Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যা কবলিত এলাকার ক্ষতিগ্রস্ত

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কৃষককে বীজ বিতরণ নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি
স্টাফ রিপোর্টার : বন্যা কবলিত এলাকার ক্ষতিগ্রস্থ কৃষককে সহযোগিতার জন্য যে বীজতলা তৈরি করা হয়েছি ও বীজ বিতরণ নিয়ে প্রশ্ন তুলেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এসব বীজ প্রকৃত গরিব কৃষকরা পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এজন্য এসব কিভাবে কোথায় বিতরণ করা হয়েছে তা জানতে চেয়েছে সংসদীয় কমিটি। কমিটি আগামী বৈঠক এই তথ্য উপস্থাপনের সুপারিশ করা হয়।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ে থেকে জানা গেছে, গত বৈঠকের সিদ্ধান্ত বান্তবায়নের অগ্রগতি, কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল, ২০১৭ এবং বীজ বিল, ২০১৭ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল, ২০১৭ বৈঠকে পরীক্ষা নিরীক্ষা করা হয়। বিলটি আরো পরীক্ষা নিরীক্ষার জন্য এই বিলের সাথে যারা সংশ্লিষ্ট তাদেরকে নিয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বীজ বিল, ২০১৭ পরীক্ষা-নিরীক্ষা করা হয়। বিলটিতে কৃষকদের সুরক্ষার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে কমিটির সদস্য মোঃ আব্দুর রাজ্জাককে আহবায়ক করে, মোঃ মামুনুর রশীদ কিরন ও মোঃ নুরুল ইসলাম ওমরকে সদস্য করে আগামী ২০ দিনের মধ্যে প্রতিবেদন প্রদানের জন্য একটি সাব-কমিটি গঠনের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ নজরুল ইসলাম বাবু, মোঃ মামুনুর রশীদ কিরন, এ, কে, এম, রেজাউল করিম তানসেন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এড্যা উম্মে কুলসুম স্মৃতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ