Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে বিক্ষোভ সমাবেশ মানববন্ধন মিছিল ও বিবৃতি অব্যাহত

রোহিঙ্গা গণহত্যা বিতাড়ন বন্ধ ও ফিরিয়ে নেয়ার দাবি

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারে গণহত্যার চেয়ে ভয়ঙ্কর জাতিগত নিধন বন্ধ এবং বাংলাদেশে আগত রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব দিয়ে আরাকানে তাদের ভিটেমাটিতে স্থায়ীভাবে নিরাপত্তার সাথে বসবাসের নিশ্চয়তা দিয়ে ফিরিয়ে নেবার দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকালও বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও মিছিল হয়েছে। এছাড়া বিভিন্ন সংগঠন এ নৃশংসতার তীব্র নিন্দা করে বিবৃতিদান অব্যাহত রেখেছে। বিভিন্ন কর্মসূচি ও বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আরকান জান্তাকে বাধ্য করতে ব্যাপক কূটনৈতিক তৎপরতার পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের মানবিক বিপর্যয় রোধ ও ত্রাণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালন এবং নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গাদের ত্রাণপ্রাপ্তি নিশ্চিতে পর্যাপ্ত সেনা মোতায়েন জরুরী। নেতৃবৃন্দ বান্দরবানসহ যেসব এলাকায় এখনো ত্রাণ পৌঁছাচ্ছে না সেসব স্থানে আশ্রিত রোহিঙ্গা মুসলিমদের মাঝে জরুরী ভিত্তিতে ত্রাণ তৎপরতা শুরু করার দাবি জানিয়েছেন। এ বিষয়ে ইনকিলাবের আঞ্চলিক কার্যালয়, ব্যুরো অফিস ও জেলা-উপজেলা সংবাদদাতাদের প্রেরিত সংবাদ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, মানবাধিকার ও সংস্কৃতিক সংগঠনের প্রেরিত প্রেস বিজ্ঞপ্তির ওপর ভিত্তি করে ডেস্ক রিপোর্ট :
আওয়ামী ওলামা লীগ
রোহিঙ্গা মুসলিমদের মাঝে ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ। টেকনাফ এর উখিয়া ও বালুখালী উচ্চ বিদ্যালয় এলাকায় ত্রাণ কার্য্যক্রম পরিচালনায় অংশ নেন কেন্দ্রীয় কমিটির কার্য্যকরী সভাপতি হাফেজ মাওলানা আব্দুস সাত্তার ও সহসভাপতি মাওলানা শোয়াইব আহমদ গোপালগঞ্জী।
ত্রাণ কার্যক্রম শেষে ঢাকায় ফিরে দলীয় কার্য্যালয়ে নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় হাফেজ মাওলানা আব্দুস সাত্তার বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের দুর্দশা করুণ ও অবর্ণনীয়। তিনি বলেন তাদের ৮০ শতাংশই স্বামীহারা নারী ও পিতা-মাতা অভিভাবকহীন শিশু। দালাল খদ্দেরদের অপতৎপরায় ভীতসন্ত্রস্থ অভিভাবকহীন নারী ও শিশুরা। কুতুপালং, বালুখালী, লেদাক্যাম্প ও শাহপরী দ্বীপ সহ, বিভিন্ন এলাকায় আশ্রয়স্থল গুলোতে শিশুখাদ্য, পানি ওষুধ, ও স্যানিটেশন সংকট তীব্র। এদের সহায়তায় ত্রাণকার্যক্রম চলছে বিচ্ছিন্নভাবে। দূরবর্তী ও পাহাড়ি অঞ্চলে ত্রাণ কার্য্যক্রম নেই বললেই চলে। আশ্রয়গ্রহনকারী রোহিঙ্গাদের মধ্যে এই পর্যন্ত সরকারীভাবে নিবন্ধিত হয়েছে পাঁচ হাজারের কিছু বেশি। অথচ আশ্রয়গ্রহনকারীদের সংখ্যা প্রায় পাঁচ লাখ। সুতরাং নিবন্ধিত ও অনিবন্ধিতদের মাঝে ত্রাণের যথাযত বিতরণে সেনাবাহিনীর বিকল্প নেই।
তিনি বলেন, শীতকাল আসন্ন প্রায়। এখনই শীতের জন্য কম্বল এবং শীতবস্ত্র বিতরণের ব্যবস্থা না নিলে শরণাথীদের বিশেষ করে শিশুদের অবস্থা হবে আরো করুণ। ফলে শিশুদের মৃত্যুহার বাড়তে পারে। এহেন পরিস্থিতিতে সুষ্ঠু ত্রাণ বিতরণ ও প্রাপ্তি নিশ্চিত এবং শৃঙ্খলা প্রতিষ্ঠা করা সেনাবাহিনী ছাড়া সম্ভব না। সুশৃঙ্খলভাবে তাদের প্রয়োজন মেটানো পর্যাপ্ত সেনাবাহিনী মোতায়েন ছাড়া আর কারো পক্ষে সম্ভব নয়।
তাছাড়া সেখানকার স্থানীয় সন্ত্রাসী ও সুবিধাবাদীরা বিভিন্ন স্কুল মাদ্রাসায় ও মক্তবে স্থান দেওয়ার নামে রোহিঙ্গা মুসলিমদের কাছ থেকে পাঁচ-সাত হাজার টাকা আদায় করার অভিযোগ করেছে আগত রোহিঙ্গা শরণার্র্থী, যারা টাকা দিতে অক্ষম হচ্ছে তাদেরকে সেখান থেকে বের করে দেওয়া হচ্ছে। টেকনাফের অনেক যুবক রোহিঙ্গা সেজে ত্রাণ বিতরণকারীদের নিকট মিথ্যার আশ্রয় নিয়ে ত্রাণসামগ্রী ও নগদ অর্থ লুট করে নিয়ে যাচ্ছে। বঞ্চিত হচ্ছে প্রকৃত রোহিঙ্গারা, বিশেষ করে শিশুসহ মায়েরা।
ইসলামী আন্দোলনের ত্রাণ কার্যক্রম
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ গতকাল টেকনাফ লেদা ক্যাম্প, শাহপরী দ্বীপ, বালখালী ক্যাম্পসহ অন্যান্য ক্যাম্প পরিদর্শন করেছেন। দীর্ঘ ২২ দিন যাবৎ চলে আসা ইসলামী আন্দোলন বাংলাদেশের ত্রাণ কার্যক্রমের আওতায় তিনটি চিকিৎসা ক্যাম্পে এ পর্যন্ত বিশ হাজারের অধিক রোগীকে চিকিৎসা প্রদান করা হয়েছে। লঙ্গরখানা থেকে দশ হাজারের অধিক রোহিঙ্গা মুহাজিরকে খাবার পরিবেশন করা হয়েছে। চাল ডাল তেল ইত্যাদি ফ্যামিলি প্যাক বিতরণ করা হয়েছে চল্লিশ হাজার বস্তা, দুই শতাধিক টিউবওয়েল এবং ল্যাট্টিনের কাজ চলমান, রোহিঙ্গা মুহাজিরদের জন্য কয়েক শত তাবু ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।
ইতিমধ্যে ক্যাম্পের মাঝে অবস্থিত খাল পারাপারের জন্য দুটি সাঁকো তৈরি করা হয়েছে, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম চরমোনাই সাহেব চরমোনাই’র নির্দেশ হলো, যতদিন যাবৎ সরকার বা জাতিসংঘের রোহিঙ্গা মুহাজিরদের সম্পূর্ণ দায়িত্ব নেয়ার কার্যকরি উদ্যোগ পরিলক্ষিত না হবে, ততদিন পর্যন্ত আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। যতো তাবু ও ল্যাট্টিন তৈরির প্রয়োজন পড়বে, করে দেয়া হবে ইন-শা আল্লাহ্।
ইসলামী আন্দোলন বাংলাদেশের কার্যক্রম সার্বিক তদারকি করছেন সংগঠনের কেন্দ্রীয় নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, সহযোগিতা করছেন কক্সবাজার জেলার সভাপতি মাওলানা মুহাম্মাদ আলী। তাছাড়া ইসলামী আন্দোলনের ২০ হাজার স্বেচ্ছাসেবক ত্রাণকাজে নিয়োজিত আছে।
তাহফিজে হারামাইন পরিষদ
তাহফিজে হারামাইন পরিষদ বাংলাদেশ-এর সভাপতি মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী এক বিবৃতিতে মিয়ানমার সরকারের রোহিঙ্গা মুসলমান নিপীড়ন ও নিধনের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে দেয়া ভাষণে রাখাইনে রোহিঙ্গাদের জন্য ‘সেফ জোন’ প্রতিষ্ঠার দাবী সময়োপযোগী নয়। বসনিয়া ও হার্জেগোভিনায় জাতিসংঘের শান্তিরক্ষীদের পাহারায় প্রতিষ্ঠিত ‘সেফ জোন’-এর অভিজ্ঞতা ও ফলাফল সুখকর নয়। মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী আরো বলেন, রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যাওয়ার এবং বার্মার সামরিক বাহিনীর ফ্যাসিষ্ট কার্যকলাপের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য আমরা জাতিসংঘের প্রতি জোর দাবী জানাচ্ছি। আন্তর্জাতিক অঙ্গনে সফল কূটনৈতিক প্রচেষ্ঠার মাধ্যমে রোহিঙ্গা ইস্যুর স্থায়ী সমাধান করতে হবে। জাতিসংঘ ব্যর্থ হলে ‘মুসলিম জাতিসংঘ’ গঠন করার জন্য আমরা বিশ্বের মুসলমান নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করছি।
বাংলাদেশ উলামা পরিষদ
বাংলাদেশ উলামা পরিষদের চেয়ারম্যান মুফতী আব্দুল্লাহ ইয়াহইয়া’র সভাপতিত্বে গতকাল বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা বন্ধ এবং অবিলম্বে তাদের ফিরিয়ে নিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সভাপতি’র বক্তব্যে মুফতী আব্দুল্লাহ ইয়াহইয়া বলেন, নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের সম্মানের সাথে ফিরিয়ে নিতে হবে। অন্যথায় প্রয়োজেন মায়ানমার অভিমূখে লংমার্চ করা হবে। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুফতী রাশিদুল হক, মুফতী আব্দুল্লাপহ আল মামুন, মাওলানা মুখলিছুর রহমান কাছেমী, মুফতী তাসনীম, মুফতী মিজানুর রহমান, মাওলানা সাজিদুর রহমান, মুফতী আব্দুল্লাহ ইদ্রিস, মুফতী শহিদুল ইসলাম, মাওলানা ইসমাঈল সিরাজী।
বি.এম.ডবিøউ.টি.সি
মিয়ানমারের রোহিঙ্গাদের উচ্ছেদ করার জন্য জাতিগত ধ্বংস প্রক্রিয়া শুরু করেছে মিয়ানমার সেনাবাহিনী। এই মানব হত্যার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ ওয়েলফেয়ার এন্ড ডেভেলপমেন্ট কমিটির নেতৃবৃন্দ অনতিবিলম্বে ধ্বংযজ্ঞসহ সকল প্রকার জুলুম, অত্যাচার ও নির্যাতনের বিরুদ্ধে সকল ধর্ম বর্ণের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানান।
গতকাল রোববার সকালে রাজধানীর মোহম্মদপুর জেনেভা ক্যাম্প নিজস্ব কার্যালয়ে বাংলাদেশ মুহাজির ওয়েলফেয়ার এন্ড ডেভেলপমেন্ট কমিটির এক সভায় নেতৃবৃন্দ এই আহ্বান জানান।
নেতৃবৃন্দ বলেন, মানুষ হিসেবে এই সকল নির্যাতিত মানুষের পাশে আমাদের সকলের দাঁড়ানো উচিত। প্রাণভয়ে আসা অসহায়, নির্যাতিত নিষ্পেতিত মুসলিম রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে স্বদেশে নাগরিক অধিকার প্রতিষ্ঠিত করতে জাতিসংঘের মধ্যস্থতার ব্যবস্থা করতে হবে।
নেতৃবৃন্দ আরও বলেন, জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ তুলে মিয়ানমার সেনাবাহিনীর এই নিরীহ নারী-শিশুর প্রতি নিষ্ঠুর আচরণ বড়ই বেদনাদায়ক। আমরা মানুষ হিসেবে এটা মেনে নিতে পারি না।
সংগঠনের সভাপতি মোহাম্মদ সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন, সহ সভাপতি মোহাম্মদ আব্দুল কুদ্দুস শাওন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রানা, বর্ষীয়ান নেতা মোহাম্মদ শহীদ, মোহাম্মদ শাহাবউদ্দিন, মোহাম্মদ শাকিল, মোহাম্মদ নাদিম প্রমুখ।
সিলেট অফিস জানায়, ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল ইসলামী ঐক্যজোট সিলেট জেলা শাখার উদ্যোগে এক বিশাল মানববন্ধন গতকাল রোববার বাদ জোহর নগরীর কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত হয়। ইসলামী ঐক্যজোট সিলেট জেলা সভাপতি আলহাজ¦ হাফিজ মাওলানা নওফল আহমদের সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক মাওলানা সাইফুল ইসলামের পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় চেয়ারম্যান এডভোকেট মাওলানা আব্দুর রকিব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম মহাসিচব মুফতী ফয়জুল হক জালালাবাদী, সহকারী মহাসচিব প্রিন্সিপাল মাওলানা জহুরুল হক, সুনামগঞ্জ জেলা আহবায়ক মাওলানা মুজাম্মিল হক, জামেয়া রইছুল উলুম মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম, ইসলামী ঐক্যজোট নেতা আলহাজ¦ হাফিজ রইছ উদ্দিন আহমদ।
ভোলা জেলা সংবাদদাতা জানান, গত শনিবার বিকালে ভোলা সদরের পরানগঞ্জ বাজারে গ্রামীণ সমাজ কল্যান পাঠাগারের আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গ্রামীন সমাজ কল্যান পাঠাগারের প্রতিষ্ঠাতা ও এসএ টিভি, নয়া দিগন্ত জেলা প্রতিনিধি এ্যাড: সাহাদাত শাহিনের সভাপতিত্বে এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, ঈমাম, পাঠাগারের সকল সদস্য, ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, বারাদি বাজার প্রাঙ্গনে গতকাল বিকেলে মানববন্ধনে নেতৃত্বে দেন বাজার কমিটির সভাপতি হাজি লিয়াকত আলী। বাজার কমিটির সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন মওলানা শফিউদ্দিন, ব্যবসায়ী মাছাদুল করিম। পিরোজপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শামিম ফেরদৌস, সাধারন সম্পাদক মোমিনুল ইসলাম, ব্যবসায়ী শফিউদ্দিন, ছমির উদ্দিন, বাবু, মাহমুদ মিয়াসহ বারাদি মাদরাসার শিক্ষার্থীরা ও এলাকার স্থানীয় সচেতন গ্রামবাসীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন ।
বাউফল উপজেলা (পটুয়াখালী )সংবাদদাতা জানান, পটুয়াখালীর বাউফলে গতকাল রোববার এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শারছিনা দরবার শরীফ পীর সাহেব আহ্বানে জমিয়তে হিযবুল্লাহ বাউফল উপজেলা শাখার উদ্যেগে উপজেলা চত্তর থেকে পাবলিক পাঠ পর্যন্ত রাস্তার দ’ুধারে প্রায় ২ কিলোমিটার মানব বন্ধন প্রাচির তৈরি করে প্রতিবাদ জানানো হয়। মুাক্তিযোদ্ধা মঞ্চে কর্মসূচির আহ্বায়ক মাওলানা মো: নজির উদ্দিন খানের সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তাব্য রাখেন জমিয়তে হিজবুল্লাহর সাধারন সম্পাদক মাওলানা মো ঃ আবুল কালাম আজাদ, পৌরসভাপতি মাওলানা মোঃ শাহজাহান মাওলানা মোঃ সোহেল মাহমুদ মাওলানা মো জালাল উদ্দিন চাঁদপুরী, অধ্যক্ষ মাওলানা এ এস এম আব্দুল হাই ও বাউফল প্রেসক্লাব সভাপতি মোঃ হারুন অর রশিদ খান সহ আরও অনেক নেতৃবৃন্দ ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলার জাটিয়া ইউনিয়ন শাখার উদ্যোগে গত শনিবার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইত্তেফাকুল উলামা জাটিয়া ইউনিয়ন শাখার সভাপতি মাওলানা আবু তাহেরের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক জামিয়া গাফুরিয়া ইসলামপুর মাদরাসার মোহতামিম মাওলানা নুরুল আলম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাওলানা হাবিবুল্লাহ,মুফতি শফিকুর রহমান, মাওলানা আব্দুর রউফ কাসেমী, প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ