Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

রেস্তোরাঁ ও বিউটি পার্লারকে করের আওতায় আনতে জরিপ শুরু

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 অর্থনৈতিক রিপোর্টার : দেশের সব ধরনের হোটেল রেস্তোরাঁ ও বিউটি পার্লারকে আয়করের আওতায় আনার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব রোর্ড (এনবিআর)। এ জন্য আয়করের বাইরে থাকা হোটেল রেস্তোরাঁ ও বিউটি পার্লার শনাক্ত করার ব্যবস্থা নেয়া হয়েছে। শুরু করা হয়েছে ‘বিশেষ জরিপ’ কার্যক্রম। আগামী অক্টোবর নাগাদ এ জরিপ শেষ হবে বলে আশা করছে এনবিআর।

সূত্রে জানা গেছে, রাজধানীসহ দেশব্যাপী গত কয়েক বছরে এ ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। ক্রমেই আরও বাড়ছে। কিন্তু এসব ব্যবসা প্রতিষ্ঠানে করযোগ্য আয় থাকলেও করের আওতায় নেই। করদাতা শনাক্তকরণ নম্বরের (ই-টিআইএন) আওতায় আসেনি এসব প্রতিষ্ঠান। এ ছাড়া অনেকে ই-টিআইএন নম্বর নিলেও আয়কর দিচ্ছেন না। এসব রোধেই এ উদ্যোগ নেয়া হচ্ছে।
জানা গেছে, ঢাকার কর অঞ্চল ৭-এর আওতায় ইতোমধ্যে তিনটি দল মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে। তারা প্রতিষ্ঠানগুলোর আয়-ব্যয় সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। এসব তথ্য যাচাই-বাছাই করার পাশাপাশি তাদের আয়কর সংক্রান্ত অবস্থাও যাচাই করবে এসব দল।
এনবিআর-এর ধারণা, ঢাকা শহরে এ ধরনের প্রায় সাত হাজার প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে প্রায় ৪০ শতাংশ প্রতিষ্ঠানের কর ফাইল রয়েছে। কিছু কিছু প্রতিষ্ঠানের কর ফাইল আবার অন্য কর অফিসের সঙ্গেও থাকতে পারে।
এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাজধানীতে এ ধরনের প্রতিষ্ঠান দিন দিন বাড়ছে। কিন্তু আমরা ধারণা করছি, এর মধ্যে খুব অল্প সংখ্যক প্রতিষ্ঠানেরই কর ফাইল আছে। তবে কোনো ধরনের ভীতি সৃষ্টি করা উদ্দেশ্য নয়। সবার আয়কর ফাইল রয়েছে কি না তা যাচাই করা এবং তাদের আয়করের আওতায় আনাই এ জড়িপের মূল উদ্দেশ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন