Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

বকেয়া বেতন-ভাতার দাবিতে রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ মহাসড়ক অবরোধ

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : বকেয়া বেতন-ভাতার দাবিতে ও কারখানা বন্ধের প্রতিবাদে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় রোবাষ্ট অ্যাপারেলস নামে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল রোববার বেলা ১১টার দিকে শ্রমিকদের মাঝে এ অসন্তোষ দেখা দেয়।
শ্রমিকরা জানান, রোবাষ্ট অ্যাপারেলস নামে পোশাক কারখানায় প্রায় ৩ শতাধিক শ্রমিক কাজ করেন। গত আগস্ট মাসের বকেয়া বেতন-ভাতা সেপ্টেম্বর মাসের ১০ তারিখের মধ্যে দেয়ার কথা ছিলো। কিন্তু বেতন-ভাতা পরিশোধ না করে দেই দিচ্ছি করে ঘুরাতে থাকে। গতকাল রোববার সকালে শ্রমিকরা কর্মস্থলে যোগদান করতে এসে দেখতে পান কারখানার মুল গেইট বন্ধ এবং কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ ঝুলানো রয়েছে। এর পর থেকেই শ্রমিকরা জড়ো হয়ে তাদের দুই মাসের বকেয়া বেতন-ভাতা দাবি করেন মালিকপক্ষের কাছে। এছাড়া হঠাৎ করে কোন কারন ছাড়াই কারখানা কেন বন্ধ করে দেয়া হয়েছে তারও জবাব চায় উত্তেজিত শ্রমিকরা। মালিকপক্ষের কাছে এ ব্যপারে কোন উত্তর না পেয়ে কারখানার সামনেই শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেন। পরে দফায় দফায় বিক্ষোভ শুরু করেন। প্রায় ঘন্টাব্যপী অবরোধের ফলে ঢাকা-সিলেট মহাসড়কের উভয় দিকে প্রায় ১০ কিলোমিটার এলাকাজুরে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন যাত্রী সাধারন। পরে কাঁচপুর ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ ও থানা পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝিয়ে-শুনিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেন। শ্রমিকরা আরো জানান, বকেয়া বতেন-ভাতা না পাওয়ায় তারা খেয়ে না খেয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। মুদিমনোহরী দোকানদাররা পাওনা টাকার জন্য চাপ দিচ্ছেন। বাড়িওয়ালারাও বাসা ভাড়ার টাকার জন্য চাপ দিয়ে যাচ্ছেন। এ অবস্থায় সাধারন এসব শ্রমিকরা নিরুপায় হয়ে পড়েছেন। কারখানার পরিচালক রাশেদ মোশারফ রানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ব্যপারে কথা বলতে রাজি হননি।
রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা আদায় করে দেয়ার চেষ্টা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ