেন জানান, ভালো চাকুরী দেয়ার কথা বলে দালালরা মোটা অংকের টাকার বিনিময়ে তাদের ভারতে পাচার করছিল। উদ্ধারকৃতদের বাড়ি পিরোজপুর ও নড়াইল জেলার বিভিন্ন থানা এলাকায়। তাদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ